Advertisement

লাইফস্টাইল

Honeymoon Destinations: বাজেট কম? রইল ভারতের সেরা ১০ হানিমুন ডেস্টিনেশনের ঠিকানা

Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Dec 2021,
  • Updated 9:20 AM IST
  • 1/11

'নিউলি ওয়েড কাপলদের' জন্য হানিমুনের প্ল্যান করা একেবারেই সহজ কাজ নয়। করোনার সময়কালে ভাল ও নিরাপদ গন্তব্য খুঁজে পাওয়া আরও কঠিন। বর্তমানে অনেকেই মালদ্বীপ কিংবা থাইল্যান্ডের মতো সুন্দর জায়গা বেছে নিচ্ছেন হানিমুন ডেস্টিনেশন হিসাবে। তবে মধুচন্দ্রিমার জন্য দেশের মধ্যেই যদি সুন্দর কোনও জায়গা পাওয়া যায়, তাহলে এত দূরে গিয়ে অর্থ ও সময় নষ্ট করবেন কেন? চলুন জানা যাক, ভারতের এমন কিছু রোম্যান্টিক জায়গা সম্পর্কে যা, ইউরোপীয় পর্যটন কেন্দ্রগুলিকে টেক্কা দিতে পারে। এমনকী যেখানে আপনি ৫০ থেকে ৭০ হাজার টাকায় খুব স্বাচ্ছন্দ্যে বিশেষ সময় কাটাতে পারবেন। 

  • 2/11

আন্দামান 

ভারতের অন্যতম বিলাসবহুল হানিমুন ডেস্টিনেশনগুলির মধ্যে একটি  আন্দামান দ্বীপপুঞ্জ। এখানকার সুন্দর সমুদ্র সৈকতে শীতে সূর্যস্নান করার মজাই আলাদা। এছাড়াও, আপনি এখানে জঙ্গল ট্রেকিং, সামুদ্রিক কচ্ছপের সঙ্গে সাঁতার কাটা সহ আরও অনেক কার্যকলাপ উপভোগ করতে পারেন। আন্দামানের সমুদ্র সৈকত আপনাকে মালদ্বীপে থাকার মতো অনুভূতি দেবে। 
 

  • 3/11

গ্যাংটক (সিকিম)

আপনি যদি কোনও ঠাণ্ডার জায়গায় যেতে চান, তাহলে বরফে ঢাকা কাঞ্চনজঙ্ঘা উপযুক্ত জায়গা। এখানকার রিসোর্ট ও হোটেলের জানালা দিয়ে পাহাড়ের মনোরম সৌন্দর্য দেখা যায়। রাস্তার ক্যাফেতে চাইনিজ বা জাপানি খাবারের স্বাদ নিতে পারবেন আপনি। শহর ঘুরে দেখার পর, চাইলে সংমো লেক দেখতে যেতে পারেন। শীতকালে এই লেকের জল জমে যায়, কিন্তু গ্রীষ্মকালে সবুজ ও নীলের মিশেলে থাকে এই জলের রং। 
 

  • 4/11

শ্রীনগর (জম্মু ও কাশ্মীর)

মুঘল গার্ডেন থেকে ডাল লেক পর্যন্ত, শ্রীনগরের অনেক ট্যুরিস্ট স্পট রয়েছে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। শ্রীনগরের নামটি ভারতের সবচেয়ে রোম্যান্টিক স্থানগুলির মধ্যেও গণনা করা হয়। এখানে আপনি শালিমার বাগ, নিশান্ত বাগ এবং চশমে শাহীর মত জায়গা ঘুরে দেখতে পারেন। ডাল লেকে হাউসবোটে থাকারও মজা নিতে পারেন। এখানে কাটানো মুহূর্তগুলো হবে আপনার জীবনের সবচেয়ে স্মরণীয় মুহূর্ত।
 

  • 5/11

দার্জিলিং 

দার্জিলিং বিশ্বের শীর্ষস্থানীয় হিল স্টেশনগুলির মধ্যে একটি। আপনি যদি খুব কম খরচে আপনার হানিমুন সেলিব্রেট করতে চান, তাহলে শৈল শহর আপনার জন্য সেরা। এখানে আপনি সিঙ্গামাদি রোপওয়ে, টাইগার হিলস, টয় ট্রেনের পাশাপাশি সুন্দর চা বাগান পরিদর্শন করতে পারেন। শীতকালে দার্জিলিংয়ের সৌন্দর্য আরও বহুগুণ বেড়ে যায়। 

