scorecardresearch
 

Gold Silver Price: আকাশছোঁয়া সোনা, ছাড়াল ৭২ হাজারের গণ্ডি, আপনার কি বিনিয়োগ করা উচিত?

Gold Silver Price Today: সোনা ও রুপোর দামে রেকর্ড বৃদ্ধি দেখা গেছে। প্রথমবারের মতো সোনার দাম ৭২ হাজার টাকা ছাড়িয়েছে। MCX-এ সোনার দাম ৭১,৬৮২ টাকা প্রতি ১০ গ্রাম উচ্চতায় রয়েছে। পাশাপাশি, রুপোর দামও প্রতি কেজি ৮২,৯০৯ টাকায় পৌঁছেছে। এমন পরিস্থিতিতে যারা ৬ মাস আগেও সোনায় বিনিয়োগ করেছিলেন তারা এখন খুব ভাল রিটার্ন পেতে পারেন।

Advertisement
 সোনা ৭২ হাজার ছাড়িয়ে সোনা ৭২ হাজার ছাড়িয়ে


Gold Silver Price: আজ অর্থাৎ শুক্রবার, সোনা এবং রুপোর দামে রেকর্ড-ব্রেকিং বৃদ্ধি দেখা গেছে। ভারতে ২২ ক্যারেট সোনার দাম ৬৬,৩৬০ টাকা। আজ বাজারে ২৪  ক্যারেট সোনার দাম ৭২,৩৮০ টাকা। 

প্রসঙ্গত বুধবার পর্যন্ত টানা তিন দিন সোনা এবং রুপোর দাম নতুন রেকর্ড স্তরে পৌঁছেছিল। ইদের কারণে বৃহস্পতিবার বাজার বন্ধ ছিল। শুক্রবার বাজার খুলতেই দাম বৃদ্ধি শুরু হয়। সোনার দাম বর্তমানে আকাশ ছোঁয়া। MCX-এ এর দাম প্রায় ৭২,০০০ টাকা প্রতি ১০ গ্রাম। এমতাবস্থায়, আপনি যদি ভাবছেন সোনায় বিনিয়োগের এটাই সঠিক সময় কি না? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে আপনার সোনায় কত বিনিয়োগ করা উচিত? সোনা কি দীর্ঘমেয়াদে বিনিয়োগের একটি ভাল বিকল্প? আসুন জেনে নেওয়া যাক…

MCX-এ সোনার দাম ৭১,৬৮২ টাকা প্রতি ১০০ গ্রাম উচ্চতায় রয়েছে। একই সময়ে, রিপোর দামও প্রতি কেজি ৮২,৯০৯ টাকায় পৌঁছেছে। এমন পরিস্থিতিতে যারা ৬ মাস আগেও সোনায় বিনিয়োগ করেছিলেন তারা এখন খুব ভাল রিটার্ন পেতে পারেন।

আরও পড়ুন

এটা কি বিনিয়োগের সঠিক সময়?
আপনার মনেও যদি প্রশ্ন থাকে সোনায় বিনিয়োগের এটাই সঠিক সময় কি না, তাহলে জেনে  নেওয়া উচিত কেন সোনার দাম এত বেশি? এর প্রধান কারণ চিনের আগ্রাসী সোনা কেনা। এছাড়া আন্তর্জাতিক পর্যায়ে রাশিয়া ও ইউক্রেনের ক্রমাগত যুদ্ধ এবং ইজরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধ পশ্চিম এশিয়ায় উত্তেজনা বাড়াচ্ছে।

এসব কারণে বিশ্বের বড় বড় বিনিয়োগকারীরা নিরাপদ সঞ্চয়ের জন্য স্বর্ণে বিনিয়োগ করছেন। অতএব, সোনার দাম বাড়ছে, কারণ সোনার দাম নগদ প্রবাহের উপর নির্ভর করে না, তবে চাহিদা এবং সরবরাহ, ভূ-রাজনৈতিক পরিস্থিতি এবং বিশ্ব অর্থনীতির উপর নির্ভর করে। এদিকে, মার্কিন ফেডারেল রিজার্ভও সুদের হার কমানোর ঘোষণা কয়েছে, যার প্রভাব জুনের পর থেকে দৃশ্যমান হতে শুরু করবে।

Advertisement

এমন পরিস্থিতিতে জুনের পর স্বর্ণবাজারে সংশোধন আশা করা হচ্ছে। এই সংশোধন হলে সোনার দাম কিছুটা কমতে পারে। তাই সাধারণ বিনিয়োগকারী বা ক্ষুদ্র বিনিয়োগকারীদের এখন উচ্চ পর্যায়ে সোনা কেনার সময় সতর্ক হওয়া উচিত।

সোনায় কত বিনিয়োগ করা সঠিক?
এখন প্রশ্ন আসে সোনায় বিনিয়োগ করা কতটা সঠিক? আপনি যদি সোনার উপর রিটার্নের ইতিহাস দেখেন তবে এটি গত দশকে ১১ শতাংশ পর্যন্ত বার্ষিক রিটার্ন দিয়েছে। যেখানে স্টক মার্কেটে বিনিয়োগ করা বেশ অস্থির এবং ঝুঁকিপূর্ণ, সেই তুলনায় সোনা খুবই নিরাপদ বিনিয়োগ। শুধু তাই নয়, শেয়ারবাজারে বিনিয়োগ করা ছোট বা নতুন বিনিয়োগকারীদের পক্ষে কঠিন, কারণ তাদের কাছে এ সম্পর্কে তেমন তথ্য নেই। এমন পরিস্থিতিতে, দীর্ঘমেয়াদে সোনা একটি ভাল বিনিয়োগের বিকল্প হতে পারে।

এখন আপনার সোনায় কতটা বিনিয়োগ করা উচিত সেই প্রশ্ন আসে, তাহলে উত্তর হবে-  আপনার পোর্টফোলিওকে বৈচিত্র্যময় করার জন্য সোনা একটি ভাল বিকল্প। এটি আপনার ঝুঁকিও কমিয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে, একজন ব্যক্তির সমগ্র বিনিয়োগ পোর্টফোলিওর ১০ থেকে ১৫ শতাংশ সোনায় বিনিয়োগ করা একটি ভালো অভ্যাস। এটি  দীর্ঘ মেয়াদে ভালো রিটার্ন দেওয়ার পাশাপাশি নিরাপত্তাও দেয়। তবে মনে রাখবেন, এটি শুধুমাত্র একটি পরামর্শ। আপনার বিনিয়োগের পরিকল্পনা করার আগে, আপনাকে অবশ্যই একবার আপনার বিনিয়োগ উপদেষ্টার সঙ্গে  পরামর্শ করতে হবে।

Advertisement