Advertisement

লাইফস্টাইল

Walnut Eating Bnefits: বেশি দিন সুস্থ ভাবে বাঁচতে চান? আয়ু বাড়ানোর মোক্ষম ডায়েট রইল

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 30 Mar 2023,
  • Updated 4:38 PM IST
  • 1/10

জন্মিলে মরিতে হবে আমরা সবাই জানি। কিন্তু তবুও আমাদের আয়ু আস্তে আস্তে কমে আসছে। এই কথাটি চিন্তা করলেই আমাদের কেমন একটা ভয় গ্রাস করে। নিজের জীবন যাপনের অভ্যাস এবং লাইফস্টাইল শুধরে নিলে কিন্তু কিছু বছর আয়ু বাড়িয়ে নেওয়া যায় এবং তা আমাদের হাতেই রয়েছে।

  • 2/10

বিষয়টি অবাস্তব খুব একটা কিছু নয়। আমাদের জীবনযাপনের পদ্ধতি আমাদের জীবনকাল নির্ধারণ করে। জীবনকে লম্বা করার জন্য অনেক কিছুই আমাদের কাছে থাকে কিন্তু আমরা তা চিনতে পারি না বা ব্যবহার করি না। এমনই একটি জিনিসের কথা আজকে আমরা আলোচনা করব যা নিয়মিত সেবন করলে আমাদের আয়ু অনেকটাই বাড়তে পারে। অর্থাৎ রোগ জীবাণু দূরে থাকবে। আর তাহলেই আয়ু বাড়বে।

  • 3/10

জীবন বা আয়ু বাড়িয়ে দিতে সাহায্য করে  যে ফলটি তা আমাদের সকলেরই পরিচিত। আখরোট (Walnut)। কিন্তু এটি খাওয়ার বিশেষ কোনও পদ্ধতি নেই। এখন আমরা জেনে নিই, কীভাবে আখরোট জীবন বাড়ায়?

  • 4/10

আখরোট এমন একটি ফল, যা শিশু থেকে বৃদ্ধ সকলে স্বাদের জন্য আমরা খাই। আমরা কখনও সখনও আখরোট খাই বটে কিন্তু নিয়মিত তা সেবন করি না। বিশেষ করে আখরোটের দাম একটু বেশি থাকায় আমরা এটি এড়িয়েই চলি। আমাদের কাছে ড্রাই ফুড বলতে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য কাজু এবং কিসমিস। কিন্তু আখরোট কত উপকারে লাগে জানলে কাজু-কিসমিসের বদলে আখরোট রোজ খেতে চাইবেন।

  • 5/10

সামান্য কয়েকটি আখরোট নিয়মিত খেলে হার্ট থেকে শুরু করে একাধিক রোগ থেকে আপনাকে মুক্তি দিতে পারে। আপনি যদি আখরোট খাওয়া রোজকার অভ্যাসে পরিণত করতে পারেন, তাহলে হলফ করে বলা যায় যে গড় মানুষের চেয়ে আপনি বেশি দিন বাঁচবেন। এটি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অনেক কঠিন রোগ থেকে মিলবে মুক্তি। রোগমুক্ত থাকতে পারলে দীর্ঘায়ু হওয়া অসম্ভব নয়।

  • 6/10

অল্প বয়স থেকে যারা আখরোট খান, তাঁরা সবসময় থাকেন একদম ফিট। আখরোট যদি আমরা জীবনে শুরুর দিক থেকে খেতে পারি, তাহলে সে সমস্ত মানুষরা সুস্থ জীবনযাপন করেন। চটজলদি রোগে আক্রান্ত হন না। যাঁরা আখরোট খান না, তাঁদের চেয়ে অনেক বেশি সুস্থ থাকেন।

  • 7/10

৫-১০ বছর হোক কিংবা ৪০ বা ৭০, আজ থেকেই আখরোট খাওয়া শুরু করে দেওয়া ভাল। ইংরেজিতে একটি প্রবাদ রয়েছে বেটার লেট দ্যান নেভার (Better Late Than Never)। তাই আজ থেকে আখরোট খাওয়া শুরু করলে কিছু মাসের মধ্যেই আপনি ফল বুঝতে পারবেন এবং নিয়মিত ওষুধ খাওয়ার চেয়ে আখরোট খাওয়া যে অনেকাংশই ভাল, সেটি সকলেই একবাক্যে স্বীকার করবেন।

  • 8/10

দীর্ঘ গবেষণার পর বিজ্ঞানীরা জানিয়েছেন যে, আখরোটের সেবন প্রতিদিন করলে ফিজিক্যালি অনেক বেশি একটিভ এবং স্বাস্থ্যকর থাকা যায়। এর সঙ্গে হার্টের সঙ্গে জড়িত। রোগ আপনার কাছ থেকে দূরে থাকবে। আজকের দিনে লাইফস্টাইলে সবচেয়ে বড় সমস্যার মধ্যে একটি হল এই হার্ট। ফলে হার্টের রোগ থেকে সুস্থ থাকতে আখেরি রুটিনে যুক্ত করে ফেলুন।

  • 9/10

হৃদরোগ থেকে শুরু করে নানা রকম রোগ দূরে রাখে। জানা গিয়েছে যে আখরোট যৌবন থেকে মধ্যবয়স পর্যন্ত নিয়মিত সেবন করা গেলে হার্টের সঙ্গে জড়িত রোগের ঝুঁকি অনেকটাই কমিয়ে ফেলা যায়। শুধু হাটই নয়, আখরোট ব্যবহার করলে ডায়াবেটিস দূর হয়। এবং স্থূলত্ব নিয়ন্ত্রণে থাকে। বাজে কোলেস্টেরল জমেনা রক্তে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

  • 10/10

বিশেষ সমীক্ষায় জানা গিয়েছে যে, জখম মেরামতিতে খুব ভালো ফল দেয় আখরোট। গবেষকরা সম্প্রতি একটি গবেষণায় জানিয়েছেন যে আখরোটে যে পোষক তত্ত্ব থাকে, যে কোনও জখম দ্রুত মেরামত করতে সহায়তা করে। আখরোটের এত গুণ শুনে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যেটি নিয়মিত খেলে হেলদি লাইফ স্টাইল বজায় থাকে। এ কারণে আপনি ডায়াবেটিস এবং হার্টের মতো রোগ থেকে মুক্তি চাইলে আজকেই আখরোট আপনার খাদ্য তালিকায় যুক্ত করে ফেলুন।

 

(এই প্রতিবেদন প্রাপ্ত তথ্যের ভিত্তিতে লেখা। যে কোনও জিনিসের উপকারের পাশাপাশি পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। তাই কোনও কিছু অতিরিক্ত খাওয়ার আগে বা কোনও কিছু নতুন শুরু করার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া ভাল।)

Advertisement
Advertisement