Advertisement

পর্যটন

Rajasthan Tour On Puja Vacation: পুজোর রাজস্থান ঘোরার এক ডজন বাছাই ঠিকানা, কোনটা ছেড়ে কোথায় যাবেন?

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 23 Aug 2024,
  • Updated 6:28 PM IST
  • 1/12

জয়সলমের(Jaysalmer)
রাজকীয় দুর্গ, জমকালো প্রাসাদ এবং অত্যাশ্চর্য হাভেলির দেশ জয়সলমের। থর মরুভূমির সীমানা ঘেরা জমির একটি ছোট অংশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে জয়সলমের শহর। জয়সালমের দেখার সবচেয়ে ভাল সময় অক্টোবর থেকে ফেব্রুয়ারি।  

জয়সলমেরের বিখ্যাত দর্শনীয় স্থান
জয়সলমের ফোর্ট
সেলিম সিং কি হাভেলি
জয়সলমীরের জৈন মন্দির
বড় বাগ
পাটোন কি হাভেলি
জয়সলমীর সরকারি জাদুঘর

  • 2/12

জয়পুর (Jaipur)
রাজস্থানের আকর্ষণীয় গোলাপী শহর জয়পুর। তিনটি পাহাড়ি দুর্গ এবং শহরের রাজপ্রাসাদ পর্যটক আকর্ষণ। রঙিন কেল্লা গোলাপী মার্বেলের শহর বিশ্বব্যাপী জনপ্রিয়, রাজস্থানের রাজধানী এই শহরটিতে মহানগরের সমস্ত সুবিধা মেলে। সঙ্গে ঐতিহাসিক নিদর্শন রয়েছে। জয়পুর তার স্থানীয় খাবারের জন্যও খুব সুপরিচিত এবং সবচেয়ে বিখ্যাত খাবারের মধ্যে রয়েছে ঘেওয়ার, পিঁয়াজ কচুরি এবং ডাল বাটি চুর্মা।

জয়পুরের বিখ্যাত দর্শনীয় স্থান
অ্যাম্বার প্যালেস
সিটি প্যালেস
যন্তর মন্তর
হাওয়া মহল
জলমহল
নাহারগড় দুর্গ

  • 3/12

আলওয়ার (Alwar)
আলওয়ার হল রাজস্থানের সবচেয়ে সুন্দর পর্যটন স্থানগুলির মধ্যে একটি। আলওয়ার আরাবল্লি রেঞ্জের ছোট পাহাড়ের মধ্যে অবস্থিত এবং এর ঐতিহাসিক গুরুত্বও রয়েছে। এটি ১০৪৯ সালে মহারাজা আলাঘরাজ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। দীর্ঘকাল ধরে একটি রাজপুত রাজ্য, আলওয়ার কোনও এক সময়ে ১৩ শতকের গোড়ার দিকে দিল্লির সুলতানদের হাতে চলে যায়। আলওয়ার সুন্দর হ্রদ, বিশাল রাজকীয় প্রাসাদ, মহৎ মন্দিরের পাশাপাশি সুউচ্চ দুর্গের জন্য বিখ্যাত।

আলওয়ারের বিখ্যাত দর্শনীয় স্থান
বালা কিলা
ভানগড় দুর্গ
আলওয়ার সিটি প্যালেস
নিমরানা দুর্গ
সারিস্কা টাইগার রিজার্ভ
বিজয় মন্দির প্রাসাদ

  • 4/12

যোধপুর - নীল শহর (Jodhpur)
রাজস্থান যোধপুরের একটি জনপ্রিয় ভ্রমণ স্থান। পূর্বে মারওয়ার রাজ্যের রাজধানী ছিল। প্রাচীনকালে দুর্গের সীমানার বাইরে একটি শহর গড়ে উঠেছিল। স্থাপত্যের অনুরাগীদের পাশাপাশি ইতিহাসের একটি কেন্দ্র, যোধপুর পর্যটকদের দিন দিন বেড়েই চলেছে৷ যারা যোধপুরের সংস্কৃতি ও ঐতিহ্যকে উপভোগ করতে চান, তাঁরা অক্টোবর মাসে মারওয়ার উৎসব, যোধপুর ইন্টারন্যাশনাল ডেজার্ট কাইট ফেস্টিভ্যাল এবং নাগৌর মেলার মতো মেলা ও উৎসবের জন্য তাদের ছুটির প্রস্তুত করতে পারেন।

যোধপুরের বিখ্যাত দর্শনীয় স্থান
মেহরানগড় দুর্গ
উমেদ ভবন প্রাসাদ
যশবন্ত থাডা
শীষ মহল
চাঁদ বাওরি
মতি মহল
 

