Advertisement

লাইফস্টাইল

Most Consumed Fish World Hilsa Tuna Salmon: বিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় কোন মাছ? ইলিশ কত নম্বরে...

Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Jun 2023,
  • Updated 3:23 PM IST
  • 1/9

Most Consumed Fish World Hilsa Tuna Salmon: কোন মাছ পছন্দ এটা একান্তই ব্যক্তিগত পছন্দ নির্ভর। ভারতবর্ষে বহু জায়গায় মাছ খাওয়াই হয় না। আবার বাংলা-বিহার-ওড়িশা-ত্রিপুরার মতো রাজ্যে মাছই প্রধান আমিষ খাবার। সঙ্গে বাঙালির হিসেব ধরলে প্রতিবেশি দেশ বাংলাদেশকেও তালিকায় ধরতে হয়। ফলে মাছ ভালবাসার তালিকাটা নেহাত ছোট নয়।

  • 2/9

বাঙালি মাছ হিসেবে বেশি খায় হয় রুই-কাতলা সহ বহু রকম মাছ। তবে সেরা মাছ বললেই বেশিরভাগেরই পছন্দ ইলিশ। কেউ কেউ অন্য কথা বলতেই পারেন, তবে ইলিশের চাহিদা যে ব্যাপক তা বলাই বাহুল্য। তবে যদি বিশ্বের হিসেব ধরা হয় তবে ভারতীয় উপমহাদেশের মাছগুলিকে হারিয়ে বেশি খাওয়া মাছের তালিকার শীর্ষস্থান জুড়ে রয়েছে অন্য কোনও মাছ। একে, দুইয়ে, তিনে এমনকী কোথাও নেই বাঙালির ইলিশ।

  • 3/9

ইলিশ নিয়ে মাতামাতি নেই বিশ্বে

ইলিশ নিয়ে মাতামাতি বাঙালির বরাবরের স্বভাব। কোথায় গেলে ইলিশ ভালো পাওয়া যাবে, মরশুমে ইলিশ উঠছে না কেন? সময়মতো ইলিশের চাহিদা তুঙ্গে উঠছে না কেন ? কিংবা সস্তায় ইলিশ পেতে হলে কি করতে হবে, সেসব নিয়ে মাথাব্যাথা বরাবরই। বর্ষার শুরু থেকেই মনটা কেমন ইলিশ ইলিশ করতে থাকে।

  • 4/9

তাইতো পাতে না পড়লেই মুখ ভার

তাইতো যোগান কম থাকলে দাম বেড়ে যায়। স্বভাবতই মুখ ভার হয়ে পড়ে। তাই যতই আম বাঙালি ইলিশ নিয়ে মাতামাতি করুক না কেন, অথবা ইলিশের অবর্তমানে আর, খয়রা, পুঁটি, রুই, কাতলা, ভেটকি, আর চিংড়ি সহ হাজার রকম মাছে, বিকল্প খোঁজার চেষ্টা করুক না কেন, জেনে খারাপ লাগতে পারে, কিন্তু পৃথিবীজুড়ে কিন্তু আমাদের প্রিয় মাছের তেমন কদর তেমন নেই।

  • 5/9

বিশ্বের মানুষ সবচেয়ে বেশি খায় কোন মাছ ?

গোটা পৃথিবীতে সবচেয়ে বেশি খাওয়া হয় যে মাছ, সে মাছ ভারতবর্ষে তত জনপ্রিয় নয়। যদিও দিল্লি-মুম্বই সহ কিছু এলাকায় এটি খাওয়া হয়। তবে তেমন নয়। এটি হল টুনা মাছ। এই টুনা মাছই গোটা পৃথিবীর মাছের সিংহভাগ যোগান দেয়। দ্বিতীয় স্থানে রয়েছে স্যামন মাছ। এছাড়া এবং তিন নম্বরে রয়েছে কড, আলাস্কা পোলক সহ নানা মাছ থাকলেও ইলিশের জায়গা নেই।

  • 6/9

জাতিপুঞ্জের রিপোর্টে মিলেছে তথ্য়

সম্মিলিত জাতিপুঞ্জের এক সমীক্ষায় সম্প্রতি রিপোর্টে উঠে এসেছে , টুনা বিশ্বের সবচেয়ে বেশি  মানুষের পছন্দের এবং মানুষের প্লেটে সাজিয়ে দেওয়া মাছ। তবে মাছ ধরার হিসেব গণ্য করলে টুনা মাছ দ্বিতীয় স্থানে রয়েছে। দা স্টেট অফ ফিশেরিজ অ্যান্ড এগ্রিকালচার (SOFIA) ২০২০ সালে একটি স্টাডি রিপোর্ট তৈরি করেছিল খাবার এবং কৃষিজাত পণ্যের উপরে।

  • 7/9

সমুদ্রপ্রাণ ধরে খাওয়ার প্রবণতা বাড়ছে

সেই রিপোর্টে জানা গিয়েছে সমুদ্রের প্রাণী ধরে খাওয়ার প্রবণতা মানুষের মধ্যে অনেক বেশি বেড়ে গিয়েছে। তার মধ্যে সবচেয়ে পছন্দের তালিকার শীর্ষে রয়েছে এই টুনা। পৃথিবীর সমস্ত মানুষ যত মাছ খায়, সারা বছরে তার ৮৫ শতাংশই হল টুনা। দ্বিতীয় স্থানে কাছাকাছি রয়েছে স্যালমন এবং আলাস্কা পোলক।

  • 8/9

সমুদ্রপ্রাণের ১৫৬ মিলিয়ন খাদ্য সামগ্রী

তবে মাছ ধরার হিসেব ধরলে জ্যাক এবং ইয়েলো ফিন যৌথভাবে শীর্ষে রয়েছে। ২০১৮ তে সি ফুড খাওয়ার পরিমাণ ১৭৯ মিলিয়ন মেট্রিক টন। যার মধ্যে বেশিরভাগই মাছ। স্বভাবতই সিংহভাগ টুনা মাছ রয়েছে। এর মধ্যে ১৫৬ মিলিয়ন মেট্রিক টন খাবার হিসেবে ব্যবহার করা হয়। বাকি ২২ মিলিয়ন মেট্রিক টন অন্যান্য কাজের জন্য ব্যবহার করা হয়।

  • 9/9

এছাড়াও ধরা ও খাওয়ার নিরিখে শীর্ষ তালিকায় রয়েছে কড, সার্ডিন, সিবাস, হ্যালিবাট, ক্যাটফিশ সহ নানা মাছ। আসলে জনপ্রিয় মাছগুলির সিংহভাগেরই দেহে কোনও কাঁটা নেই। থাকলেও তা নগণ্য। উপমহাদেশের ভারত, বাংলাদেশ, মায়ানমার, শ্রীলঙ্কার বাইরে কাঁটাওয়ালা মাছ তেমন জনপ্রিয় নয়।

Advertisement
Advertisement