Advertisement

লাইফস্টাইল

Sugar free fruits-vegetables: ডায়াবেটিস রোগীদের জন্য সুপারফুড এই ৭ ফল-সবজি

Aajtak Bangla
  • নয়াদিল্লি ,
  • 11 Jan 2022,
  • Updated 12:16 PM IST
  • 1/8

ডায়াবেটিস রোগীদের একটু অসাবধানতা তাদের ব্লাড সুগার বাড়িয়ে দিতে পারে। তবে সঠিকভাবে ডায়েট পরিকল্পনা করলে স্বাদ ও পুষ্টির সঙ্গে রক্তে শর্করার ভারসাম্য ঠিক রাখা যায়। কিছু ফল ও সবজি আছে যেগুলিতে চিনির পরিমাণ খুবই কম বা একেবারেই নেই। এই সুগার ফ্রি ফল ও সবজি খেলে আপনি সুস্থ থাকতে পারবেন। ডায়াবেটিস রোগীদের এগুলি সবচেয়ে বেশি খাওয়া উচিত। 
 

  • 2/8

বিট- বিট শর্করা বিহীন একটি সবজি। এতে ক্যালরির পরিমাণ খুবই কম। মহিলাদের জন্য ফোলেটের একটি ভাল উৎস। এটি রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ১০০ গ্রাম বিট খেলে আপনি ২০% ফোলেট, ০.২ গ্রাম চর্বি, ২ গ্রাম ফাইবার এবং ১.৭ গ্রাম পর্যন্ত প্রোটিন পাবেন। শাকসবজি ছাড়াও আপনি স্যালাডে বিটরুট খেতে পারেন বা এর রস পান করতে পারেন।
 

  • 3/8

বাঁধাকপি- বাঁধাকপি ফাইবার, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬, কে এবং সি-এর ভালো উৎস। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ডায়াবেটিস রোগীদের জন্য খুব ভালো বলে মনে করা হয়। শাকসবজি ছাড়াও আপনি স্যালাড বা স্যান্ডউইচের দিয়েও খেতে পারেন।
 

  • 4/8

পেঁপে- পেঁপেতে সোডিয়ামের পরিমাণ কম থাকে, যে কারণে এটি কোলেস্টেরল ও ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখে। পেঁপেতে ভিটামিন এ, সি, ফোলেট, পটাশিয়াম, প্রোটিন এবং ফাইবারের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়। এছাড়া প্রয়োজনীয় ভিটামিন বি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন কেও এতে পাওয়া যায়। এছাড়াও পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে লাইকোপিন যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখে এবং ক্যান্সার থেকে রক্ষা করতে কাজ করে।
 

  • 5/8

ফুলকপি- শীতকালে ফুলকপি খাওয়ার স্বাদ বেড়ে যায়। এই সবজিতে চিনি একেবারেই নেই। এক কাপ ফুলকপিতে ভালো পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এছাড়াও এটি ফাইবার, পটাসিয়াম এবং ফোলেটেরও ভালো উৎস। এই সবজিটি ছাড়াও এটি স্যুপ, স্যালাড  এমনকি মুরগির মাংসেও দিতে পারেন।
 

  • 6/8

টোম্যাটো- ডায়াবেটিস রোগীদের জন্য টমেটো একটি সুপারফুড। এটি ভিটামিন সি, এ, পটাসিয়াম এবং অন্যান্য পুষ্টিতে ভরপুর। কম কার্বোহাইড্রেট হওয়ার পাশাপাশি এতে রয়েছে মাত্র ৩২ ক্যালোরি। টোম্যাটোতে পাওয়া লাইকোপিন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে এবং হৃদরোগের ঝুঁকিও কমায়। এছাড়া,টোম্যাটো খেলে ত্বকও ভালো থাকে। ডায়াবেটিস রোগীরা স্যালাডে খেতে পারেন বা শীতে গরম টমেটোর স্যুপও উপকারী।
 

  • 7/8

পালং শাক- পুষ্টিকর সবজিতে পালং শাকের নাম সবার আগে আসে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদেড় জন্য খুবই উপকারী। এটি ফাইবার এবং ক্যালসিয়াম সমৃদ্ধ। এটি প্রচুর খাওয়ার পরেও রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। এক কাপ কাঁচা পালং শাকে ১.১ গ্রাম কার্বোহাইড্রেট, ৪.৩ গ্রাম ফাইবার এবং মাত্র ০.৪ গ্রাম প্রাকৃতিক শর্করা থাকে।
 

  • 8/8

পেয়ারা- পেয়ারা এমন একটি ফল যাতে চিনি একেবারেই থাকে না। এটিতে খুব কম গ্লাইসেমিক ইনডেক্স (GI) এবং উচ্চ ফাইবার রয়েছে। এতে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা ডায়াবেটিক রোগীদের কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়।
 

Advertisement
Advertisement