Advertisement

লাইফস্টাইল

Heart attack or Heartburn Symptoms:অ্যাসিড ভেবে হার্ট অ্যাটাকের ব্যথাকে ইগনোর করছেন, কোনটা কার ব্যথা, কীভাবে বুঝবেন?

Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Dec 2021,
  • Updated 10:56 AM IST
  • 1/8

ওয়েব সিরিজ 'মির্জাপুর ২'-এ ললিত চরিত্রে অভিনয় করা অভিনেতা ব্রহ্ম মিশ্র হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। খবরে বলা হয়েছে, ললিত যখন বাথরুমে ছিলেন, তখন তাঁর হার্ট অ্যাটাক হয়। বলা হচ্ছে, ২৯ নভেম্বর বুকে ব্যথার কথা জানান ব্রহ্ম মিশ্র। ডাক্তারের কাছে গিয়েছিলেন চেকআপের জন্য। চেকআপ শেষে চিকিৎসক তাকে গ্যাসের ওষুধ দিয়ে বাড়িতে  বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন। এরপর ২ ডিসেম্বর ব্রহ্ম মিশ্রকে বাড়িতে মৃত অবস্থায় পাওয়া যায়। 

  • 2/8


প্রায়শই অনেকে হার্ট অ্যাটাক এবং বুকজ্বালার লক্ষণগুলির মধ্যে পার্থক্য করতে সক্ষম হন না এবং এর কারণে চিকিৎসা  বিলম্বিত হয়। তবে হার্ট অ্যাটাক এবং বুকজ্বালা উভয় ক্ষেত্রেই বুকে ব্যথা একই দিকে হয়। এই পার্থক্য বোঝার জন্য, উভয়ের লক্ষণগুলি নিবিড়ভাবে বোঝা প্রয়োজন।

  • 3/8

হার্ট অ্যাটাক কী- করোনারি ধমনীতে (coronary arteries) রোগের কারণে হার্ট অ্যাটাক হয়। এই রক্তনালীগুলি হৃৎপিণ্ডে রক্ত ​​সরবরাহ করে এবং এনার্জি ও অক্সিজেনের মাধ্যমে জীবিত রাখতে কাজ করে। করোনারি আর্টারি ডিজিজে হৃৎপিণ্ডের পেশিতে সঠিকভাবে রক্ত ​​পৌঁছায় না এবং এর কারণে হার্ট অ্যাটাক হয়। হার্ট অ্যাটাকের কারণে হার্টের স্পন্দন বন্ধ হয়ে যেতে পারে। একে কার্ডিয়াক অ্যারেস্ট বলে। কার্ডিয়াক অ্যারেস্ট হলে নাড়ি বন্ধ হয়ে যায়।

  • 4/8

হার্ট অ্যাটাকের লক্ষণ (Symptoms of heart attack)- হার্ট অ্যাটাকের কিছু বিশেষ লক্ষণ আছে যেমন বুকে ব্যথা, চাপ, বুক ভারী লাগা, শক্ত হয়ে যাওয়া। সেইসঙ্গে বুকে ব্যথা। কয়েক মিনিটের বেশি এই অবস্থা স্থায়ী হতে পারে। সব হার্ট অ্যাটাকের লক্ষণ এক নয়। এই লক্ষণগুলি হালকা বা গুরুতর হতে পারে। বুকে ব্যথা বা অস্বস্তি সাধারণত মাঝখানে বা বাম দিকে হয় তবে তা শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে।  এই ব্যথা এক বা উভয় বাহু, ঘাড়, চোয়াল, এমনকি উপরের পিঠেও অনুভূত হতে পারে। এ ছাড়া ঠান্ডা লাগা, অতিরিক্ত ঘাম হওয়া, শ্বাসকষ্ট, বমি, খুব ক্লান্ত হওয়া এবং মাথা ঘোরাও হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে।

  • 5/8

অম্বল কি- অম্বল  (Heartburn) কোন রোগ নয়, একটি উপসর্গ। এটি এক ধরণের জ্বলন্ত সংবেদন যা অ্যাসিড রিফ্লাক্সের কারণে ঘটে। এই কারণে, খাদ্য ফের  খাদ্য নালীতে ফিরে আসে। অম্বল কোনোভাবেই হার্টের সাথে সম্পর্কিত নয়, তবে বুকে ব্যথার কারণে মানুষ প্রায়ই বিভ্রান্ত হয়ে পড়ে।  অম্বল শরীরের কোন উল্লেখযোগ্য ক্ষতি করে না, তবে লোকেরা কেন ব্যথা অনুভব করে সে সম্পর্কে কোনও স্পষ্ট তথ্য নেই। বিশেষজ্ঞদের মতে, অ্যাসিডের প্রতি সংবেদনশীল স্নায়ুর কারণে ব্যথা অনুভূত হতে পারে।
 

  • 6/8

অম্বলের উপসর্গ (Heartburn symptoms)- অম্বল হলে শরীরের খাদ্য নালীতে জ্বালাপোড়া হয়। এই জ্বালা সাধারণত পেটের ঠিক উপরে হয়। এই অ্যাসিড উপরের অংশে এমনকি মুখের পিছনেও পৌঁছাতে পারে। এ ছাড়া বমি বমি ভাব, ফোলাভাব এবং টক ঢেকুরও এর লক্ষণ। কিছু পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে হার্ট অ্যাটাক এবং বুকজ্বালার লক্ষণগুলো আলাদা করা যায়।

  • 7/8

অম্বল এবং হার্ট অ্যাটাকের লক্ষণগুলির মধ্যে পার্থক্য- হার্টবার্ন অর্থাৎ বুকে জ্বালাপোড়া সাধারণত খাবার খাওয়ার পরে এবং শুয়ে থাকার পরে অনুভূত হয়, তবে হার্ট অ্যাটাকও খাবার খাওয়ার সাথে সাথে হতে পারে। অ্যাসিড-হ্রাসকারী ওষুধ দিয়ে বুকজ্বালা উপশম করা যায়। বুকজ্বালায়, শ্বাসকষ্টের মতো উপসর্গ অনুভূত হয় না। যেখানে হার্ট অ্যাটাকের ক্ষেত্রে পেট ফুলে যাওয়া বা ঢেকুরের মতো কোনো উপসর্গ থাকে না।

  • 8/8

কখন ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে- আমেরিকার CDC অনুসারে, আপনি যদি কিছু বিশেষ লক্ষণ দেখতে পান তবে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। যেমন বুকে ব্যথা বা অস্বস্তি, চাপ, ভারী হওয়া, শরীরের অন্যান্য অংশে ব্যথা, শ্বাসকষ্ট, ঠাণ্ডা লাগার সাথে ঘাম, বমি বমি ভাব এবং মাথা ঘোরা, খুব ক্লান্ত বোধ করা, গলা আটকে যাওয়া এবং মলের সঙ্গে রক্তপাত-এর  লক্ষণ হতে পারে।

Advertisement
Advertisement