scorecardresearch
 

Ration Shop Banking Services : রেশন দোকান থেকেই ব্য়াঙ্কের লেনদেন, শিগগিরি চালু হবে পরিষেবা

Ration Shop Banking Services: রাজ্যগুলিতে দ্রুত নতুন এই ব্যবস্থা চালু করতে উদ্যোগী হওয়ার অনুরোধ জানিয়ে খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের তরফে ইতিমধ্যে চিঠি দেওয়া হয়েছে। গ্রামীণ ব্যাঙ্কিং কাঠামোকে আরও চাঙ্গা করতেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে। 

Advertisement
রেশন দোকানে মিলবে ব্যাঙ্কিং পরিষেবাও (প্রতীকী ছবি) রেশন দোকানে মিলবে ব্যাঙ্কিং পরিষেবাও (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • খাদ্যশস্য পাওয়ার পাশাপাশি রেশন দোকান থেকে এবার ব্যাঙ্কের লেনদেনও করা যাবে
  • এমনই উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার
  • রেশন দোকানকে ‘কমন সার্ভিস সেন্টার’ হিসেবে চিহ্নিত করা হবে

Ration Shop Banking Services: খাদ্যশস্য পাওয়ার পাশাপাশি রেশন দোকান থেকে এবার ব্যাঙ্কের লেনদেনও করা যাবে। এমনই উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। রেশন দোকানকে ‘কমন সার্ভিস সেন্টার’ হিসেবে চিহ্নিত করা হবে। আর তারপর সেখানকার কর্মীদের ‘ব্যাঙ্ক মিত্র’ রূপে নিয়োগ করার স্বীকৃতি দিয়েছে। খাদ্য দফতর সূত্রে এমনই জানা গিয়েছে।

রাজ্যগুলোকে উদ্যোগ নিতে বলা হয়েছে
রাজ্যগুলিতে দ্রুত নতুন এই ব্যবস্থা চালু করতে উদ্যোগী হওয়ার অনুরোধ জানিয়ে খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের তরফে ইতিমধ্যে চিঠি দেওয়া হয়েছে। গ্রামীণ ব্যাঙ্কিং কাঠামোকে আরও চাঙ্গা করতেই এই উদ্যোগ বলে জানানো হয়েছে। 

নতুন ব্যবস্থা কীভাবে তা কার্যকর হবে, ব্যাঙ্কগুলো কীভাবে রেশন দোকানকে সাহায্য করবে, এই কাজের জন্য কত কমিশন মিলবে ইত্যাদি বিষয়ে আলোচনা করতে সারা ভারতের রেশন দোকানদের সংগঠনের শীর্ষ নেতাদের দিল্লিতে ডাকা হয়েছে। 

আরও পড়ুন: টাটা-বিড়লার এই ২ শেয়ার মালামাল করে দিয়েছে, ২,৭০০ শতাংশ রিটার্ন

আরও পড়ুন:  'নিউ ইয়ারে আমি খাইয়ে দেব,' বিহারে বিষ মেশানো খাবার দিয়ে স্ত্রীকে খুন

ইতিমধ্যেই কেন্দ্রীয় খাদ্যসচিব সুধাংশু পাণ্ডে সহ পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অন‌্যতম শীর্ষ কর্তা কানওয়ালজিৎ শোরের সঙ্গে তাদের বৈঠক হয়েছে। আগামী কয়েকদিন  অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গেও তাঁদের আলোচনা হবে বলে জানা গিয়েছে।

কোন কার্ডে কত খাদ্য
রাজ্যে 'খাদ্য সাথী' প্রকল্পের আওতায় ও কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় মোট পাঁচ ধরনের কার্ড রয়েছে। এই পাঁচ ধরনের কার্ডের উপভোক্তারা পাঁচ ভিন্ন ভিন্ন পরিমানে খাদ্য সামগ্রী পেয়ে থাকেন।

আরও পড়ুন: বাংলায় নয়া COVID-বিধি, বার-রেস্তোরাঁ কতক্ষণ খোলা থাকবে?

১) অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) কার্ডে পরিবার পিছু বরাদ্দ বিনামূল্যে ১৫ কেজি চাল ও ১৯ কেজি আটা। পাশাপাশি প্রতি কেজি ১৩.৫০ টাকা দরে প্রতি পরিবার এক কেজি করে চিনি পাবেন।

Advertisement

২) বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত (SPHH) কার্ডে মাথাপিছু ২ কেজি করে চাল ও ২.৮৫ কেজি করে আটা পাবেন।

৩) অগ্রাধিকার প্রাপ্ত (PHH) কার্ডেও মাথাপিছু ২ কেজি চাল ও ২.৮৫ কেজি আটা বরাদ্দ।

এই তিন ধরনের (AAY, SPHH, PHH) কার্ডের উপভোক্তারা তাদের জন্য নির্দিষ্ট খাদ্য সামগ্রী তো পাবেনই, তার সঙ্গে অতিরিক্ত হিসাবে মাথা পিছু ২ কেজি চাল ও ৩ কেজি গম পাবেন।

এছাড়া RKSY 1 কার্ড যাদের আছে তাদের জন্য মাথাপিছু বিনামূল্যে ২ কেজি চাল ও ৩ কেজি গম বরাদ্দ। আর যাদের রেশন কার্ড RKSY 2 গোত্রের তাদের জন্য বরাদ্দ মাথাপিছু ১ কেজি চাল ও ১ কেজি গম।

ওপরের এই পাঁচ ধরনের কার্ড যাদের কাছে আছে তারা তাদের জন্য নির্ধারিত খাদ্য সামগ্রী তো পাচ্ছেনই। পাশাপাশি বর্তমান রাজ্য সরকার রাজ্যের জঙ্গলমহল, পাহাড়, আয়লায় ক্ষতিগ্রস্ত এলাকা, সিঙ্গুর প্রকল্পে ক্ষতিগ্রস্ত এলাকার উপভোক্তাদের জন্য বিশেষ প্যাকেজে অতিরিক্ত খাদ্য সামগ্রি বন্টন করছে। 

 

Advertisement