scorecardresearch
 

দলের নামে জমি বেচলেন রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য ! তদন্ত কমিটি সিপিএমের

দলের জমি বেচে দিলেন সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য! এমন অভিযোগ উঠতেই তড়িঘড়ি তদন্ত কমিটি গঠন করল সিপিএম। শনিবার রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রর উপস্থিতিতে দুই সদস্যের কমিটি গঠন করা হল।

Advertisement
অভিযুক্ত রবীন রাই অভিযুক্ত রবীন রাই
হাইলাইটস
  • দলের জমি বেচলেন দলেরই সদস্য
  • অভিযোগ নিয়ে চুপ সব পক্ষই
  • তদন্ত কমিটি গঠন করা হয়েছে

সিপিএম পার্টি অফিসের জমি বিক্রি এবং দলের আর্থিক তহবিল তছরুপের অভিযোগে সিপিএমএর রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন রাইয়ের বিরুদ্ধে তদন্ত কমিশন গঠন করল রাজ্য সিপিএম।

তদন্ত কমিটিতে জীবেশ সরকার ও সলিল আচার্য

সিপিএমের রাজ্য কমিটির তরফে জানা গিয়েছে ওই তদন্ত কমিটির রাজ্য সম্পাদকমন্ডলীর দুই সদস্যকে জমি কেলেঙ্কারি এবং আর্থিক তছরুপের তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। দুই সদস্যর এই কমিটিতে রয়েছেন শিলিগুড়ির জীবেশ সরকার জলপাইগুড়ির সলিল আচার্য। শনিবার সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের উপস্থিতিতে আলিপুরদুয়ার জেলা সম্পাদকমন্ডলীর বৈঠক হয়।

অভিযোগ নিয়ে মুখ খুলতে অস্বীকার অভিযুক্তের

জেলা কার্যালয়ে এই বৈঠকে উপস্থিত ছিলেন অভিযুক্ত রবীন রাই নিজেও। তবে এই বৈঠকে রবীনবাবু তার বিরুদ্ধে ওঠা অভিযোগের কোনও সাফাই দেননি বলে জানা গিয়েছে। রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য রবীন রাই বলেন, " আমি কোনও সাফাই দিইনি। আর তা ছাড়া দলের বৈঠকের বিষয়ে আমি কিছুই বলব না।"  রবীন রাই তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ ও দলের তদন্ত নিয়ে দলের বাইরে একটি কথাও বলতে অস্বীকার করেন।

২৫ লক্ষ টাকায় দলের নামে জমি বিক্রি

স্থানীয় সিপিএম সূত্রে জানা গিয়েছে, মাদারিহাটে রেলের জমিতে সিপিএম-এর একটি পার্টি অফিস আছে।রেলের জমিতে থাকা পার্টি অফিস রেল যে কোনও মুহূর্তে ভেঙে দিতে পারে। এই কথা মাথায় রেখে পার্টি অফিস তৈরির জন্য মাদারিহাটের কাঁঠালতলায় ও ধানহাটি এলাকায় সিপিএম দুটি জমি কেনে। জেলা সিপিএমের অভিযোগ, ধানহাটির জমিটিতে নতুন পার্টি অফিস তৈরির জন্য সম্প্রতি কাঁঠালতলায় কেনা ৩৩ শতক পরিমাণ জমিটি সিপিএমের নামে রবীন রাই ২৫ লক্ষ টাকায় বিক্রি করে দেয়।

আর্থিক নয়ছয় বড় বিষয় দাবি সূর্যকান্তর 

রবীনবাবুর বিরুদ্ধে পার্টির এই জমি বিক্রির টাকা পয়সা নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। জানা গিয়েছে, সিপিএমএর রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র দলকে জানিয়েছেন, দলের সম্পত্তি বিক্রির টাকা পয়সার গণ্ডগোল ও অনিয়ম একটা বড় বিষয়। তাই এই দুর্নীতির তদন্ত হওয়া আবশ্যক। তারপরেই সিপিএমএর রাজ্য কমিটি রবীনবাবুর বিরুদ্ধে এই দুনীর্তির তদন্ত করতে কমিশন গঠন করে সিপিএম।

Advertisement

রাজ্যের কাছে তদন্তের রিপোর্ট যাবে    

সিপিএম সূত্রের খবর, রবীনবাবুর বিরুদ্ধে এই অভিযোগের প্রথম পর্যায়ের তদন্ত শুরু হয়েছে। এরপর দ্বিতীয় পর্যায়ের তদন্ত হবে। দ্বিতীয় পর্যায়ের তদন্ত শেষ হলেই রাজ্য সম্পাদকমণ্ডলরীর দু‌ই সদস্য, এই তদন্ত রিপোর্ট দলের রাজ্য কমিটির কাছে পাঠাবেন।

জেলা কমিটির মুখে তালা

সিপিএমএর আলিপুরদুয়ার জেলা সম্পাদক কিশোর দাস অবশ্য এ নিয়ে কিছু বলতে অস্বীকার করেন। কিশোরবাবু বলেন, আমার এ বিষয়ে কিছু জানা নেই। দলের রাজ্য নেতৃত্বই এ নিয়ে বলতে পারবেন। সংবাদ মাধ্যমে বিষয়টি এদিন এড়িয়ে গেছেন দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। জেলা সিপিএম জানিয়েছে, এদিন এই বিষয়ে জেলা সম্পাদকমন্ডলীর বৈঠকে কোনও আলোচনাই হয়নি।

 

Advertisement