scorecardresearch
 

শিলিগুড়িতে ভিন রাজ্যের বাসের নতুন আস্তানা পরিবহণনগর

যানজট কমাতে গিয়ে যুগান্তকারী সিদ্ধান্ত নিয়ে ফেলল শিলিগুড়ি পুরনিগম। এখন থেকে অন্য় রাজ্যের বাস মূল শহরে ঢুকবে না। বদলে গেল বাসস্ট্য়ান্ড।

Advertisement
বাস নিয়ে বৈঠক শিলিগুড়ি পুরনিগমে বাস নিয়ে বৈঠক শিলিগুড়ি পুরনিগমে
হাইলাইটস
  • পরিবহণ নগর থেকে অন্য রাজ্যের বাস ধরতে হবে
  • দূরপাল্লার বাসগুলিও সেখানেই থাকবেয
  • যানজট কমাতে সিদ্ধান্ত শিলিগুড়ি পুরনিগমের

যানজট কমাতে নয়া বিধি

শিলিগুড়িতে ট্রাফিক সমস্যা এবং যানজট মোকাবিলায় কড়া ব্যবস্থা নিতে চলেছে শিলিগুড়ি পুরনিগম। শুক্রবার এই বিষয়টিকে মাথায় রেখে শিলিগুড়ি পুরনিগমের হল ঘরে শিলিগুড়ি পুরনিগমের প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান গৌতম দেব, শিলিগুড়ির পুলিশ কমিশনার সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকদের নিয়ে এক বৈঠক করেন। বৈঠকে শহরের যানজট সহ বেশকিছু উন্নয়নমূলক বিষয়ে আলোচনা হয়েছে পুলিশের সাথে।

মূল শহরে ভিন রাজ্য়ের বাস নয়

শিলিগুড়ি শহরের যানজট মোকাবিলায় এখন থেকে আর মূল শহরের মধ্যে ঢুকতে দেওয়া হবে ভিনরাজ্যের বাসগুলিকে। এবার ভিন রাজ্য কিংবা দূরপাল্লার বাসগুলি থাকবে শিলিগুড়ির মাটিগাড়ার পরিবহণ নগরে। প্রসঙ্গত, এতদিন শিলিগুড়ির জংশন থেকে বাসগুলিকে পরিচালনা করা হত। সেখান থেকে বিহার, ঝাড়খন্ড, দিল্লী সহ নানা রাজ্যের বাসগুলি ছাড়তো।

শহরতলির মাটিগাড়ার পরিবহণ নগর থেকে ছাড়বে বাস

আবার বাইরে থেকেও বাসগুলি জংশনে এসে থামে। আর তার জেরে শহরে ব্যাপক যানজট হয়। অভিযোগ, সকাল ও সন্ধ্যা নাগাদ অবরুদ্ধ হয়ে থাকে হিলকার্ট রোড। এ ছাড়া দুর্ঘটনাও ঘটছে যানজটের কারণে। সেই সমস্যা দূর করে শিলিগুড়িকে যানজটমুক্ত করতে নয়া উদ্যোগ নিল শিলিগুড়ি পুরনিগম। এখন থেকে জংশনের বদলে মাটিগাড়ার পরিবহণ নগর থেকে বাসগুলি ছাড়বে।

পুলিশের সঙ্গে বৈঠক

শুক্রবার শিলিগুড়ির পুরনিগমে পুলিশের সঙ্গে বৈঠক হয় প্রশাসকমণ্ডলীর। সেখানেই যানজট কমাতে এমন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। তারমধ্যে শহরের বুক থেকে বাসগুলিকে সরাতেও আলোচনা হয়। শীঘ্রই সমস্ত বাস মালিক ও চালকদের জানানো হবে, দূরপাল্লার বাসগুলিকে শহরে ঢোকানো যাবে না। অন্যদিকে জংশন থেকে নানা রুটের বাস বিভিন্ন জেলায় যায়। সেই বাসগুলিকে সেবক রোডের পিসি মিত্তল বাসস্ট্যাণ্ড থেকে ছাড়া হবে।

গৌতমের বক্তব্য

Advertisement

এদিন পুরনিগমের প্রশাসক গৌতম দেব জানান, আমরা শহরকে বড় করার চেষ্টা চালাচ্ছি। মানুষের অসুবিধাগুলি যাতে কমে সেদিকে নজর দেওয়া হচ্ছে। জংশনে বাসগুলি রাস্তার উপরে থাকার জন্য যানজট সহ নানা সমস্যা বাড়ছে। সেই সমস্যা কমাতে এখন থেকে দূরপাল্লার বাসগুলি আর শহরে ঢুকবে না। পুলিশকেও বলা হয়েছে এগুলি দেখার জন্য।

পরিকাঠামো উন্নয়ন হবে

অন্যদিকে এই প্রসঙ্গে শিলিগুড়ি পুরনিগমের প্রশাসক বোর্ডের সদস্য রঞ্জন সরকার বলেন দূরপাল্লার বাসগুলিকে পরিবহণ নগরে পাঠালে শহরের যানজট কম হবে। প্রয়োজনে পরিবহণ নগরের বাসস্ট্যান্ডের পরিকাঠামো উন্নয়ন করা হবে।

 

Advertisement