Advertisement

Durga Puja 2021 Movie Releases: পুরোনো ছন্দে টলিপাড়া! পুজোয় মুক্তি পাচ্ছে একগুচ্ছ বাংলা ছবি, দেখুন তালিকা...

Durga Puja 2021 Movie Releases: সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja 2021)। গত কয়েকবারের ট্রেন্ড অনুযায়ী ফেস্টিভ মুডে বাঙালিকে হলমুখী করতে ভিড়ে সামিল হন একাধিক নির্মাতা ও প্রযোজনা সংস্থাগুলি। এক নজরে দেখে নেওয়া যাক, এই বছর সেই তালিকায় কারা রয়েছেন। 

দুর্গাপুজো ২০২১-র বাংলা ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Sep 2021,
  • अपडेटेड 8:39 PM IST
  • সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো।
  • আসছে একগুচ্ছ বাংলা ছবি।
  • জোরদার টক্কর টলি পাড়ায়।

Durga Puja 2021 Movie Releases: করোনা অতিমারীর (Covid-19 Pandemic) জন্য বিনোদন জগতে বিপুল প্রভাব পড়েছে। প্রথম পর্যায় প্রায় টানা সাত মাস বন্ধ থাকার পর, গত বছর অক্টোবর মাসে সিনেমা হল (Cinema Hall), মাল্টিপ্লেক্স (Multiplex) খোলার অনুমতি মেলে। নিউ নর্মালে পরিস্থিতির কিছুটা উন্নতি হবে, এই আশা করে পুনরায় সিনেমা হল খুলেছিলেন হল মালিকেরা। কিন্তু পুজোর সময় কিছুটা টিকিট বিক্রি হলেও তারপর হাতেগোনা দর্শক আর ক্ষতির বোঝাই বাড়তে থাকে তাঁদের।

অন্যদিকে পাইপলাইনে এতগুলি ছবি রয়েছে, তাই ডিজিটাল মাধ্যমকে (Digital Media) ভরসা করে এগোচ্ছে বহু ছবি। সবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হচ্ছিল কিন্তু ফের অশনি সংকেতের ন্যায় হাজির হল কোভিডের দ্বিতীয় ঢেউ। সিনেমা হলের পাশাপাশি বন্ধ হয়ে যায় সমস্ত শ্যুটিং... বর্তমানে করোনার প্রকোপ কিছুটা কমেছে। বিপদ এখনও কাটেনি। তবু প্রশ্নের মুখে ইন্ডাস্ট্রি। তাই ঝুঁকি নিয়েই কার্যত লকডাউনের বিধি নিষেধ কিছুটা শিথিল হতেই ফ্লোরে ফিরেছেন টলিপাড়ার শিল্পী ও কলাকুশলীরা।  

আরও পড়ুন: পুজোয় বাংলা ছবির ভিড়! জব্বর টক্কর দুই সুপারস্টার জিৎ -দেবের

এরই মধ্যে পুনরায় খুলেছে সিনেমা হল, মাল্টিপ্লেক্স। পরিস্থিতি একেবারে স্বাভাবিক না হলেও ধীরে ধীরে হলমুখী হচ্ছেন দর্শকেরা। সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো (Durga Puja 2021)। অনেক আরও একাধিক প্ল্যানের সঙ্গে পুজোয় ছবি রিলিজ একটা চল। গত কয়েকবারের ট্রেন্ড অনুযায়ী ফেস্টিভ মুডে বাঙালিকে হলমুখী করতে ভিড়ে সামিল হন একাধিক নির্মাতা ও প্রযোজনা সংস্থাগুলি। এক নজরে দেখে নেওয়া যাক, এই বছর সেই তালিকায় কারা রয়েছেন (List of Bengali Movies Releasing on Durga Puja 2021)। 

* ছবি: গোলন্দাজ (Golondaaj)
  প্রযোজনা সংস্থা: এসভিএফ 
  পরিচালনা: ধ্রুব বন্দ্যোপাধ্যায় 
  অভিনয়ে: দেব, ইশা সাহা সহ অন্যান্যরা 
  মুক্তির তারিখ: ১০ অক্টোবর 

Advertisement

 

