Advertisement

লাইফস্টাইল

Beautiful Village OF India:বাংলা ও সিকিমের এই গ্রামের সৌন্দর্য মাত দেবে বিদেশ ট্যুরকেও, জানেন তালিকায় আছে আরও কারা

Aajtak Bangla
  • 18 Jan 2021,
  • Updated 8:28 PM IST
  • 1/11


ঘুরে বেড়াতে ভালবাসেন এমন ব্যক্তিরা তাদের জীবনে একবার বিদেশ ভ্রমণে যাওয়ার স্বপ্ন দেখেন। বিদেশের পর্যটন কেন্দ্রগুলি দুর্দান্ত হতে পারে তবে ভারতের প্রকৃতির কোলে সুন্দর গ্রামগুলিও কারও চেয়ে কম নয়। হ্যাঁ, ভারতে এমন কয়েক ডজন গ্রাম রয়েছে, যার সামনে বিদেশি পর্যটন কেন্দ্রের সৌন্দর্য  ম্লান হয়ে যায়। প্রত্যেক ভারতবাসীর  অবশ্যই একবার এই গ্রামগুলি ঘুরতে যাওয়া উচিত। 

  • 2/11

লাচুং, সিকিম - তিব্বত সীমান্তের গায়ে অবস্থিত  লাচুং গ্রামটি  সিকামের একটি দুর্দান্ত পর্যটন কেন্দ্র। ৮,৮৫৮  ফুট উচ্চতায় অবস্থিত এই গ্রামটি চারাদিকে তুষার আচ্ছাদিত পাহাড় পরিবেষ্টিত। এই জায়গাটি গাংটোক থেকে ১১৮  কিলোমিটার দূরে, যা আপনাকে দীর্ঘ যাত্রার আনন্দও দেয়। এখানকার সৌন্দর্য  আরও বাড়িয়েছে আপেল, পিচ এবং এপ্রিকটের সুন্দর বাগান। 
 

  • 3/11

মালানা, হিমাচল প্রদেশ - যাঁরা ভ্রমণ পিপাসু তাঁদের অবশ্যই একবার হিমাচল প্রদেশের মালানা গ্রামে যেতে হবে। এই জায়গার বাসিন্দাদের গ্রেট আলেকজান্ডারের বংশধর হিসাবে বিবেচনা করা হয়, যা এখানকার সঙ্গে যুক্ত গল্পগুলিকে আরও আকর্ষণীয় করে তুলেছে। নিরিবিলি পরিবেশ, প্রাকৃতিক সৌন্দর্য এবং মেট্রো  শহরগুলির কোলাহল থেকে আলাদা এই গ্রামটি আপনাকে জীবনের সবচেয়ে স্মরণীয় মুহুর্ত দিতে পারে। এখান থেকে খিরগঙ্গার ট্রেকিংও পথও খুব দূরে নয়। 
Photo Credit: Getty Images

  • 4/11

কসৌনি, উত্তরাখণ্ড - দিল্লি থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে উত্তরাখণ্ডের কুমায়ুন অঞ্চলের কসৌনি গ্রাম বাগেশ্বর জেলার কোসি এবং গোমতী নদীর মাঝে অবস্থিত। সমুদ্রতল থেকে ৬,০৭৫ ফুট উচ্চতায় অবস্থিত এই গ্রামটি প্রকৃতির এক মূল্যবান সম্পদ। ঘন বন এবং পাহাড়ের মাঝে অবস্থিত এই গ্রামটি পর্যটকদের মধ্যে অত্যন্ত বিখ্যাত। 
Photo Credit: Getty Images

  • 5/11

তাকদা, পশ্চিমবঙ্গ - পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলার তাকদা একটি ছোট্ট গ্রাম, যা দেশের অন্যতম সুন্দর জায়গা।  শহরগুলির কোলাহল  থেকে দূরে প্রকৃতির অপূর্ব সৌন্দর্যে ভরপুর এই গ্রাম। এখানকার পাহাড় এবং ঘন বন ট্রেকিংয়ের জন্য ভাল বিকল্প হতে পারে। এখান থেকে  হিমালয়ের দৃশ্য এবং চা বাগানগুলিও পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু।
 Photo Credit: Getty Images

