scorecardresearch
 

Sukanya Samriddhi Yojana: মেয়ের বিয়ে ও উচ্চশিক্ষা নিয়ে আর চিন্তা নেই, এই সরকারি স্কিমে পাবেন ৭০ লাখ টাকা

Sukanya Samriddhi Yojana Interest rate : প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু সঞ্চয় করে, কেউ অবসরের জন্য, কেউ তাদের সন্তানদের পড়াশোনা বা মেয়ের বিয়ের জন্য এই সঞ্চয়গুলি বিনিয়োগ করতে চায়। যেখানে তাদের টাকা নিরাপদ থাকে এবং একইসঙ্গে এর থেকে চমৎকার রিটার্ন পান। কেন্দ্রীয় সরকার প্রতিটি বয়স ও শ্রেণির জন্য অনেক দারুণ পরিকল্পনা চালাচ্ছে। এই বিশেষ স্কিমগুলির মধ্যে একটি বিশেষত কন্যাদের জন্য। হ্যাঁ, আমরা সুকন্যা সমৃদ্ধি যোজনার কথা বলছি, যা মেয়ের পড়ালেখা থেকে বিয়ে পর্যন্ত সব কিছুর জন্য আর্থিক টানাপোড়েন দূর করতে পারে। এতে সুদ মিলছে ৮ শতাংশের বেশি।

Advertisement
আপনার রাজকন্যার জন্য  মোদী সরকারের বিশেষ স্কিম আপনার রাজকন্যার জন্য মোদী সরকারের বিশেষ স্কিম

Sukanya Samriddhi Yojana Interest rate : প্রত্যেকেই তাদের উপার্জনের কিছু সঞ্চয় করে, কেউ অবসরের জন্য, কেউ তাদের সন্তানদের পড়াশোনা বা মেয়ের বিয়ের জন্য এই সঞ্চয়গুলি বিনিয়োগ করতে চায়। যেখানে তাদের টাকা নিরাপদ থাকে এবং একইসঙ্গে এর থেকে  চমৎকার রিটার্ন পান। কেন্দ্রীয় সরকার প্রতিটি বয়স ও শ্রেণির জন্য অনেক দারুণ পরিকল্পনা চালাচ্ছে। এই বিশেষ স্কিমগুলির মধ্যে একটি বিশেষত কন্যাদের জন্য। হ্যাঁ, আমরা সুকন্যা সমৃদ্ধি যোজনার কথা বলছি, যা মেয়ের পড়ালেখা থেকে বিয়ে পর্যন্ত সব কিছুর জন্য আর্থিক টানাপোড়েন দূর করতে পারে। এতে সুদ মিলছে ৮ শতাংশের বেশি।

SSY স্কিমে ৮.২% সুদ পাওয়া যায়
কন্যাদের ভবিষ্যৎ সুরক্ষিত করার ক্ষেত্রে সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY স্কিম) খুবই জনপ্রিয় এবং এর কারণ হল এই প্রকল্পে প্রাপ্ত সুদ। জানুয়ারী-মার্চ ২০২৪ ত্রৈমাসিকের জন্য এই প্রকল্পে ৮.২ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। সরকারি প্রকল্পের সুদের হার প্রতি তিন মাস পর পর সংশোধন করা হয়। তবে শুক্রবার তাদের দর স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তার মানে, বর্তমানে সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের সুদের হারও ৮.২ শতাংশে স্থিতিশীল রয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনা হল একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা, যা আপনার মেয়েকে কোটিপতি করে তুলতে পারে।