বিশিষ্ট ফুটবল খেলোয়ার নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী-র জীবনী নিয়ে তৈরি 'গোলন্দাজ' ইতিমধ্যে যথেষ্ট আগ্রহ ও উত্তেজনা তৈরি করতে পেরেছে দর্শকদের মধ্যে। ছবিতে বিখ্যাত ফুটবল খেলোয়ারের চরিত্রে অভিনয় করবেন দেব। এছাড়াও রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য, ঈশা সাহা, ইন্দ্রাশিষ রায়,পদ্মনাভ দাশগুপ্ত, শ্রীকান্ত আচার্য, অ্যালেক্স ও নিল এবং আরও অন্যান্যরা। আগে কথা ছিল স্বাধীনতা দিবস উপলক্ষে ১৩ অগাস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'গোলন্দাজ'। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য, সেটা সম্ভব হয়নি। আগামী ১০ অক্টোবর, পুজোতেই আসছে 'গোলন্দাজ'। 

 

 
* ছবি: বাজি (Baazi)
  প্রযোজনা সংস্থা: গ্রাসরুট এন্টারটেইনমেন্ট ও জিৎস ফিল্মওয়ার্কস 
  পরিচালনা: অংশুমান প্রত্যুষ
  অভিনয়ে: জিৎ, মিমি চক্রবর্তী 
  মুক্তির তারিখ: ১০ অক্টোবর 

 

 

'বাজি' (Baazi) ছবির মাধ্যমে প্রথমবার জুটি বেঁধেছেন মিমি চক্রবর্তী (Mimi Chakraborty) ও জিৎ (Jeet)। গত অক্টোবার মাসে ছবির শ্যুটিং শেষ হওয়ার পর নভেম্বর মাসে সামনে এসেছিল ছবির টিজার। অংশুমান প্রত্যুষ (Anshuman Pratyush) পরিচালিত এই কমার্শিয়াল ছবিটি তেলেগু ছবি 'নান্নাকু প্রেমাথো' (Nannaku Prematho)-র  রিমেক। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন জিৎ গাঙ্গুলী (Jeet Ganguly)। আগামী ১০ অক্টোবর, পুজোর সময় মুক্তি পাবে এই ছবি। সাধারণত ভিড়ে না মিশে দুর্গাপুজোয় ছবি মুক্তি এড়িয়ে ঈদে রিলিজ করে জিৎ-র ছবি। কিন্তু এইবার কোভিড পরিস্থিতির জন্য সেই সময় সিনেমা হল বন্ধ থাকায়, ছবি মুক্তির তারিখও পিছিয়ে যায়। 


* ছবি: বনি (Bony)
  প্রযোজনা সংস্থা: সুরিন্দর ফিল্মস 
  পরিচালনা: পরমব্রত চট্টোপাধ্যায়
  অভিনয়ে: পরমব্রত চট্টোপাধ্যায়, কোয়েল মল্লিক 
  মুক্তির তারিখ: ১০ অক্টোবর

 

 

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের গল্প অবলম্বরে থ্রিলারধর্মী গল্প 'বনি' -র পরিচালনা করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়। ছবিতে মুখ্য চরিত্রে পরমব্রত ছাড়াও রয়েছেন কোয়েল মল্লিক। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অঞ্জন দত্ত, কাঞ্চন মল্লিক, জাকারি কফিন। মূলত কল্পবিজ্ঞানকে কেন্দ্র করেই তৈরি হয়েছে এই ছবি। 'বনি'-র সঙ্গীত পরিচালনা ও গানের কথা লেখা অনুপম রায়ের। এই নিয়ে তিন নম্বর বার জুটি বাঁধলেন কোয়েল -পরমব্রত। এর আগে 'হেমলক সোসাইটি ' এবং 'শুভদৃষ্টি' ছবিতে একসঙ্গে অভিনয় করেছিলেন তাঁরা। এই জুটিকে যথেষ্ট পছন্দ করেন দর্শকরা। তাই সকলে আশাবাদী 'বনি' -ও ভাল লাগবে দর্শকদের। আগামী ১০ অক্টোবর, দুর্গাপুজোয় প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'বনি'। 


