scorecardresearch
 

Siliguri-Dhaka Mitali Express: বাংলাদেশ থেকে পর্যটক আসছে উত্তরবঙ্গে, সৌজন্যে মিতালি এক্সপ্রেস

Siliguri-Dhaka Mitali Express: বাংলাদেশ থেকে পর্যটক আসছে উত্তরবঙ্গে, সৌজন্যে মিতালি এক্সপ্রেস

Advertisement
মিতালি এক্সপ্রেস-ফাইল ছবি মিতালি এক্সপ্রেস-ফাইল ছবি
হাইলাইটস
  • বাংলাদেশ থেকে পর্যটক আসছে উত্তরবঙ্গে
  • সৌজন্যে কলকাতা-ঢাকা মিতালি এক্সপ্রেস
  • পরিকাঠামোগত কিছু উন্নতির দাবি সার্কিটের

শিলিগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেস ক্রমশঃই জনপ্রিয় উঠছে। এর আগে বাংলাদেশের তরফে যাত্রী সংখ্যা বৃদ্ধি পেয়েছিল। এদেশ থেকেও প্রচুর যাত্রী ঢাকার ট্রেন ধরছেন। রবিবারই শিলিগুড়ি থেকে সাপ্তাহিক মিতালি এক্সপ্রেস ট্রেনটি ৩৫১ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হয়। এর জনপ্রিয়তা ও চাহিদা বৃদ্ধির সঙ্গেই কয়েকটি দাবি উঠে এসেছে পর্যটন সার্কিটে। ট্রেন চালু হলেও যাত্রী স্বাচ্ছন্দে কিছু কিছু ঘাটতি রয়েছে। সেগুলি দ্রুত পূরণ করতে পারলে আরও যাত্রী সংখ্যা বাড়বে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ  গীতখোলা-রিকিসুম গিয়েছেন? কালিম্পংয়ের সস্তায় কিছু অফবিট ট্যুরিস্ট স্পটের হদিশ রইল

সার্কিটের তরফে যে দাবিগুলি উঠছে তার মধ্যে এই রুটে মিতালি এক্সপ্রেসে এদেশে এলে ভিসায় তা উল্লেখ করতে হবে। অন্য রুট দিয়ে ঢুকলে বা বিমানে এলেও সেটি উল্লেখ করা প্রয়োজন। পাশাপাশি নিউ জলপাইগুড়ি স্টেশনের আন্তর্জাতিক ট্রেনের প্লাটফর্মে কিছু সুবিধা বাড়ানো, এদেশে এলে কিছু তথ্য যাতে সেখান থেকে পাওয়া যায়, ওয়েটিং রুমের বন্দোবস্ত আরও ভাল করা, মানি এক্সচেঞ্জের সুবিধা সহ একগুচ্ছ দাবি রয়েছে।

দাবিগুলি এক ঝলকে

১) বাংলাদেশে ভারতীয় হাইকমিশন দ্বারা জারি করা সমস্ত ভারতীয় ভিসায় ডিফল্ট হিসেবে মিতালি এক্সপ্রেসের সঙ্গে আকাশ, অন্যান্য স্থল সীমান্ত বা মৈত্রী এক্সপ্রেস উল্লেখ করা উচিত।
২) প্ল্যাটফর্ম নং-1A,তে সুবিধা আপগ্রেড করতে হবে৷ NJP-এ আসা বা ছেড়ে যাওয়া যাত্রীদের জন্য NJP, যেমন ওয়েটিং হল, লাইনে না দাঁড়িয়ে, পরিবর্তে কুপন ইস্যু, ইমিগ্রেশন সুবিধার জন্য আরও ডেস্ক।
৩) USD বা বাংলাদেশ টাকাকে ভারতীয় টাকায় (RBI অথরাইজড মানি এক্সচেঞ্জ)-এ বদলানোর সুবিধা।
৪) সাইটে দাঁড়িয়ে সহজ রিটার্ন রিজার্ভেশন বুকিং।
৫) স্টেশন থেকেই পর্যটন তথ্য সরবরাহ ও বুকিং সুবিধা।

আরও পড়ুনঃ এবার টয়ট্রেনে বসেই চা-জলখাবার সঙ্গে আরও বেশি পাহাড় দর্শনের সুযোগ

Advertisement

গত সপ্তাহে ঢাকায় ২৮শে সেপ্টেম্বর থেকে ৩রা অক্টোবরের মধ্যে একাধিক দফায় বৈঠকে বসেন, ভারতের অ্যাসোসিয়েশন ফর কনজারভেশন অ্যান্ড ট্যুরিজম (ACT) ৪ সদস্যের প্রতিনিধি দল এবং ভারত, বাংলাদেশ ফ্রেন্ডশিপ ক্লাব, বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সবচেয়ে বড় নেটওয়ার্ক বন্ধুসভার সদস্যরা। ভ্রমনকন্যা নামে ট্রাভেলেটস অফ বাংলাদেশের প্রতিনিধিরা, একটি মহিলা পর্যটন গ্রুপ সহ বিভিন্ন সংগঠন। উত্তরবঙ্গ ও সিকিমের আঞ্চলিক পর্যটন সুবিধা নিয়ে আলোচনা হয়। এছাড়াও কীভাবে এই অঞ্চলে পর্যটনকে আরও ভালভাবে বাংলাদেশের পর্যটকদের জন্য সুবিধাজনক করে তোলা যেতে পারে, তা নিয়েও আলোচনা হয় বলে জানান অ্যাক্টের তরফে রাজ বসু। তিনি বলেন, শুধুমাত্র উত্তরবঙ্গ ও সিকিমেই পর্যটনের যে চাহিদা রয়েছে বাংলাদেশে, সেটিকে কাজে লাগাতে হলে দ্রুত সুবিধাগুলি চালু করতে হবে।

উল্লেখ্য করোনার পর থেকে মিতালি এক্সপ্রেস চালু হওয়ার পর প্রথম দিকে যাত্রী কম থাকলেও, গত এক মাসে পর্যটক বেড়েছে। পুজোর মরশুমে প্রচুর মানুষ বাংলাদেশ থেকে যেমন এদিকে এসেছেন, তেমনই এদেশ থেকেও ওদেশে গিয়েছেন। এই সংখ্যাটা আরও বাড়বে বলেই রাজবাবুদের আশা।

 

Advertisement