scorecardresearch
 

Reduce AC Bill Save Electricity : এসি চালান জমিয়ে, এই ফর্মুলা মানলে প্রচুর কম আসবে বিল

Reduce AC Bill Save Electricity: যদিও আজকের যুগের এসি পুরানো এসির তুলনায় কম বিদ্যুৎ খরচ করে, তবুও এর বিদ্যুৎ বিল অনেকের জন্য মাথাব্যথা হয়ে উঠতে পারে। আপনিও যদি সেই মানুষদের মধ্যে একজন হয়ে থাকেন যাঁরা এসির কারণে চড়া বিদ্যুতের বিল নিয়ে সমস্যায়, তাহলে কিছু টিপস মানলে তা কমাতে পারেন।

Advertisement
এসির বিল কমান (প্রতীকী ছবি) এসির বিল কমান (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • গরম এলেই মানুষ স্বস্তির জন্য ঘরে এসি ও কুলার ব্যবহার করেন
  • এয়ার কন্ডিশনার অর্থাৎ এসি ব্যবহারে ঘরের তাপমাত্রা কমলেও বিদ্যুৎ বিলের পারদ বাড়ে
  • অর্থাৎ এসি ব্যবহারের পর বিদ্যুৎ বিল বেড়ে যায়। এবং এতে বাজেটও নষ্ট হতে পারে

Reduce AC Bill Save Electricity: গরম এলেই মানুষ স্বস্তির জন্য ঘরে এসি ও কুলার ব্যবহার করেন। এয়ার কন্ডিশনার অর্থাৎ এসি ব্যবহারে ঘরের তাপমাত্রা কমলেও বিদ্যুৎ বিলের পারদ বাড়ে। অর্থাৎ এসি ব্যবহারের পর বিদ্যুৎ বিল বেড়ে যায়। এবং এতে বাজেটও নষ্ট হতে পারে। তবে কিছু বিষয় খেয়াল রাখলে পকেটের চাপ কমানো যেতে পারে।

যদিও আজকের যুগের এসি পুরানো এসির তুলনায় কম বিদ্যুৎ খরচ করে, তবুও এর বিদ্যুৎ বিল অনেকের জন্য মাথাব্যথা হয়ে উঠতে পারে। আপনিও যদি সেই মানুষদের মধ্যে একজন হয়ে থাকেন যাঁরা এসির কারণে চড়া বিদ্যুতের বিল নিয়ে সমস্যায়, তাহলে কিছু টিপস মানলে তা কমাতে পারেন। আসুন জেনে নেই এমন কিছু উপায় যার মাধ্যমে কমানো যায় বিদ্যুৎ বিল।

আরও পড়ুন: বাড়ির ছাদে ভুল করেও নয় এই জিনিসগুলো, দেবীলক্ষ্মী রুষ্ট হতে পারেন

আরও পড়ুন: পাকিস্তানের GDP-র থেকে বেশি সম্পদ রয়েছে এলআইসি-র, আসছে IPO

সঠিক তাপমাত্রা নির্বাচন করা
আপনি কখনই সর্বনিম্ন তাপমাত্রায় এসি ব্যবহার করবেন না। মানুষ মনে করে যে ১৬ ডিগ্রিতে এসি ব্যবহার করলে তাঁরা সবচেয়ে বেশি শীতলতা পাবেন। কিন্তু তা নয়। BEE অর্থাৎ শক্তি দক্ষতা ব্যুরো অনুসারে, মানবদেহের জন্য আদর্শ তাপমাত্রা হল ২৪ ডিগ্রি সেলসিয়াস। এবং আপনি যদি এই তাপমাত্রায় এয়ার কন্ডিশনার ব্যবহার করেন, তাহলে আপনার বিল কম হবে।

পাওয়ার বন্ধ
এটা একটি এয়ার কন্ডিশনার হোক বা অন্য কোনও বৈদ্যুতিক যন্ত্র, আপনি যদি এটি ব্যবহার না করেন তবে পাওয়ার সুইচটি বন্ধ করুন। বেশির ভাগ মানুষ রিমোট দিয়ে এসি বন্ধ করলেও পাওয়ার সুইচ অন থাকে। এটি মাথায় রেখে আপনি বিদ্যুৎ বিল কমাতে পারেন।

Advertisement

টাইমার ব্যবহার করুন
আপনি সব এসি-তে টাইমারের বিকল্প পাবেন। সারা রাত এয়ার কন্ডিশনার ব্যবহার করার চেয়ে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করা ভাল। আপনি যখন টাইমার সেট করেন, তখন একটি নির্দিষ্ট সময় পরে AC স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এটি আপনার বিদ্যুৎ বিলও কমাতে পারে।

সময় মতো সার্ভিসিং করান
সমস্ত যন্ত্রপাতির মতো এয়ার কন্ডিশনারগুলোও সময়ে সময়ে সার্ভিসিংয়ের প্রয়োজন হয়। যেহেতু ভারতে আপনি সারা বছর এসি ব্যবহার করেন না, তাই ভাল হয় যে আপনি সময়ে সময়ে সেগুলিকে সার্ভিসিং করিয়ে নিন।

জানালা এবং দরজার যত্ন নিন
এয়ার কন্ডিশনার ব্যবহারের আগে ঘরের জানালা-দরজা ঠিকমতো বন্ধ করে নিলে ঘর দ্রুত ঠান্ডা হবে। এ ছাড়াও এটি করলে ঘরটি দীর্ঘ সময়ের জন্য ঠান্ডা থাকবে। এই বিষয়গুলো মাথায় রাখলে অবশ্যই আপনার বিদ্যুৎ বিল আগের থেকে কম হবে।

 

Advertisement