* ছবি: হবু চন্দ্র রাজা গবু চন্দ্র মন্ত্রী (Hobu Chandra Raja Gobu Chandra Mantri)
  প্রযোজনা সংস্থা: দেব এন্টারটেইনমেইন ভেঞ্চারস  
  পরিচালনা: অনিকেত চট্টোপাধ্যায়
  অভিনয়ে: শাশ্বত চট্টোপাধ্যায়, অর্পিতা চট্টোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায় ও অন্যান্যরা 
  মুক্তির তারিখ: ১০ অক্টোবর

 

দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের 'সরকার মশাইয়ের থলে' এবং 'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী' এই দুটি গল্পের মিশেলে এই ছবির চিত্রনাট্য তৈরি করেছেন পরিচালক। গোটা টিমের বক্তব্য, এই রকম ছবি বাংলা ইন্ডাস্ট্রিতে খুবই বিরল। ছবি নিয়ে, দু'দিন আগে বড় ঘোষণা করেছেন দেব। প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে না 'হবু চন্দ্র রাজা গবু চন্দ্র মন্ত্রী'। উল্টে বাড়িতে বসেই দর্শকেরা দেখতে পারবেন এই ছবির 'ফার্স্ট ডে ফার্স্ট শো'। প্রেক্ষাগৃহের আগেই টেলিভিশনের পর্দায় দর্শকরা সাক্ষী হবেন রূপকথার দেশের। তবে আগে যেদিন মুক্তি পাওয়ার কথা ছিল,সেদিনই অর্থাৎ  আগামী ১০ অক্টোবর টেলিভিশনের পর্দায় এবং ডিজিটাল মাধ্যমেও একই দিনে দেখা যাবে এই ছবি। আপাতত সিনেমা হলে মুক্তির কোনও পরিকল্পনা নেই দেবের।  

Advertisement


* ছবি: এফআইআর (FIR)
  প্রযোজনা সংস্থা: শেডো ফিল্ম, রোডশো ফিল্মস ও আরটি নেটওয়ার্ক 
  পরিচালনা: জয়দীপ মুখোপাধ্যায়  
  অভিনয়ে: ঋতাভরী চক্রবর্তী, অনির্বাণ চক্রবর্তী, বনি সেনগুপ্ত, ফালাক রাসিদ রায়, শান্তিলাল মুখোপাধ্যায় ও অন্যান্যরা
  মুক্তির তারিখ: ১০ অক্টোবর

 

 

পুজোয় আসছে জয়দীপ মুখোপাধ্যায়ের ক্রাইমধর্মী ছবি 'এফআইআর'। ছবিতে রয়েছেন অঙ্কুশ হাজরা, ঋতাভরী চক্রবর্তী, অনির্বাণ চক্রবর্তী, বনি সেনগুপ্ত, ফালাক রশিদ রায়, শান্তিলাল মুখোপাধ্যায় ও অন্যান্যরা। রঘুনাথ গ্রামে তিন দিনের মধ্যে ঘটে যায় দুটি খুনের ঘটনা। সেই এলাকার রাজনীতি, দুর্নীতি এবং সেই আঁধার থেকে আলোর দিশা দেখানো নিয়ে ছবির গল্প এগোয়। 


* ছবি: ষড়রিপু ২ জতুগৃহ (Shororipu 2 Jotugriha)
  প্রযোজনা সংস্থা: ক্যামেলিয়া প্রোডাকশনস প্রাইভেট লিমিটেট ও রূপা দত্ত 
  পরিচালনা: অয়ন চক্রবর্তী   
  অভিনয়ে: চিরঞ্জিৎ চক্রবর্তী, শাশ্বত চক্রবর্তী, অরুণিমা ঘোষ, দর্শনা ভৌমিক ও অন্যান্যরা
  মুক্তির তারিখ: পুজোয় 

 

দুর্গাপুজোয় আসছে 'ষড়রিপু'-র সিক্যুয়েল 'ষড়রিপু ২ জতুগৃহ'। এই ছবির মাধ্যমে আবারও পর্দায় রহস্য সমাধানে, দেখা যাবে গোয়েন্দা চন্দ্রকান্তকে। ছবির সঙ্গীত পরিচালনা করেছেন রূপম ইসলাম।  

  
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement