Advertisement

খেলা

একটা সময় মাত্র ২০০ টাকার জন্য খেলতেন ক্রিকেট! আজ করলেন দেশের হয়ে অভিষেক

Aajtak Bangla
  • 07 Jan 2021,
  • Updated 8:05 AM IST
  • 1/7

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আজ তৃতীয় টেস্ট ম্যাচ খেলতে নেমেছে ভারতীয় ক্রিকেট দল। চোটের কারণে এই ম্য়াচ খেলতে পারছেন না ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ পেসার উমেশ যাদব। তাঁর বদলে দলে অভিষেক হয়েছে তরুণ বোলার নভদীপ সাইনি। আজ টেস্ট ক্রিকেটে ডেবিউ করলেন নভদীপ। নভদীপ ভারতের ২৯৯তম ক্রিকেটার যিনি টেস্ট ম্যাচে অভিষেক করলেন। আজ নভদীপের হাতে টেস্ট ক্যাপ তুলে দিলেন জসপ্রীত বুমরাহ।

  • 2/7

২৮ বছর বয়সি ডানহাতি পেসার নভদীপ সাইনি ক্রমাগত ঘণ্টা প্রতি ১৪০ কিলোমিটার গতিবেগে বল করতে পারেন। ইতিমধ্যেই তিনি দেশের হয়ে টি-২০ এবং একদিনের ক্রিকেটে অভিষেক করেছেন। সাতটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে তিনি এখনও পর্যন্ত ছ'টি উইকেট নিয়েছেন। অন্যদিকে ন'টি টি-২০ ম্যাচে ১৩টি উইকেট শিকার করেছেন।

  • 3/7

দিল্লির হয়ে রনজি ট্রফি খেলেন নভদীপ সাইনি। যদিও তিনি হরিয়ানার কারনাল থেকে উঠে এসেছেন। শুধু তাই নয়, খুব কম লোকজনই একথা জানেন যে একটা সময় এমনও ছিল যে মাত্র ২০০ টাকা পাওয়ার লোভে তিনি কারনালের স্থানীয় টুর্নামেন্ট খেলতেন। আর সবথেকে মজার ব্যাপার এটাই যে ২০১৩ সাল পর্যন্ত তিনি চামড়ার বল নয় বরং টেনিস বলেই খেলতেন।

  • 4/7

কারনাল প্রিমিয়ার লিগ চলাকালীন দিল্লির প্রাক্তন বোলার সুমিত নরওয়ালের নজরে আসেন নভদীপ। সাইনির বোলিং দেখে তিনি যথেষ্ট প্রভাবিত হন। এরপর তিনি সাইনিকে দিল্লি ডেকে নেন। দিল্লিতে তিনি গৌতম গম্ভীরকে নেট প্র্যাকটিস করাতেন।

  • 5/7

নভদীপের বোলিং দেখে তাজ্জব হয়ে যান গৌতম গম্ভীর। প্রতিদিন নেট প্র্যাকটিসের জন্য নভদীপকে আসতে বলেন তিনি। এটা নভদীপের কাছে অনেক বড় সাফল্য ছিল। গৌতম গম্ভীরের সাহায্যে তিনি দিল্লি রনজি দলে নির্বাচিত হয়ে যান। ২০১৩-১৪ মরশুমে দিল্লি দলের হয়ে খেলতে শুরু করেন নভদীপ। এরপর তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি।

  • 6/7

সাইনি ৪৬টি প্রথম শ্রেণীর ম্যাচে মোট ১২৮টি উইকেট শিকার করেছেন। তাঁর সবথেকে ভালো বোলিং পরিসংখ্যান হল ৩২ রানে ৬ উইকেট। প্রথম শ্রেণীর ক্রিকেটে নভদীপ চারবার ৫ উইকেট শিকার করেছেন। ২০১৮ সালে নভদীপকে আফগানিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচের টেস্ট সিরিজ়ে স্কোয়াডে নেওয়া হয়েছিল। কিন্তু, খেলার সুযোগ তিনি পাননি। তখনই তিনি গম্ভীরকে নিজের মেন্টর বলে গুরুদক্ষিণা দিয়েছিলেন।

  • 7/7

নভদীপ বলেছিলেন, "যখনই আমি গম্ভীরের সম্পর্কে কথা বলতে যাই, তখনই আবেগতারিত হয়ে পড়ি। দিল্লির হয়ে কয়েকটা ম্যাচ খেলার পরেই উনি আমাকে বলেছিলেন, এভাবেই যদি খেলে যেতে পারি, তাহলে একদিন না একদিন ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলার সুযোগ আসবে। উনিই আমার প্রতিভাকে চিনেছিলেন। এটা প্রথমে আমিও বুঝতে পারিনি। আমি ওনার কথা ভাবলেই মনটা খুশিতে ভরে ওঠে। আইপিএল টুর্নামেন্টে নভদীপ সাইনি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলের হয়ে খেলেন।"

Advertisement
Advertisement