scorecardresearch
 

SIP Investment Plan: SIP থেকে বেশি লাভ চান? এই ৪ বিষয় খেয়াল রাখুন, টাকা ডুববে না!

Mutual Fund SIP News: আপনি যদি মিউচুয়াল ফান্ডের মাধ্যমে এসআইপি-তে অর্থ বিনিয়োগ করে থাকেন বা বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তাহলে কিছু বিষয় মাথায় রাখা আপনার জন্য গুরুত্বপূর্ণ।

Advertisement
SIP-তে বিনিয়োগ করুন এভাবে SIP-তে বিনিয়োগ করুন এভাবে

Mutual Fund SIP: আপনিও যদি এসআইপিতে অর্থ বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তবে এটি আপনার জন্য গুরুত্বপূর্ণ খবর। আপনি যদি মিউচুয়াল ফান্ডের মাধ্যমে এসআইপি-তেও অর্থ বিনিয়োগ করে থাকেন বা বিনিয়োগ করার পরিকল্পনা করছেন, তাহলে কিছু বিষয় মাথায় রাখা আপনার জন্য গুরুত্বপূর্ণ। মিউচুয়াল ফান্ড এসআইপির মাধ্যমে, আপনি অল্প বিনিয়োগেও  একটি বড় তহবিল তৈরি করতে পারেন। যদিও SIP  বাজারের সঙ্গে যুক্ত, এতে ঝুঁকিও রয়েছে। 

 SIP করার আগে আপনার কী কী বিষয় মাথায় রাখা উচিত- 
আগে রিসার্চ করুন

এসআইপি শুরু করার আগে রিসার্চ  করাও আপনার জন্য গুরুত্বপূর্ণ। এসআইপি নেওয়ার আগে আপনার সবসময় রিসার্চ করা উচিত অথবা আপনি একজন উপদেষ্টার পরামর্শও নিতে পারেন। এতে  আপনি এটি থেকে আরও সুবিধা পেতে পারেন। সেই সঙ্গে ক্ষতির পরিমাণও কিছুটা কম হবে। আপনার প্রথমে রিসার্চ  করা উচিত এবং তারপরেই এসআইপি শুরু করা উচিত। 

অল্প পরিমাণে বিনিয়োগ শুরু করুন
আপনার যেকোনো নতুন বিনিয়োগে অল্প পরিমাণে শুরু করা উচিত। আপনি যদি বিশাল পরিমাণে এসআইপি শুরু করেন তবে আপনি বিশাল ক্ষতির সম্মুখীন হতে পারেন। এর সঙ্গে আপনি   যদি ভবিষ্যতে কোনো আর্থিক সমস্যার সম্মুখীন হন তাহলে বড় অঙ্কের সঙ্গে SIP চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। আপনি শুরুতে অল্প পরিমাণে ২ বা ৩টি SIP শুরু করতে পারেন। 

আরও পড়ুন

হঠাৎ SIP বন্ধ করবেন না
মনে রাখবেন, আপনার হঠাৎ করে SIP বন্ধ করা উচিত নয়। অনেক সময় দেখা যায় বিনিয়োগকারীরা প্রথমে উৎসাহিত  হতে শুরু করলেও পরে মন্দা ও বাজারের পতন দেখে তা বন্ধ করে দেয়। এটা করা উচিত নয়। এতে বিনিয়োগকারীদের ক্ষতির মুখে পড়তে হতে পারে। মন্দার সময় আপনাকে ধৈর্য ধরতে হবে এবং অল্প সময়ের মধ্যে রিকভারির পরে, আপনি এটি থেকে আপনার অর্থ তুলে নিতে  পারেন। 

Advertisement

প্রথমে লক্ষ্য নির্ধারণ করুন তারপর SIP শুরু করুন
আপনার সবসময় একটি লক্ষ্য নিয়ে এসআইপির মতো বিনিয়োগ শুরু করা উচিত। আপনি বাচ্চাদের বিবাহ, শিক্ষা বা অবসরের জন্য SIP পরিকল্পনা করতে পারেন। এটি আপনাকে মানসিক স্বস্তি দেবে  এবং আপনি সেই কাজের জন্য কত টাকা লাগবে সে সম্পর্কে ধারণা পেতে পারেন। 

Advertisement