  • 5/12

পুষ্কর (Pushkar)
পুষ্কর হিন্দুদের জন্য একটি গুরুত্বপূর্ণ তীর্থস্থান।বিশ্বব্যাপী ভগবান ব্রহ্মার উদ্দেশ্যে নিবেদিত একমাত্র মন্দির। এটি হিন্দুদের তীর্থস্থানগুলির মধ্যে একটি। এটি রাজস্থানের বেশ কয়েকটি জায়গার মধ্যে একটি। এই এলাকা দুর্গের কারণে বিখ্যাত নয়। পুষ্কর দেখার সবচেয়ে ভালো সময় হল অক্টোবর-নভেম্বর মাস। এই সময়েই শহরে পুষ্কর উট মেলার সময় আসে এবং এই মাসগুলিতে জলবায়ুও ভালো থাকে।

পুষ্করের বিখ্যাত দর্শনীয় স্থান
পুষ্কর লেক
ব্রহ্মার মন্দির
গুরুদ্বারা সিং সভা
মান মহল
সাবিত্রী মাতার মন্দির
বরাহ মন্দির

  • 6/12

নাগৌর - (Nagour)
নাগৌর রাজস্থান রাজ্যে অবস্থিত একটি ঐতিহাসিক শহর। এটি শুরু করেছিলেন নাগা ক্ষত্রিয়রা। শহরটি নাগৌর জেলার সদর দফতর হিসেবে কাজ করে। এটি জনপ্রিয় ভ্রমণকারী স্থান, বিকানের এবং যোধপুরের মধ্যে অবস্থিত। নীচে আপনি লাল লঙ্কার সবচেয়ে আকর্ষণীয় দৃশ্য দেখতে পারেন যা খোলা মাঠে শুকানো হয়। নাগৌর, রাও অমর সিং রাঠোরের বীরত্বের জন্য বিখ্যাত। যিনি পরাক্রমশালী মুঘল সাম্রাজ্যকে চ্যালেঞ্জ করেছিলেন। বৃহৎ পুরাতন দুর্গটিতে রাজ্যের একসময়ের নেতাদের সাহসিকতার অসংখ্য অসাধারণ গল্প রয়েছে।

নাগৌরের বিখ্যাত দর্শনীয় স্থান
নাগৌর দুর্গ
রানী মহল
সাইজি কা টাঙ্কা
হাদী রানী মহল
জৈন কাচের মন্দির
তারকীন দরগাহ

  • 7/12

পালি -(Pali)
শিল্প শহর হিসাবে পরিচিত পালি। শহরটি শতাব্দীর পর শতাব্দী ধরে বাণিজ্যিক ক্রিয়াকলাপের একটি কেন্দ্র ছিল। বান্দি নদীর তীরে অবস্থিত, পালি রাজস্থানের মারওয়ার অঞ্চলের একটি ঐতিহাসিক শহর। শহরটি তার অনেকগুলি 'বাওরিস'-এর জন্যও পরিচিত।

পালিতে বিখ্যাত দর্শনীয় স্থান
রণকপুর জৈন মন্দির
পরশুরাম মহাদেব মন্দির
জাওয়াই বাঁধ
নিম্বো কা নাথ মন্দির
সূর্য মন্দির
সামান্দ লেক

  • 8/12

উদয়পুর (Udaypur)
উদয়পুর, হ্রদের শহর হিসাবেও পরিচিত। এটি চারদিকে আকর্ষণীয় আরাবল্লি পাহাড় দ্বারা বেষ্টিত, এই শহরটিকে সুন্দর করে তুলেছে। এই 'প্রাচ্যের ভেনিস'-এ সমস্ত প্রাকৃতিক সৌন্দর্য, মন্দির এবং দর্শনীয় স্থাপত্য রয়েছে যা এটিকে ভারতে একটি অবশ্যই দেখার মতো গন্তব্য করে তুলেছে। এছাড়াও শহরটি দ্বিতীয় বৃহত্তম মানবসৃষ্ট মিষ্টি জলের হ্রদে। পাশাপাশি এটি ভারতের অন্যতম বিদেশী বুটিক হোটেলগুলির মধ্যে একটি।

উদয়পুরের বিখ্যাত দর্শনীয় স্থান
উদয়পুর সিটি প্যালেস
হলদিঘাটি
জগ মন্দির
সহেলিওঁ কি বারি
ফতেহ সাগর লেক
পিচোলা লেক