  • 6/11

কুর্গ (কর্নাটক) 

বিয়ের অনুষ্ঠানের দীর্ঘ ক্লান্তির পরে, আপনি যদি বিশ্রামের কিছু মুহূর্ত কাটাতে চান তবে নির্দ্বিধায় কুর্গে চলে যেতে পারেন। এখানকার সুন্দর চা বাগান, পশ্চিমঘাটের অত্যাশ্চর্য দৃশ্য এবং নির্মল পরিবেশ আপনাকে ফিরতে দেবে না। সারা বছর এখানকার আবহাওয়া মনোরম থাকলেও, অক্টোবর থেকে মার্চ পর্যন্ত সময়টা সবচেয়ে ভাল থাকে।

  • 7/11

উদয়পুর (রাজস্থান)

রাজকীয় ওয়েডিং ডেস্টিনেশন হিসাবে  উদয়পুর বেশ জনপ্রিয়। তবে আপনি কি জানেন যে, নবদম্পতিদের জন্যও অনেক কিছু এক্সপ্লোর করার আছে এখানে। এখানের ঐতিহ্যবাহী হস্তশিল্পের জন্য জনপ্রিয় বড় বাজার কিংবা হাতি পোল বাজার থেকে কেনাকাটা করতে পারেন আপনি। এছাড়াও প্রকৃতি প্রেমীদের জন্য রয়েছে আরাবল্লী ট্রেক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য সহেলিয়ো কি বরি গার্ডেন।  
 

  • 8/11

আলেপ্পি (কেরল)

আলেপ্পি নৌকা প্রতিযোগিতার জন্য খুবই বিখ্যাত। এখানে আসা দম্পতিরা কখনই জলের উপর নৌকা চলাচল উপভোগ করতে ভুলবেন না। একটি হাউসবোটে চার ঘন্টা থেকে শুরু করে কয়েক দিন পর্যন্ত আপনি থাকতে পারেন। এখানে, স্থানীয় সামুদ্রিক খাবারের স্বাদ নেওয়ার সময় ঢালু নারকেল গাছের নীচে যাওয়ার অভিজ্ঞতা আপনি কখনই ভুলতে পারবেন না।
 

  • 9/11

পালামপুর

যদি আপনি ভিড় থেকে দূরে কোনও পর্যটন কেন্দ্রে হানিমুন সেলিব্রেট করতে চান, তাহলে পালামপুরে যেতে পারেন। ধর্মশালায় তেমন ভিড় নেই এবং হিমালয়ের সুন্দর উপত্যকার দৃশ্যও দেখা যায় এখানে। এখানের নিউগাল খাদ লেক পিকনিকের জন্য বেশ ভাল। এছাড়াও, পালামপুরের বোটিং, প্যারাগ্লাইডিং, জিপ লাইনিং এবং বোল্ডারিংয়ের মতো কার্যকলাপও উপভোগ করা যায়।
 

  • 10/11

কচ্ছের রান

কচ্ছের রানকে শুধুমাত্র বিশ্বের বৃহত্তম লবণ মরুভূমির মধ্যে গণনা করা হয় না, এটি ভারতের সবচেয়ে সুন্দর হানিমুন ডেস্টিনেশনগুলির মধ্যে একটি। এটিকে ভারতের বন্য গাধার বাড়িও বলা হয়। এছাড়াও এখানে শেয়াল, ডোরাকাটা হায়না, মরুভূমির বিড়াল এবং বিভিন্ন প্রজাতির টিকটিকি দেখতে পাবেন। ১ নভেম্বর থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত, গুজরাট পর্যটন এখানে 'রান উৎসব'ও আয়োজন করে।
 

  • 11/11

গোয়া 

বন্ধুদের সঙ্গে গোয়াতে এক রকম অভিজ্ঞতা হয়। তবে সঙ্গীর সঙ্গে অনেক কিছু ঘুরে দেখার আছে এখানে। সুন্দর সমুদ্র সৈকত, দুর্দান্ত খাবার এবং নাইটলাইফের রোমাঞ্চ গোয়াকে একটি দুর্দান্ত হানিমুন গন্তব্য করে তোলে। এছাড়াও আপনি এখানে ওয়াটার রাইড বা স্কুবা ডাইভিং উপভোগ করতে পারেন। এখানে দুধ সাগর জলপ্রপাত, অর্জুনা বিচ, বাটারফ্লাই বিচ এবং দেওয়ার দ্বীপ প্রধান আকর্ষণ।
 

Advertisement
Advertisement