এভাবেই মেয়ে পাবে ৬৯০০০০০ টাকা
আমরা যদি সুকন্যা সমৃদ্ধি যোজনার হিসাব দেখি, একটি হিসাব অনুযায়ী, আপনি যদি আপনার মেয়ের নামে একটি SSY অ্যাকাউন্ট ৫ বছর বয়সে খোলেন এবং প্রতি বছর ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে কন্যার ২১ বছর বয়স হওয়ার পরে  তার হাতে থাকবে ৬৯ লাখ টাকার বেশি। এটিও বোঝা যায় যে আপনাকে স্কিমের অধীনে নির্ধারিত সর্বাধিক বিনিয়োগের পরিমাণ বা  ১৫ বছরের জন্য ১.৫ লক্ষ টাকা জমা করতে হবে। এই অনুসারে, আপনার বিনিয়োগের পরিমাণ হবে ২২,৫০,০০০ টাকা। এখন যদি আমরা ৮.২ শতাংশ হারে এর সুদের হার দেখি, তাহলে এই সময়ের মধ্যে এটি ৪৬,৭৭,৫৭৮ টাকা হবে। এই অনুসারে, কন্যার বয়স ২১ হলে, তিনি মোট ৬৯,২৭,৫৭৮ টাকা পাবেন।

আরও পড়ুন

Advertisement

২০১৫ থেকে শুরু, কর ছাড়ের সুবিধা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার কন্যাদের ভবিষ্যত সুরক্ষিত করার লক্ষ্যে ২০১৫ সালে এই প্রকল্পটি চালু করেছিল। এই স্কিমে বিনিয়োগ মাত্র ২৫০ টাকা দিয়ে শুরু করা যেতে পারে এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ হতে পারে৷ স্কিমের বিশেষ বিষয় হল আপনাকে পুরো ২১ বছরের জন্য টাকা জমা করতে হবে না, অ্যাকাউন্ট খোলার সময় থেকে আপনাকে শুধুমাত্র ১৫ বছরের জন্য টাকা জমা করতে হবে। এই সরকারি প্রকল্পে, শুধুমাত্র সুদের হারই চমৎকার নয়, আয়করের ধারা 80C-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধাও পাওয়া যায়।

কারা এই অ্যাকাউন্ট খুলতে পারে?
সুকন্যা সমৃদ্ধি স্কিমে বিনিয়োগ করার জন্য, একজন ভারতীয় বাসিন্দা এবং কন্যাশিশুর পিতামাতা বা আইনি অভিভাবক হওয়া আবশ্যক। আপনি ১০ বছর বয়সী কন্যাদের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করতে পারেন। আপনি আপনার মেয়ের জন্ম থেকে ১০ বছর বয়স পর্যন্ত SSY অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের অধীনে, সর্বাধিক ২ জন মেয়ের জন্য অ্যাকাউন্ট খোলা যেতে পারে। যেখানে যমজ কন্যা থাকলে তিনজনের জন্য SSY অ্যাকাউন্ট খোলা যেতে পারে।

মেয়াদপূর্তির আগে টাকা তুলতে পারবেন
SSY স্কিমের পরিপক্কতার সময়কাল ২১ বছর। অর্থাৎ, এই সময়ের পরেই পুরো টাকা তোলা যাবে, কিন্তু মেয়ের বয়স ১৮ বছর হওয়ার পরে, পড়াশোনার জন্য আরও আগে এই অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে। এমনকি শিক্ষার জন্য, অ্যাকাউন্টে জমা থাকা ব্যালেন্সের  ৫০ শতাংশ তোলা যাবে। এর জন্য, আপনাকে প্রমাণ হিসাবে আপনার মেয়ের শিক্ষা সংক্রান্ত নথি সরবরাহ করতে হবে। আপনি কিস্তিতে বা একক ভাবে টাকা নিতে পারেন, কিন্তু আপনি এটি বছরে একবারই পাবেন এবং আপনি পাঁচ বছরের জন্য কিস্তিতে টাকা তুলতে পারবেন।

মেয়ের বিয়ের জন্য যদি টাকা তুলতে হয়, তাহলে অ্যাকাউন্টে জমা মোট টাকার ৫০ শতাংশই তোলা যাবে। বিয়ের এক মাস আগে থেকে তিন মাস পর টাকা তোলা যাবে। তবে মেয়ের বয়স ২১ বছর পূর্ণ হলেই পুরো টাকা পাওয়া যাবে।

Advertisement