scorecardresearch
 

WB Health Department Snake Bite : সাপে কামড়ালে কী করবেন, কোথায় মিলবে ইঞ্জেকশন? সব তথ্য এই অ্যাপে

WB Health Department Snake Bite: সাপ কামড়ালে কী করবেন, তা জানাবে অ্যাপ। রাজ্য সরকার এমনই উদ্যোগ নিয়েছে। প্রতি বছর সারা দেশে সাপের কামড়ে অজস্র মানুষ মারা যায়। বর্ষাকালে সাপে কামড়ানোর ঘটনা বেড়ে যায়। সাপের কামড়ে মৃত্যুর সংখ্যা কমাতে রাজ্যের স্বাস্থ্য দফতর একটি বিশেষ মোবাইল অ্যাপ তৈরি করেছে।

Advertisement
সাপে কামড়ানোর সংক্রান্ত সব তথ্য দিতে রাজ্য সরকারের অ্য়াপ সাপে কামড়ানোর সংক্রান্ত সব তথ্য দিতে রাজ্য সরকারের অ্য়াপ
হাইলাইটস
  • সাপ কামড়ালে কী করবেন, তা জানাবে অ্যাপ
  • রাজ্য সরকার এমনই উদ্যোগ নিয়েছে
  • বর্ষাকালে সাপে কামড়ানোর ঘটনা বেড়ে যায়

WB Health Department Snake Bite: সাপ কামড়ালে কী করবেন, তা জানাবে অ্যাপ। রাজ্য সরকার এমনই উদ্যোগ নিয়েছে। প্রতি বছর সারা দেশে সাপের কামড়ে অজস্র মানুষ মারা যায়। বর্ষাকালে সাপে কামড়ানোর ঘটনা বেড়ে যায়। সাপের কামড়ে মৃত্যুর সংখ্যা কমাতে রাজ্যের স্বাস্থ্য দফতর একটি বিশেষ মোবাইল অ্যাপ তৈরি করেছে। এই অ্যাপটির নাম 'Snake Bite Prevention and Rescue'। 

চিকিৎসার তথ্য
সাপে কামড়ানোর পর আক্রান্ত ব্যক্তির সুরক্ষা ও চিকিৎসা সংক্রান্ত তথ্য ওই অ্যাপে দেওয়া হবে। এর সঙ্গে অ্যাপটি চিকিৎসার জন্য কাছাকাছি স্বাস্থ্য কেন্দ্রগুল তথ্যও সরবরাহ করবে। যেখানে সরকারি হাসপাতালে অ্যান্টি-ভেনম ইনজেকশন পাওয়া যায়। 

কী কী তথ্য থাকবে? 
সাপের কামড়ের পর আক্রান্ত ব্যক্তির প্রাথমিক চিকিৎসা ও ওষুধ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই অ্যাপে পাওয়া যায়। জেলা পর্যায়ের সরকারি হাসপাতালের জন্য একটি জিপিএস মানচিত্র তৈরি করা হয়েছে। যাতে মানুষজন কাছের স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছতে পারে। 

আরও পড়ুন: 'নিউ ইয়ারে আমি খাইয়ে দেব,' বিহারে বিষ মেশানো খাবার দিয়ে স্ত্রীকে খুন

আরও পড়ুন: কাঁচা বাদাম এবার ভোজপুরিতে, রাকেশ মিশ্রার ভিডিও VIRAL

আরও পড়ুন: বাংলায় নয়া COVID-বিধি, বার-রেস্তোরাঁ কতক্ষণ খোলা থাকবে?

অনেক সময় এমন হয়েছে, সাপের কামড়ের পর রোগীর আত্মীয়রা হাসপাতালে পৌঁছলে তাঁরা জানতে পারে যে স্বাস্থ্যকেন্দ্রে অ্যান্টি ভেনম ইনজেকশন নেই। এমন পরিস্থিতিতে সময় মতো চিকিৎসা করাতে পারেন না আক্রান্ত ব্যক্তি বা তাঁর পরিবার।  কারণে সাপের কামড়ে অনেক সময় রোগীর মৃত্যু হয়। রাজ্য স্বাস্থ্য দফতরের চালু করা এই অ্যাপটি জিপিএস সিস্টেমের সঙ্গে যুক্ত।অ্যাপটি ইংরেজি এবং বাংলা- দুই ভাষাতেই পাওয়া যাবে। 

সাপ উদ্ধারকারীর সংখ্যাও অ্যাপে পাওয়া যাচ্ছে
বিষাক্ত সাপ ধরেছেন এমন লোকের ফোন নম্বরও এই অ্যাপে পাওয়া যায়। একই সঙ্গে সাপে কামড়ালে কী করা উচিত এবং কী করা উচিত নয়, সে সম্পর্কেও তথ্য দেওয়া হয়েছে অ্যাপটিতে। সাপের কামড় এড়াতে পরামর্শও দেওয়া হয়। একই সঙ্গে কোন স্বাস্থ্যকেন্দ্রে কতটা অ্যান্টিভেনম মজুদ আছে, অ্যাপে তার তথ্যও দেওয়া আছে। 

Advertisement

ফরেনসিক মেডিসিন টক্সিকোলজি বিশেষজ্ঞদের ডিজাইন করা মোবাইল অ্যাপ
স্বাস্থ্য বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই অ্যাপটি ডিজাইন করেছে আর জি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের বিষ তথ্য কেন্দ্র। তথ্য কেন্দ্রটি হাসপাতালের ফরেনসিক মেডিসিন ও টক্সিকোলজি বিভাগ দ্বারা পরিচালিত হচ্ছে। 

ওই বিভাগ সূত্রে জানা গিয়েছে, রাজ্যের বিভিন্ন জায়গায় সাপে কামড়ালে প্রায়ই  আক্রান্ত ব্যক্তিকে চিকিৎসা না করে 'তান্ত্রিক' বা 'ওঝা'র কাছে নিয়ে যাওয়া হয়। এমন পরিস্থিতিতে বেশিরভাগ ক্ষেত্রেই 'গোল্ডেন আওয়ার' শেষ হওয়ার পর রোগীদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

এ অবস্থায় সাপের কামড়ে মারা যায়। জানা গিয়েছে, ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (সিএনএমসি) সাপের কামড়ের রোগীদের চিকিৎসার জন্য ভেরেসপ্যালাডিব মিথাইলের প্রথম পর্যায়ে সফলভাবে পরীক্ষা করেছে। রোগীদের ওপর ক্লিনিকাল ট্রায়াল পরিচালিত হয়েছিল। সিএনএমসিচ হল পূর্ব ভারতের একমাত্র মেডিকেল কলেজ, যা এই বিষয়ে গবেষণা করছে।

 

Advertisement