scorecardresearch
 

LIC Kanyadan Policy: মেয়ের বিয়ে আর টেনশন নয়, LIC এই স্কিমে ১২১ টাকা জমিয়ে পান ২৭ লাখ

LIC Kanyadan Policy: LIC-এর কন্যাদান পলিসি, কন্যার জন্য একটি বিশাল তহবিল জমা করার পাশাপাশি, আয়কর আইন ১৯৬১-এর ধারা 80C-এর আওতায় আসে, তাই যারা প্রিমিয়াম প্রদান করে তারা ১.৫ লাখ টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারে।

Advertisement
মেয়ের বিয়ে আর টেনশন নয় মেয়ের বিয়ে আর টেনশন নয়


LIC Kanyadan Policy: দেশের বৃহত্তম বিমা কোম্পানি এলআইসি শিশুদের এবং বয়স্ক নাগরিকদের জন্য বিভিন্ন স্কিম অফার করে, যা বিশাল তহবিল সংগ্রহে সহায়ক। এলআইসি বিশেষ করে মেয়েদের জন্য অনেক পরিকল্পনা করেছে, যা মেয়ের পড়ালেখা থেকে বিয়ে পর্যন্ত টেনশন দূর করতে পারে। সাধারণত ভারতে, একটি মেয়ের জন্মের সঙ্গে সঙ্গে  লোকেরা তার শিক্ষা এবং বিবাহ নিয়ে উদ্বিগ্ন হতে শুরু করে। আপনিও যদি এই তালিকায় থাকেন, তাহলে LIC কন্যাদান পলিসি এই দুশ্চিন্তা দূর করতে পারে, যা আপনাকে আপনার মেয়ের বিয়েতে অর্থের অভাব অনুভব করতে দেবে না। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক...

মেয়ের বিয়ের জন্য ২৭ লক্ষ টাকার তহবিল
এলআইসি কন্যাদান পলিসি  শুধুমাত্র আপনার মেয়ের ভবিষ্যতই সুরক্ষিত করতে পারে না, আপনি তাকে বিয়ের অর্থের টানাপোড়েন থেকেও মুক্ত করতে পারেন। এই স্কিমের নাম অনুসারে, মেয়েটি বিবাহযোগ্য হয়ে উঠলে এটি বিশাল তহবিল সরবরাহ করতে পারে। এতে আপনাকে প্রতিদিন ১২১ টাকা জমা দিতে হবে অর্থাৎ এই অনুযায়ী আপনাকে প্রতি মাসে মোট ৩,৬০০ টাকা জমা দিতে হবে। এই বিনিয়োগের মাধ্যমে, ২৫ বছরের পলিসির মেয়াদপূর্তির মেয়াদ শেষ হলে আপনি ২৭ লক্ষ টাকা এককভাবে পাবেন।

এটি স্কিমের মেয়াদপূর্তির সময়কাল
এলআইসি-র এই দারুণ পলিসিটি ১৩ থেকে ২৫ বছরের মেয়াদী মেয়াদের জন্য নেওয়া যেতে পারে। একদিকে, প্রতিদিন ১২১ টাকা সঞ্চয় করে, আপনি আপনার মেয়ের জন্য ২৭ লক্ষ টাকা জোগাড় করতে পারেন, অন্যদিকে, আপনি যদি প্রতিদিন মাত্র ৭৫ টাকা সঞ্চয় করে এই স্কিমে বিনিয়োগ করেন, অর্থাৎ প্রতি মাসে প্রায় ২২৫০ টাকা, তাহলে ম্যাচিউরিটির  সময় আপনি ১৪ লাখ টাকা পাবেন। আপনি যদি বিনিয়োগের পরিমাণ বাড়াতে বা কমাতে চান, তাহলে আপনি আপনার ইচ্ছানুযায়ী তা বাড়াতে বা কমাতে পারেন এবং আপনার ফান্ডও একই ভিত্তিতে পরিবর্তিত হবে।

আরও পড়ুন

Advertisement

আপনি কর ছাড়ের সুবিধাও পাবেন
কন্যার জন্য তৈরি এই পরিকল্পনা নেওয়ার বয়সসীমা সম্পর্কে কথা বলতে গেলে, এই প্রকল্পে সুবিধাভোগীর পিতার বয়স ন্যূনতম ৩০ বছর হতে হবে, যেখানে কন্যার বয়স কমপক্ষে এক বছর হতে হবে। বিশাল তহবিল জমা করার পাশাপাশি এই এলআইসি প্ল্যানে ট্যাক্স সুবিধাও পাওয়া যায়। এলআইসি কন্যাদান নীতি আয়কর আইন ১৯৬১ এর ধারা 80C এর আওতায় আসে, তাই প্রিমিয়াম জমাকারীরা ১.৫ লাখ টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন।

শুধু তাই নয়, মেয়াদপূর্তির আগে পলিসিধারীর সঙ্গে যদি কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে বা তার অকালমৃত্যু ঘটে, তাহলে এমন পরিস্থিতিতে পরিবারের সদস্যদের ১০ লাখ টাকা পর্যন্ত দেওয়ার বিধান রয়েছে এবং পরিবারের সদস্যদের প্রিমিয়ামও দিতে হবে না।  আর পলিসির মেয়াদ শেষ হলে, নমিনি ব্যক্তিকে সম্পূর্ণ ২৭ লাখ টাকা দেওয়া হবে।

এইভাবে আপনি সহজেই একটি পরিকল্পনা নিতে পারেন
LIC-এর কন্যাদান পলিসি নিতে আপনার কী কী নথির প্রয়োজন হবে সে সম্পর্কে জেনে নেওয়া যাক। এতে আপনাকে আপনার আধার কার্ড বা অন্য কোনও পরিচয় প্রমাণ, আয়ের শংসাপত্র, আবাসিক প্রমাণ, পাসপোর্ট আকারের ছবি, কন্যার জন্ম শংসাপত্র দিতে  হবে।

Advertisement