Advertisement

লাইফস্টাইল

Yearender 2021: শুধু কোভিড নয়, এই ৫টি রোগও এ বছরে ব্যাপক ত্রাস তৈরি করেছে

Aajtak Bangla
  • 24 Dec 2021,
  • Updated 10:09 AM IST
  • 1/9

২০২১ সাল গোটা বিশ্বের পাশাপাশি আমাদের দেশের জন্যও রোগতে-ব্যাধি ভরা। একদিকে যেখানে দেশবাসীকে করোনা মহামারীর মুখোমুখি হতে হয়েছে, পাশাপাশি তেমনই ডেঙ্গি, চিকুনগুনিয়া ব্ল্যাক ফাঙ্গাসও ত্রাস সৃষ্টি করেছে গোটা দেশে। আসুন জেনে নেওয়া যাক এমনই কিছু রোগ-ব্যাধির কথা যেগুলি সারা বছরই মানুষের আতঙ্কের কারণ হয়েছে, কেড়েছে অনেক প্রাণও।

  • 2/9

কালো ছত্রাক বা মিউকারমাইকোসিস: এটি এমন একটি সমস্যা যা কোভিড থেকে সেরে ওঠা বিপুল সংখ্যক মানুষকে আক্রান্ত করেছে। যাইহোক, কেবলমাত্র সেই লোকেরা এই সমস্যায় আক্রান্ত হয়েছিল, যারা কোভিডের সময় ওষুধ বা স্টেরয়েডের উপর সম্পূর্ণ নির্ভরশীল ছিল। আমরা আপনাকে বলি যে কালো ছত্রাক Mucormycetes নামক ছাঁচ দ্বারা সৃষ্ট হয়। এই সমস্যায় রোগীর অবিলম্বে চিকিৎসার প্রয়োজন হয়।

  • 3/9

কিন্তু এই সমস্যাটি কিছু ডায়াবেটিসের সাথেও যুক্ত ছিল। অর্থাৎ, যাদের ডায়াবেটিসের সমস্যা ছিল তারাই এই রোগে বেশি আক্রান্ত হয়েছেন। এই রোগের সময়, ব্যক্তির অনেক সমস্যা ছিল যেমন ঝাপসা দৃষ্টি, বুকে ব্যথা, শ্বাস নিতে অসুবিধা, মুখের একপাশে ব্যথা ইত্যাদি। এছাড়া কালো ছত্রাকের কারণেও মস্তিষ্কের ক্ষতি হতে পারে।

  • 4/9

রক্ত জমাট বাঁধা এবং হার্টের সমস্যা: এই বছর, কোভিডের কারণে, হৃদস্পন্দন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আসলে এই সময়ে যারা আগে থেকেই হার্টের সমস্যায় ভুগছিলেন। তারা কোভিড হওয়ার পরে, তাদের অবস্থা আরও খারাপ হয়েছিল এবং এই লোকদের আরও হার্টের সমস্যায় পড়তে হয়েছিল। এ সময় মানুষের মধ্যে শ্বাসকষ্ট, ব্যথা এবং হৃৎস্পন্দনে হঠাৎ ব্যাঘাতের মতো অনেক উপসর্গ দেখা যায়। এছাড়াও, লোকেরা মায়োকার্ডাইটিস, হার্টের প্রদাহ, কম রক্ত পাম্পিং ক্ষমতা, হার্ট ফেইলিওর, রক্ত জমাট বাঁধা এবং অনিয়মিত হৃদস্পন্দনের মতো পরিস্থিতির মুখোমুখি হয়েছিল।

  • 5/9

মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিন্ড্রোম: কোভিড থেকে সেরে ওঠার পরও এই অবস্থা। এটি কোভিডের পরে ঘটতে থাকা সবচেয়ে বিপজ্জনক জটিলতাগুলির মধ্যে একটি। আমরা আপনাকে বলি যে মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোমের সময়, হৃৎপিণ্ডে, ফুসফুসে, রক্তনালীতে, কিডনিতে, পরিপাকতন্ত্রে, ত্বকে এবং চোখে প্রদাহের সমস্যা শুরু হয়। এই সমস্যার সময়, ব্যক্তির অনেক উপসর্গ দেখা দেয়, যেমন জ্বর, বমি, পেটে ব্যথা, ত্বকে ফুসকুড়ি এবং মাথাব্যথা ইত্যাদি।

  • 6/9

অ্যাভাসকুলার নেক্রোসিস: মিউকারমাইকোসিস ছাড়াও, এটি কোভিড পরবর্তী পরিস্থিতিগুলির মধ্যে একটি ছিল। অ্যাভাসকুলার নেক্রোসিস হওয়ার কারণও ছিল কোভিডের সময় স্টেরয়েড ব্যবহার। এই রোগটি অস্টিওনেক্রোসিস বা হাড়ের টিস্যুর মৃত্যু নামেও পরিচিত। আসলে এই সমস্যার সময় হাড়ে রক্তের অভাব হয় এবং হাড় দুর্বল হতে শুরু করে, যা পরে সহজেই ভেঙে যেতে পারে।

  • 7/9

তাই এই রোগের প্রাথমিক কোনো লক্ষণ দেখা যায়নি। কিন্তু এই অবস্থায় প্রথমে হাড় খুব হালকা ভেঙ্গে যায়, যার কারণে একটু ব্যথা হয়। কিন্তু কিছু সময় পরে এটি হাড়ের সম্পূর্ণ ভাঙ্গনের কারণ হয়ে দাঁড়ায়। এই সমস্যার সময়, ব্যক্তি শুয়ে থাকার সময়ও অসুবিধা অনুভব করতে পারে।

  • 8/9

ডেঙ্গি: আমরা সবাই জানি ডেঙ্গির সমস্যা প্রতি বছরই মাথা চাড়া দেয়। এ কথাও আমরা সকলেই জানি যে, মশার কামড় থেকেই এই সমস্যা হয়। ডেঙ্গি বেশি বিপজ্জনক অবস্থায় না থাকলে জ্বর, গাঁটে ব্যথা, ত্বকে ফুসকুড়ি, বমি, প্রচণ্ড মাথাব্যথা ইত্যাদি সমস্যার মুখোমুখি হতে হয়। অন্যদিকে ডেঙ্গির অবস্থা একটু গুরুতর হলে মাড়ি, নাক, মুখ দিয়ে রক্ত পড়ার সমস্যা দেখা দেয়। এ ছাড়া প্লেটলেটের সংখ্যা কমে যাওয়া, অভ্যন্তরীণ রক্তক্ষরণ, ডায়রিয়া, ক্র্যাম্প, ত্বকে রক্তের দাগ, প্রচণ্ড জ্বর, চটচটে ত্বক এবং পেটে ব্যথা।

  • 9/9

এগুলি ছাড়াও, ডেঙ্গির সবচেয়ে বিপজ্জনক রূপটিও এবার দেখা গিয়েছিল এবং সেটি ছিল ডেঙ্গি শক সিনড্রোম। লক্ষণগুলির মধ্যে রয়েছে নিম্ন রক্তচাপ, হ্যালুসিনেশন, মস্তিষ্কে অক্সিজেনের অভাব, উচ্চ জ্বর, বমি এবং তীব্র পেটে ব্যথা। এ বছর ডেঙ্গি উপসর্গ বদলে হানা দিয়েছিল। তাই আক্রান্ত থেকে চিকিৎসক— সকলেরই চিন্তা বাড়িয়েছিল ডেঙ্গি।

Advertisement
Advertisement