Advertisement

লাইফস্টাইল

Weight Loss Carbohydrate: কার্বোহাইড্রেট 'বাদ' দ্রুত ওজন ঝরায়, কিন্তু একটি মারাত্মক ক্ষতিও করছে...

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 27 Mar 2023,
  • Updated 10:59 AM IST
  • 1/8

ওজন কম করার জন্য অনেকে কার্বোহাইড্রেটকে নিজেদের শত্রু বলে মনে করেন। এমন অনেক লোক রয়েছেন যারা ওয়েট লস করার জন্য লো কার্ব ডায়েট নেওয়া শুরু করে দিয়েছেন। বা এমন অনেক লোক রয়েছেন যারা এই ওয়েট লস জার্নির সময় একেবারেই কার্বোহাইড্রেট সেবন করছেন না। ভাত রুটি থেকে তারা শতহাত দূরে থাকেন বা এই ধরনের কোনও জিনিস যাতে কার্বোহাইড্রেট রয়েছে, সেগুলি তারা বর্জন করেছেন।

  • 2/8

যদি আপনিও এই তালিকায় থেকে থাকেন, তাহলে মাথায় রাখবেন যে এভাবে শরীরের জন্য অত্যন্ত ভয়ংকর ক্ষতি করছেন। আমাদের শরীরের সীমিত মাত্রায় সমস্ত জিনিসের প্রয়োজন রয়েছে এবং যখন কোনও জিনিস আমাদের শরীর পেতে বন্ধ করে দেয়, তখন সেই জিনিস সংক্রান্ত ঘাটতি জনিত সমস্যার সামনে আমাদের পড়তে হয়।

  • 3/8

আমাদের শরীরের ইনস্ট্যান্ট এনার্জি এনে দেয় কার্বোহাইড্রেট। এখন আপনি কার্বোহাইড্রেট যদি ত্যাগ করেন, তাহলে শরীরে গ্লুকোজের মাত্রায় তা ভেঙে যায় এবং এটি শরীরের সমস্ত অঙ্গের এনার্জি দেওয়ার জন্য কাজ করে। যখন আপনি নিজের ডায়েটে কার্বোহাইড্রেট সম্পূর্ণভাবে বর্জন করেন, তাহলে আপনার অনেক বেশি ক্লান্তি অনুভব হবে। যার ফলে আপনি কোনও ফিজিক্যাল একটিভিটি করতে পারবেন না। আপনার মনোযোগ যে কোনও কাজে ধরে রাখতে অত্যন্ত সমস্যায় পড়তে হবে।

  • 4/8


যদি নিয়মিতভাবে এক্সারসাইজ করেন, তাহলে আপনাকে অ্যাথলেটিক পারফরমেন্স ভালো করার জন্য কার্বোহাইড্রেট সেবন করা অত্যন্ত জরুরি. কার্বোহাইড্রেট সেবন করলে আপনার ওয়ার্ক আউটের সময় এনার্জি মিলবে। কার্বোহাইড্রেট ছাড়া আপনার ওয়ার্ক আউট করা অত্যন্ত মুশকিল হয়ে পড়বে এবং রিকভারিতে অনেক বেশি সময় লাগবে।

  • 5/8

কার্বোহাইডেট সেবন করার সময় শরীরে ইনসুলিন রিলিজ করে, যা আপনার শরীরে ব্লাড সুগার লেভেল কন্ট্রোল করতে সাহায্য করে। কার্বোহাইড্রেট সেবন করলে খিদে এবং ক্র্যাভিং এর সমস্যা থেকে আরাম পাওয়া যায়। যখন আপনি নিজের ডায়েটে কার্বোহাইড্রেট বাদ দিয়ে দেবেন, তখন আপনাকে খিদে এবং ক্র্যাভিং এর সমস্যা মুখে পড়তে হবে এবং এটি বেড়ে যাবে. যাতে আপনাকে বেশি খেতে হবে এবং আপনার ওজন বাড়তে শুরু করবে।

  • 6/8

মুড নিয়ন্ত্রণে রাখে কার্বোহাইড্রেট। আপনার মুডে পজিটিভ প্রভাব ফেলে, যখন আপনি কার্বোহাইড্রেট খান, তখন আপনার শরীরে সেরোটোনিন রিলিজ করে। এটি একটি নিউরোট্রান্সমিটার যা আপনার মুডকে ভালো করতে সাহায্য করে এবং আপনার চিন্তা কম করতে হেল্প করবে। এছাড়া আপনি খুব তাড়াতাড়ি খিটখিটে এবং হতাশা অনুভব করতে শুরু করবেন।

  • 7/8

কার্বোহাইড্রেট ছাড়া পুষ্টি সম্পূর্ণ হয় না। ফল-সবজি, আনাজ, ভিটামিন এবং খনিজে খাদ্যগুণ ভরা থাকে, যা খুব দ্রুত কিরে পাচিত হয় এবং খুব দ্রুততা নিঃশেষ হয়ে যায়। আপনি ডায়েটে কার্বোহাইড্রেট বাদ দিয়ে দেয় নি এবং আপনার শরীরে একাধিক পুষ্টি তথ্য মিলতে পারে না। একাধিক সমস্যার সম্মুখে পড়তে হয়।

 

  • 8/8

হেলথ এক্সপার্টদের বক্তব্য যে লো-কার্ব লম্বা সময় পর্যন্ত মেইনটেইন করা অত্যন্ত মুশকিল। বিশেষ করে এই সময় যখন আপনি ট্র্যাভেলিং করছেন। এক্সপার্টদের বক্তব্য যে, লোকাল ডায়েট না হলে শরীরে বিভিন্ন রকমের ঘাটতি দেখা যায়। যা শরীরকে দুর্বল করে দেয়। তাই আপনাকে কম হলেও সীমিত মাত্রার কার্বোহাইড্রেট রোজকার খাবারে অবশ্যই রাখতে হবে নইলে বিপদ।

Advertisement
Advertisement