scorecardresearch
 

ঘরছাড়াদের বিষয়ে পদক্ষেপে মানবাধিকার কমিশনকে নির্দেশ হাইকোর্টের

জাতীয় মানবাধিকার কমিশনকে ভোট পরবর্তী হিংসার জেরে ঘরছাড়া নাগরিকদের সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে জাতীয় মানবাধিকার কমিশনের সভাপতিকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

Advertisement
কলকাতা হাইকোর্ট-ফাইল চিত্র কলকাতা হাইকোর্ট-ফাইল চিত্র

মানবাধিকার কমিশনকে নির্দেশ

জাতীয় মানবাধিকার কমিশনকে ভোট পরবর্তী হিংসার জেরে ঘরছাড়া নাগরিকদের সমস্ত অভিযোগ খতিয়ে দেখতে জাতীয় মানবাধিকার কমিশনের সভাপতিকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

রাজ্যকেও সতর্ক

শুক্রবার ১৮ জুন একটি মামলার শুনানিতে এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি এদিন আদালতের তরফে রাজ্যেকেও আইনশৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে দায়বদ্ধতা মনে করিয়ে দেওয়া হয়। আরও সতর্কতা ও উদ্যোগ নিতে হবে বলে জানানো হাইকোর্টের তরফে।

তিন সদস্যের কমিটি

এর আগে ৩১ মে একাধিক আবেদনের উপর ভিত্তি করে ঘটনার গুরুত্ব অনুধাবন করে ভোট পরবর্তী হিংসায় ঘরছাড়াদের ঘরে ফেরাতে তিন সদস্যের কমিটি গঠন করে কলকাতা হাইকোর্ট। তিন সদস্যের এই কমিটিতে রয়েছেন রাজ্য মানবাধিকার কমিশন, কেন্দ্রীয় মানবাধিকার কমিশন এবং রাজ্য লিগাল সার্ভিস কর্তৃপক্ষের প্রতিনিধি।

আইনি পরিষেবা সমিতির সঙ্গে যোগাযোগ করুন

যে সমস্ত ব্যক্তিরা দীর্ঘদিন ধরে ঘরে ফিরতে পারছেন না তাঁদের অবিলম্বে রাজ্য আইনি পরিষেবা সমিতির দায়িত্ব পালন করা লিগ্যাল এড সার্ভিসের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দেওয়া হয়েছে। কমিটি পরে এদের সঙ্গে যোগাযোগ করে স্থানীয় পুলিশ অফিসারের দিয়ে ঘর ছাড়াদের ঘরে ফেরার ব্যবস্থা করবে।

পাঁচ বিচারপতির বেঞ্চে শুনানি

রাজ্যে ভোট পরবর্তী হিংসার বিষয় খতিয়ে দেখতে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে প্রথমে একটি মামলা করেছিলেন এক আইনজীবী। পাশাপাশি বিজেপি আইনজীবী সেলের তরফেও আরও একটি মামলা দায়ের করা হয়। মামলার গুরুত্ব বিচার করে কলকাতা হাইকোর্টে তৈরি হয় পাঁচ বিচারপতির বেঞ্চ। সেই বেঞ্চেই হচ্ছে এই মামলার শুনানি।

রাজ্যকে দায়িত্ব নিতে হবে

প্রথম থেকেই রাজ্যে হিংসা হচ্ছে বলে স্বীকার করেনি রাজ্য। সেই প্রেক্ষিতে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। হাইকোর্টে মামলার শুনানি হচ্ছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চের সামনে। সেই বেঞ্চ এদিন জানায়, রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখা এবং রাজ্যবাসীর মধ্যে সরকারের প্জারতি আস্থা ফেরানোতে দায়বদ্ধ রাজ্য। সুপ্রিম কোর্টেও এই সংক্রান্ত একাধিক মামলা দায়ের হয়েছে।

Advertisement

 

Advertisement