Advertisement

লাইফস্টাইল

Walnut Magical Benefit: চোখ বুজে এই ফল খেয়ে যান, বাড়বে আয়ু, ওজন কমবে, হার্ট থাকবে সুস্থ

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 24 Sep 2022,
  • Updated 2:29 PM IST
  • 1/10

মৃত্যুর কথা চিন্তা করলেই আমাদের একটা কেমন অজানা আতঙ্ক গ্রাস করে। আমরা জানি যে জন্ম হলেই মৃত্যু অবশ্যম্ভাবী। তবু কেন যেন মেনে নিতে মন চায় না। কিন্তু নিজের জীবন যাপনের অভ্যাস এবং লাইফস্টাইল শুধরে নিয়ে যদি কিছু বছর জীবন কাল বা আয়ু বাড়িয়ে নেওয়া যায়, তাহলে তার চেয়ে ভাল কিছু হয় না। 

  • 2/10

বিষয়টি  কিন্তু খুব একটা অসম্ভব কিছু নয়। আমাদের জীবন যাপনের পদ্ধতি, আমাদের জীবনকাল নির্ধারণ করে। জীবনকে লম্বা করার জন্য অনেক কিছু আমাদের হাতের কাছেই মজুত থাকে। কিন্তু আমরা চিনতে অনেক দেরি করে ফেলি। এমনই একটা জিনিস রয়েছে, যা আমাদের আয়ুষ্কাল বৃদ্ধি করতে দুর্দান্তভাবে সহায়ক হয়। 

  • 3/10

জীবনকাল বা আয়ু বাড়িয়ে দিতে সাহায্য করে একটি ফল। সেই ফলটির নাম আখরোট (Walnut)। আসুন জেনে নিই কীভাবে আখরোট আমাদের জীবনকাল বাড়াতে সাহায্য় করে।

  • 4/10

আখরোট হল এমন একটি ফল, যা বাচ্চা থেকে বৃদ্ধ পর্যন্ত মানুষ শুধুমাত্র স্বাদের জন্য খান। বিশেষ করে ভারতীয়রা আখরোটের দাম এবং তার হাতের নাগালে না থাকার কারণে এটা নিয়ে খুব বেশি চর্চা করেন না। আমাদের কাছে ড্রাই ফ্রুট বলতে কাজু এবং কিসমিস। কিন্তু আখরোট কত উপকারে লাগে জানলে, আপনি আর এক মুহূর্তও দেরি করবেন না আখরোটের খোঁজ করতে।

  • 5/10

সামান্য কয়েকটি আখরোট হার্ট থেকে শুরু করে একাধিক রোগের জন্য রামবাণ হিসেবে প্রমাণিত। তাই নিয়মিত আখরোট খাওয়া যদি অভ্যাসে পরিণত করতে পারেন তাহলে লিখে নিন, আপনি গড় মানুষের চেয়ে বেশি দিন বাঁচবেন অর্থাৎ আপনি কঠিন অনেকগুলি রোগ থেকেই মুক্তি পাবেন, আর রোগ জীবাণু আক্রমণ না করলে, স্বাভাবিকভাবেই আয়ুষ্কাল বেড়ে যায় এটা কে না জানে।

  • 6/10

কম বয়স থেকে যাঁরা আখরোট খান, তাঁরা সবসময় থাকেন একদম ফিট। আখরোট যদি আমরা জীবনের শুরুর দিক থেকে খেতে পারি তাহলে সেই সমস্ত মানুষেরা সুস্থ জীবন যাপন করেন। চটজলদি রোগে আক্রান্ত হননা। যাঁরা আখরোট খান না, তাঁদের চেয়ে অনেক বেশি সুস্থ থাকেন। 

  • 7/10

৫-১০ বছর হোক কিংবা ৪০ বা ৬০। যতটুকু লাভ তোলা যায়, তোলার চেষ্টা করা ভাল। তাহলে এখনও দেরি হয়নি, আজ থেকে যদি শুরু করতে পারেন তাহলে এটি শরীরে সদর্থক কাজ করতে শুরু করবে। তার ফল বুঝতে পারবেন কিছু মাসের মধ্যেই।

  • 8/10

গবেষণায় জানা গিয়েছে যে আখরোটের সেবন প্রতিদিন করুন তাহলে ফিজিক্যালি অনেক বেশি একটিভ এবং স্বাস্থ্যকর থাকতে পারবেন। এর সঙ্গে হার্টের সঙ্গে জড়িত রোগ আপনার দূরত্ব বজায় থাকবে যা আজকের দিনের লাইফ স্টাইলে সবচেয়ে বড় সমস্যার মধ্যে একটি।

  • 9/10

হৃদরোগ থেকে শুরু করে নানা রকম রোগ দূরে রাখে আখরোট। গবেষণাতে জানা গিয়েছে যদি আখরোট যৌবনকাল থেকে মধ্যবয়স পর্যন্ত নিয়মিত সেবন করা যায় তাহলে হার্টের সঙ্গে জড়িত রোগ এর ঝুঁকি অনেক কমিয়ে আনা যায়। শুধু হার্টই নয় আখরোট ব্যবহার করলে ডায়বেটিস দূর হয় এবং স্থূলত্ব নিয়ন্ত্রণে থাকে। বাজে কোলেস্টেরল জমে না, ওজন নিয়ন্ত্রণে থাকে। 

 

  • 10/10

সমীক্ষায় জানা গিয়েছে জখম মেরামতে খুব ভালো ফল দেয় আখরোট। গবেষকরা সম্প্রতি একটি গবেষণা করে জানিয়েছেন যে আখরোটে যে পোষক তত্ত্ব থাকে, যে কোনও জখম দ্রুত মেরামত করতে সহায়তা করে। আখরোটের এতগুলি গুণ জেনে আপনি বুঝতেই পেরে গিয়েছেন যে এটি নিয়মিত খেলে হেলদি লাইফস্টাইল বজায় থাকে। এ কারণে আপনি যদি ডায়াবেটিস এবং হার্টের মতো রোগের থেকে দূরে থাকতে চান তাহলে ডেইলি ডায়েটে আখরোট শামিল করুন। কে বলতে পারে যে সামান্য আখরোট নিয়মিত খেয়ে আপনার ভবিষ্যত জীবন লম্বা করে দেবে না?

 

এই প্রতিবেদন প্রাপ্ত তথ্যের ভিত্তিতে লেখা। প্রত্যেক ফলের উপকারের পাশাপাশি পার্শ্বপ্রতিক্রিয়াও থাকে। তাই কোনও কিছু অতিরিক্ত খাওয়ার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত।

Advertisement
Advertisement