scorecardresearch
 

Ration Shop Aadhaar OTP Biometric : বেঁকে বসলেন ডিলাররা, জুন থেকে বদল রেশন তোলার পদ্ধতি?

Ration Shop Aadhaar OTP Biometric: বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন সরবরাহ করবেন না ডিলাররা। তবে তাঁরা ই-পসের মাধ্যমে রেশন সরবরাহ করবেন। আধার বা ওটিপি-র সাহায্যে করবেন না। জুন মাসের ৮ তারিখ থেকেই এই পদ্ধতিতে কাজ করবেন তাঁরা। শুক্রবার এক বিবৃতিতে জয়েন্ট ফর্ম ফর ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

Advertisement
বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন সরবরাহ করবেন না ডিলাররা (প্রতীকী ছবি) বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন সরবরাহ করবেন না ডিলাররা (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন সরবরাহ করবেন না ডিলাররা
  • তবে তাঁরা ই-পসের মাধ্যমে রেশন সরবরাহ করবেন
  • জুন মাসের ৮ তারিখ থেকেই এই পদ্ধতিতে কাজ করবেন তাঁরা

Ration Shop Aadhaar OTP Biometric: বায়োমেট্রিক পদ্ধতিতে রেশন সরবরাহ করবেন না ডিলাররা। তবে তাঁরা ই-পসের মাধ্যমে রেশন সরবরাহ করবেন। আধার বা ওটিপি-র সাহায্যে করবেন না। জুন মাসের ৮ তারিখ থেকেই এই পদ্ধতিতে কাজ করবেন তাঁরা। শুক্রবার এক বিবৃতিতে জয়েন্ট ফর্ম ফর ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার সিদ্ধান্তের কথা জানিয়েছে। 

কেন এই অবস্থান?
এ ব্য়াপারে খাদ্য দফতরে স্মারকলিপি জমা দিয়েছেন বলে জানিয়েছে ওই সংগঠন। এদিন সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু দাবি করেন, বিভিন্ন আদেশনামায় ১০০ শতাংশ অথেন্টিকেটেড ট্রানজাকশন করার কথা জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, আধার বা ওটিপির মাধ্যমে অথেন্টিকেশন ট্রানজাকশন না করা গেলে আধার নম্বর দিয়ে ট্রানজাকশন করে রেশন সরবরাহ করার কথা জানানো হয়েছে। এর পাশাপাশি, ওই ব্যবস্থা অর্থাৎ, ই-পস-এ অথেন্টিকেশন ট্রানজাকশন ফেলিওর হলে ম্যানুয়াল আধার এবং প্রি-আনঅথেন্টিকেটেড ট্রানজাকশন করা যাচ্ছে। 

আরও পড়ুন: পঞ্জাবের প্রিয় 'সর্ষো দা শাগ' পুষ্টিগুণে ভরপুর, ভাল রাখে চুল-ত্বক

আরও পড়ুন: এসএমএস হেডার, প্রতারণার নয়া ছক, বাঁচবেন যেভাবে...

আরও পড়ুন: শুধু প্রধানমন্ত্রী পান এসপিজি নিরাপত্তা, দৈনিক খরচ ১.১৭ কোটি টাকা

আগের সিদ্ধান্ত মানা হচ্ছে না
তিনি জানান, আধার আইন অনুসারে কোনও রেশন গ্রাহককে রেশন থেকে বঞ্চিত করছেন না, করবেন না। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে খাদ্য দফতরে এক উচ্চপর্যায়ের প্রশাসনিক বৈঠক হয়েছে। সেখানে ১০০ শতাংশ অথেন্টিকেটেড ট্রানজাকশন বাধ্যতামূলক করা হয়নি। এর পাসাপাশি আধার ট্রানজাকশনের জন্য রেশন ডিলারকে হেনস্থা করা হবে না বলে ঠিক হয়েছিল। তবে তা পালন করা হচ্ছে না বলে অভিযোগ তাঁর। 

বিশ্বম্ভরবাবু আরও জানান, আধার বা ওটিপি ব্যর্থ হলেও আধার নম্বর এর সামনে রেশন সরবরাহ করার পরিষ্কার নির্দেশ রয়েছে। আধার নম্বরের মাধ্যমে রেশন সরবরাহ করতে গিয়ে রেশন ডিলারের অকারণ প্রশাসনিক হেনস্থার শিকার হতে হচ্ছে। এবং এই কার্ডগুলো পরবর্তী সময়ে ব্লক বা ডিঅ্যাক্টিভেট করে দেওয়া হচ্ছে। 

Advertisement

তাঁর দাবি, খাদ্য দফতরের বৈঠকে ই-পস মেশিনের ভুলে ভরা স্টক রিপোর্ট ঠিক করার কথা হয়েছিল। কিন্তু এখনও সেই সমস্যার সমাধান হয়নি। এর ফলে দোকানে ইনস্পেকশনের সময় মেশিনের ভুল স্টক রিপোর্টের সঙ্গে ফিজিক্যাল স্টকের কোনও মিল থাকছে না। আর সে জন্য জরিমানার সম্মুখীন হতে হচ্ছে রেশন ডিলারদের। 

সংগঠনের হুঁশিয়ারি
তাঁর হুঁশিয়ারি, ৮ জুন থেকে সবাই আনঅথেন্টিকেটেড ট্রানজাকশন করবেন। এখন আনঅথেন্টিকেটেড উপায়ে রেশন সরবরাহ করলে সেই কার্ডগুলো ব্লক বা ফ্ল্যাগিং করে দেওয়া হচ্ছে। এর ফলে বহু আসল কার্ডহোল্ডার রেশন দেওয়া যাচ্ছে না। পাশাপাশি দোকানদারদের ও হেনস্থার শিকার হতে হচ্ছে। 

তিনি বলেন, "৮ জুন থেকে বায়োমেট্রিক নয়, প্রত্যেকটি ই-পস-এর মাধ্যমে আধার নম্বর দিয়ে রেশন সরবরাহ করা হবে। কোন কার্ডধারীকে আর ফেরানো হবে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সকলের জন্য খাদ্য এই স্বপ্নকে বিফল হতে দেব না।"

 

Advertisement