Advertisement

খেলা

Mr Bean Controversy Pakistan vs Zimbabwe: 'নকল মিস্টার বিন পাঠালে এমনই হয়,' পাকিস্তান নিয়ে 'খোরাক' জিম্বাবোয়ের

Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Oct 2022,
  • Updated 11:58 AM IST
  • 1/9

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2022)কয়েকটি অঘটন ঘটলেও পাকিস্তানের (Pakistan vs Zimbabwe) এই হার সবথেকে বেশি আলোচিত বিষয়। যদিও  ক্রিকেট ভক্ত ও অনেক বিশেষজ্ঞ পাকিস্তানের পরাজয়কে অঘটন বলে মানতে নারাজ । 

  • 2/9

আগেই এনগুগি চাসুরা নামে জিম্বাবোয়ের এক ব্যক্তি জানিয়ে দিয়েছিলেন, পাকিস্তানকে একমাত্র বাঁচাতে পারে বৃষ্টি। কারণ পাকিস্তান তাদের দেশে নকল মিস্টার বিন পাঠিয়েছে। ম্যাচের পর থেকেই তাই আলোচনায় মিস্টার বিনও (Mr. Bean)। এই ঘটনায় জড়িয়ে পড়েছেন দুই দেশের প্রেসিডেন্টও। 
 

  • 3/9

দুই রাষ্ট্রনায়কের ট্যুইট যুদ্ধ

এই ঐতিহাসিক জয়ের পর জিম্বাবোয়ের রাষ্ট্রপতি, এমারসন ডাম্বুদজো নানগাগওয়া ট্যুইটারে লেখেন, "পরের বার, আসল মিস্টার বিনকে পাঠান।" তারপর কয়েক ঘন্টার মধ্যে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফও এর প্রতিক্রিয়া জানান। তিনি লেখেন, "জেতার জন্য অভিনন্দন। কিন্তু আমাদের দেশে আসল মিস্টার বিন নেই। তবে পাকিস্তানিরা ক্রিকেট মাঠে ঘুরে দাঁড়ায়। এটাই আমাদের অভ্যাস।" 

  • 4/9

২৫ অক্টোবর, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইট করা হয়েছিল, যাতে পাকিস্তান ক্রিকেট দলের অনুশীলনের ছবি ছিল।  তাতে লেখা ছিল, 'পরবর্তী চ্যালেঞ্জের প্রস্তুতিতে ব্যস্ত দল।' পিসিবির এই টুইটের জবাবে এনগুগি চাসুরা ( Ngugi Chasura) লিখেছেন, 'জিম্বাবোয়ের নাগরিক হিসাবে তিনি পাকিস্তানকে কখনই ক্ষমা করবেন না। কারণ একবার পাকিস্তান একটি নকল মিস্টার বিন পাঠিয়েছিল। এনগুগি চাসুরা লিখেছেন, পাকিস্তানকে একমাত্র বৃষ্টি রক্ষা করতে পারে।' 
 

  • 5/9

পিসিবির অফিসিয়াল হ্যান্ডেলে চাসুরার এই উত্তরের পর টুইটার ব্যবহারকারীরা সক্রিয় হয়ে ওঠেন। তাঁরা সকলেই জানার চেষ্টা করলেন, আসলে সমস্যাটা কী?  পরে জানা যায়, ২০১৬ সালে পাকিস্তান থেকে একজন মিস্টার বিন হারারে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসেছিলেন। এনগুগি চাসুরা তাঁর ছবিও দেখান। ছবি থেকে এটা স্পষ্ট যে মিস্টার বিন চরিত্রে রোয়ান অ্যাটকিনসন নয়, অন্য কেউ অভিনয় করেছেন।
 

  • 6/9

এই ছবির পর নাগুগি চাসুরার টুইট এবং এই ছবি ভাইরাল হতে শুরু করে দেয়। তিনি  টুইটারে পাকিস্তান সমর্থকদের জবাব দিয়ে যেতে থাকেন। তিনি ঘোষণা করে দেন, জিম্বাবোয়ে যে কোনো অবস্থাতেই জিতে যাবে। তবে তখন কে ভেবেছিল বাবার-রিজওয়ানদের পাকিস্তান জিম্বাবোয়ের মত দলের কাছে হেরে যাবে? সকলেই তাই এনগুগি ছাসুরাকে নিয়ে মজা করতে থাকেন। 
 

  • 7/9

নাগুগি চাসুরার কথা ম্যাচের শুরুর দিকেও মিলে যাবে বলে আশা করেননি কেউই। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে যখন জিম্বাবোয়ে টস জিতে ব্যাটিং করে, অস্ট্রেলিয়া ক্রিকেটের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে একটি নকল মিস্টার বিনের ছবি টুইট করা হয়। পরে রোমাঞ্চকর ম্যাচে পাকিস্তানকে ১ রানে পরাজিত করে জিম্বাবোয়ের দল।
 

  • 8/9

নকল মিস্টার বিন কে?

মহম্মদ আসিফ নামে একজন পাকিস্তানি শিল্পী রয়েছেন যিনি মিস্টার বিনকে নকল করেন। টেলিভিশন এবং সিনেমার পর্দায় মিস্টার বিনকে নিয়ে আসার আনার সমস্ত কৃতিত্ব ব্রিটিশ অভিনেতা রোয়ান অ্যাটকিনসনের। সারা বিশ্বে তিনি মিস্টার বিন নামে পরিচিত। কিন্তু এনগুগি চাসুরা বলেন, 'রোয়ান অ্যাটকিনসনের পরিবর্তে জিম্বাবোয়ে পৌঁছেছিলেন মোহাম্মদ আসিফ। কিছু ভিডিও প্রমাণ দিচ্ছে যে আসিফ সেখানে পুলিশি নিরাপত্তার মধ্যে গাড়ি থেকে নেমে মিস্টার বিনের অনুকরণ করে লোকজনকে শুভেচ্ছা জানান।' 

  • 9/9

মহম্মদ আসিফ পাকিস্তানে চলা একটি বিজ্ঞাপনেও মিস্টার বিনের ভূমিকায় অভিনয় করেছেন। পাকিস্তানের হাবিব ব্যাংক লিমিটেডের একটি বিজ্ঞাপনে তাঁকে মিস্টার বিন হিসেবে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদির কাছ থেকে অটোগ্রাফ নিতে দেখা গিয়েছে। 

Advertisement
Advertisement