  • 6/11

খিমসার, রাজস্থান - উত্তর ভারতের ছোট একটি গ্রাম, খিমসারকে রাজস্থানের হার্টবিট বলা হয়। চারদিক থেকে থর মরুভূমিতে ঘেরা এই গ্রামটিও একটি দুর্দান্ত পর্যটন কেন্দ্র। এখানে আপনি একটি জীপ বা উটের উপর চড়ে মরুভূমির সাফারি উপভোগ করতে পারেন। মরুভূমিতে রাতের বেলা তাবুতে থাকার মজাই  আলাদা, খিমসারেও এর সুবিধা রয়েছে

  • 7/11

ইদুক্কি, কেরালা - কেরলের পশ্চিম ঘাটে ইদুক্কি সর্বোচ্চ পয়েন্ট। সুন্দর হ্রদ, জলপ্রপাত এবং ঘন বন এই জায়গাটির সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে। আপনি এই গ্রামে এমন অনেক প্রজাতির গাছ দেখতে পাবেন যা  আগে কখনও দেখেননি। আপনি ইদুক্কি আর্চ বাঁধের কাছে ক্যাম্পিংও উপভোগ করতে পারেন। এই গ্রামে আসার পরে, এখানকার স্থানীয় বাসিন্দাদের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নিতে একেবারেই ভুলবেন না।

  • 8/11

গোকর্ণ, কর্ণাটক - কর্ণাটকের গোকর্ণ গোয়ার খুব কাছাকাছি একটি সুন্দর গ্রাম, তাই এটিকে গোয়ার প্রতিবেশী গ্রামও বলা হয়। এই গ্রামটি  পর্যটন কেন্দ্রের পাশাপাশি তীর্থযাত্রীদের মধ্যেও অত্যন্ত জনপ্রিয়। কর্ণাটকের পর্যটকরা এই গ্রামের সৌন্দর্য দেখতে কখনও ভোলেন না। 

  • 9/11

কসৌল, হিমাচলপ্রদেশ - কসৌল হিমাচল প্রদেশের একটি খুব সুন্দর গ্রাম, যেখানে সারা বছর পর্যটকদের ভিড় লেগে থাকে। যারা দীর্ঘ ট্রেকিংয়ের অনুরাগী তাদের জন্য এই জায়গাটি দুর্দান্ত। হিপ্পি সংস্কৃতির জন্য বিখ্যাত, এই জায়গাটি ব্যাগপ্যাকারদের জন্য স্বর্গের থেকে  কম কিছু নয়। বেশিরভাগ পর্যটক এখানে মার্চ থেকে মে মাসের  মধ্যে আসেন।
 Photo Credit: Getty Images
 

  • 10/11


মাজুলি, অসম - ব্রহ্মপুত্র নদীর তীরে অবস্থিত অসমের মাজুলি বিশ্বের বৃহত্তম নদী দ্বীপ। ৪০০ বর্গকিলোমিটার প্রশস্ত এই দ্বীপটিও একটি দুর্দান্ত পর্যটন কেন্দ্র। এই জায়গা সম্পর্কে একটি বিশেষ বিষয়ও হল যে এখানকার কিছু জেলেরা অন্যান্যদের চেয়ে বেশি ক্ষণ শ্বাস ধরে রাখতে পারেন। নৌকা ভ্রমণের মাধ্যমে আপনি এখানে বেশ কয়েকটি বিশেষ মিউজিয়ামো দেখতে  পারেন। 
 Photo Credit: Getty Images

  • 11/11

মাওলাইনং, মেঘালয় - মেঘালয়ের মাওলাইনং গ্রাম প্রকৃতির গোপন রহস্যের চেয়ে কিছু কম নয়। স্থানীয় জনগোষ্ঠী এবং সরকার একসাথে এই গ্রামের সৌন্দর্য রক্ষার কাজ হাতে নিয়েছে। এটি ২০০৩ সালে দেশের পরিচ্ছন্নতম গ্রাম পুরষ্কারেও ভূষিত হয়েছিল। অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত এখানকার আবহাওয়া সবচেয়ে রমনীয়। 
 Photo Credit: Getty Images

Advertisement
Advertisement