  • 9/12

বিকানের (Bikaner)
বিকানের রাজস্থানের সবচেয়ে আড়ম্বরপূর্ণ এবং ঐতিহ্যগতভাবে উল্লেখযোগ্য শহরগুলির মধ্যে একটি। বিকানের একটি সাংস্কৃতিক স্বর্গ এবং পর্যটকদের আশ্রয়। এই শহর আপনাকে এর দুর্গে বন্দী করে রাখবে, এর মনোরম সৌন্দর্যে আপনাকে মুগ্ধ করবে, সেইসঙ্গে এর গৌরবময় অতীত আপনাকে বিস্মিত করবে। শহরটি তার পুরানো মন্দির, হরপ্পান সংস্কৃতি, বিশাল দুর্গ, প্রাসাদ এবং আরও অনেক কিছুর জন্য নজর কাড়ে। ষোড়শ শতকের একাকী দাঁড়িয়ে থাকা বিস্তৃত স্থাপত্য এবং ভবনগুলিও দেখতে পাবেন।

বিকানেরের বিখ্যাত দর্শনীয় স্থান
জুনাগড় দুর্গ
লালগড় প্রাসাদ ও জাদুঘর
করনি মাতার মন্দির
লক্ষ্মী নিবাস প্রাসাদ
গাজনার প্রাসাদ
উটের উপর জাতীয় গবেষণা কেন্দ্র

  • 10/12

মাউন্ট আবু (Mount Abu)
মাউন্ট আবু মরুভূমির একটি বড় অংশে অবস্থিত। রাজ্যের একমাত্র হিল স্টেশনটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭২২ মিটার উচ্চতায় দাঁড়িয়ে আছে। সেই সঙ্গে আরাবল্লি রেঞ্জের সমৃদ্ধ পরিবেশ-বান্ধব পাহাড় দ্বারা ঘেরা। এটি রাজস্থানের পাশাপাশি গুজরাটের সীমানায় পর্বতমালার আরাবল্লি শৃঙ্খলে অবস্থিত এবং ভ্রমণের জন্য একটি অদ্ভুত সুন্দর এলাকা হিসাবে বিবেচিত। বিস্তীর্ণ সবুজ বন, শান্ত হ্রদ, সেইসাথে ঝর্না এই অঞ্চলটি আপনাকে অপার্থিব আনন্দে ভরিয়ে তুলবে।মাউন্ট আবুর বিখ্যাত দর্শনীয় স্থান
নাক্কি লেক
গুরু শিখর শিখর
দিলওয়ারা জৈন মন্দির
মাউন্ট আবু বন্যপ্রাণী অভয়ারণ্য
সানসেট পয়েন্ট
অচলগড় দুর্গ

  • 11/12

চিতোরগড় (Chitorgarh)
রাজস্থানের দক্ষিণ-পূর্ব কোণে অবস্থিত, চিতোরগড় হল প্রাচীন ভবন, সমৃদ্ধ ঐতিহ্যের পাশাপাশি চিরসবুজ লোককাহিনীর সম্ভার। চিতোরগড়ের গল্প বীরত্ব, দৃঢ়তার পাশাপাশি আত্মত্যাগের গাথা। চিতোরগড় নামকরণ করা হয়েছে এর সবচেয়ে আকর্ষণীয় কাঠামোর নামানুসারে। চিতোরগড় দুর্গ যা একটি ১৮০-মিটার উঁচু পাহাড়ের উপরে দাঁড়িয়ে আছে এবং এটি ৭০০ একর জুড়ে বিস্তৃত। 

চিতোরগড়ের বিখ্যাত দর্শনীয় স্থান
চিতোরগড় দুর্গ
রানী পদ্মিনীর প্রাসাদ
বিজয় স্তম্ভ
ফতেহ প্রকাশ প্রাসাদ
মীরা মন্দির
বাসি বন্যপ্রাণী অভয়ারণ্য
 

  • 12/12

#12। আজমীর - আরাবলির কোলে একটি রত্ন
আজমীর
আজমের (Ajmer)
রাজস্থানের আজমের জেলায় অবস্থিত আজমের হল রাজ্যের পঞ্চম বৃহত্তম শহর এবং এটি রাজধানী শহর জয়পুর থেকে ১৩৫ কিলোমিটার দূরে অবস্থিত। আজমের শহরের নাম "অজয় মেরু" থেকে এসেছে, যাকে "অজেয় পাহাড়" হিসেবে বলা যেতে পারে। ধর্ম, সম্প্রদায়, সংস্কৃতি ইত্যাদির একটি আদর্শ সংমিশ্রণ এই এলাকা। আদিম মুসলিম নির্মাণের কিছু দর্শনীয় উদাহরণের পাশাপাশি, আজমের জৈন ধর্মের জন্য একটি অসাধারণ শহর, যেখানে সোনার জৈন মন্দির রয়েছে।

আজমেরের বিখ্যাত দর্শনীয় স্থান
আজমীর শরীফ দরগাহ
সোনিজি কি নাসিয়ান
নরেলি জৈন মন্দির
তারাগড় দুর্গের প্রবেশদ্বার
কিষাণগড় দুর্গ
পৃথ্বী রাজ স্মারক
কেবল উড়ে যাবে।

Advertisement
Advertisement