Advertisement

লাইফস্টাইল

Ideal Fish For Summer: গরমে সুস্থ থাকতে এই নিশ্চিন্তে খান এই মাছগুলি, পেট-শরীর ভাল থাকবে

Aajtak Bangla
  • 01 Jun 2023,
  • Updated 8:46 AM IST
  • 1/8

Ideal Fish For Summer:মাছ ছাড়া বাঙালির চলে না। গ্রীষ্ম হোক অথবা শীতকাল বা বর্ষা, মাছ-ভাত না খেলে পেটও ভরে না। দুপুরে ঘুমও আসে না। তাই বলা হয় মাছের ভাতে বাঙালি, ঝোল ঝাল অম্বল ভাজা যেভাবেই হোক না কেন পাতে মাছ চাই। তবে গরমে সুস্থ থাকতে হলে যে কোনও মাছ মোটেই খাবেন না।বিশেষজ্ঞরা বলছেন গরমে বেশ কিছু মাছ খেতে পারেন। যেগুলি শরীর ঠান্ডাও রাখবে। আর বাড়তি কোনও সমস্যা তৈরিও করবে না। এই সময়ে বড় তৈলাক্ত মাছগুলি এড়িয়ে চলাই ভালো। ফের বর্ষা এলে সেগুলি খেতে পারেন।

  • 2/8

ছোট মাছের কাঁটা বলে অনেকে পছন্দ করেন না। আবার অনেকে বলেন ছোট মাছে পেট ভরে না। তাই বেশিরভাগ সময়ে এগুলিকে সাইড ডিশ হিসেবে রাখা হয়। কিন্তু গরমে সুস্থ থাকতে আপাতত এটিকেই করুন মেন মেনু।

  • 3/8

কলকাতা হোক কিংবা কোচবিহার, শিলিগুড়ি হোক কিংবা বনগাঁ, সব জায়গাতেই মোটামুটি বেশ কিছু ছোট মাছ সহজলভ্য। মৌরলা, কাচকি, ট্যাংরা, চাপিলা, পুঁটি, সরপুঁটি, পাবদা, খয়রা, ফলুই, তিনকাঁটা বোরোলি এই মাছগুলি গরমের সময় আদর্শ আমিষ খাদ্য।

  • 4/8

ছোট মাছ গরমে খাওয়া অভ্যাস শুরু করলে দুটো লাভ। প্রথমত দাম অনেকটাই কম হওয়ায় পকেটও বাঁচবে। পাশাপাশি মাছ খাওয়ার স্বাদও মিটবে, সেই সঙ্গে সবচেয়ে বড় বিষয় যেটি সেটি হল শরীরকে বিন্দুমাত্র ব্যস্ত করে না এসব মাছ। বড় মাছ পছন্দ হলে সপ্তাহে কী দুই সপ্তাহে রুই-কাতলা ট্রাই করতে পারেন। তবে সামুদ্রিক মাছ এই সময়ে এড়িয়ে চলাই ভাল।

  • 5/8

সব বাজারেই ঢালাও বিক্রি হয় কাচকি, মৌরলা। চচ্চড়ি ও ভাজা দুইই ভাল লাগে। এই মাছ খুব ভালো করে ধুয়ে নিতে হয় কাটার কোনও ঝামেলা নেই। ধুয়েই রান্না করুন, ব্যাস কেল্লাফতে। ১০০ গ্রাম কাচকি মাছের মধ্যে থাকে প্রোটিন ১২.৭ গ্রাম, ৩.৭ গ্রাম ফ্যাট আর ৪৭৬ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। শরীরে শক্তির যোগান দিতে এই মাছের ঝুড়ি মেলা ভার।

  • 6/8

ফলুই মাছ, কাঁটার ভয়ে অনেকে খেতে চান না। তবে ঝোল খুব সুস্বাদু। ১০০ গ্রাম মাছের মধ্যে ২০ গ্রামের বেশি প্রোটিন থাকে। এছাড়াও আছে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, ভিটামিন। যা আমাদের দৃষ্টি শক্তি ভাল রাখে।

  • 7/8

পাবদা, চাপিলা কিংবা উত্তরবঙ্গের বোরোলি। এই মাছগুলিও গরমের সময় পাতলা কালো জিরে, ফোড়ন দিয়ে ঝোল খেলে জিভকেও সন্তুষ্ট করে পাশাপাশি শরীরকেও আরাম দেয়। বেশি খেলেও শরীরে কোনও কষ্ট হয় না।

 

  • 8/8

বাটা বা ট্যাংরার ঝোল খেতে আমরা সবাই ভালবাসি। তবে মনে রাখতে হবে ডিমে ভরা নয়। ছোট ট্যাংরাই স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভাল। ট্যাংরা মাছ রক্তের ঘাটতি পূরণ করে এবং দুর্বলতা কাটিয়ে শক্তির যোগান দেয়। ১০০ গ্রাম ট্যাংরা মাছে থাকে ১০৬ ক্যালোরির শক্তি। ১৯.২ গ্রাম প্রোটিন, চর্বি থাকে ৬.৫ গ্রাম। ক্যালসিয়াম থেকে ২৭০ মিলিগ্রাম। তাহলে এই গরমে আর সময় নষ্ট না করে আপাতত ছোট মাছের দিকে মনোযোগ দিন।

Advertisement
Advertisement