Advertisement

খেলা

Rishabh Pant Road Accident: অস্ট্রেলিয়ার মাঠের নায়ক. ঋষভ পন্তের ছোট কেরিয়ারে সেরা ৫ ইনিংস

Aajtak Bangla
  • কলকাতা ,
  • 31 Dec 2022,
  • Updated 5:35 PM IST
  • 1/8

শুক্রবার (৩০ ডিসেম্বর) সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন টিম ইন্ডিয়ার তারকা উইকেটরক্ষক ঋষভ পন্ত (Rishabh Pant)। পন্ত যখন নিজের শহর রুরকি যাচ্ছিলেন তখন তাঁর সঙ্গে এই  ঘটনা ঘটে। ঋষভ পন্তের দ্রুত আরোগ্য কামনা করছেন বিশ্বের ক্রিকেট ভক্তরা। ২৫ বছর বয়সী ঋষভ পন্ত এখন আগামী কয়েক মাস ক্রিকেট থেকে দূরে থাকবেন বলে জানা যাচ্ছে।
 

  • 2/8

ঋষভ পন্তের কেরিয়ার বেশ ছোট হলেও বেশ ঘটনাবহুল। বহুবার বিস্ফোরক ইনিংস খেলে দলকে সংকট থেকে বের করে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। টি-টোয়েন্টি স্টাইলে টেস্ট ক্রিকেট খেলা থেকেও বিরত থাকেন না পন্ত। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁর ম্যাচ জেতানো ইনিংস কে ভুলতে পারে। চলুন জেনে নেওয়া যাক ঋষভ পন্তের কেরিয়ারের সেরা পাঁচ ইনিংস সম্পর্কে।
 

  • 3/8

১. ৮৯* রান (অস্ট্রেলিয়ার বিরুদ্ধে): ২০২১ সালে, ঋষভ পন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গাবা টেস্টে ৮৯ রানের একটি অপরাজিত ইনিংস খেলে ভারতকে জিতেছিলেন। এই জয়ে ক্যাঙ্গারুদের অভিমান ভেঙে টানা দ্বিতীয়বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিততে সফল হয় টিম ইন্ডিয়া। পন্তের এই ইনিংসটিকে টেস্ট ক্রিকেটে তাঁর সেরা বলা যেতে পারে। 
 

  • 4/8

২. ১৪৬ রান (ইংল্যান্ডের বিরুদ্ধে): এই বছর এজবাস্টন টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে, ঋষভ পন্ত একটি দুর্দান্ত ১৪৬ রান করেছিলেন। প্রথম ইনিংসে ভারত যখন ৬৪ রানে তিন উইকেট হারিয়েছিল তখন পন্ত ব্যাট করতে নামেন। কিন্তু পান্তের ১১১ বলের ইনিংসের কারণে ভারত প্রথম ইনিংসে ৪১৬ রান তুলতে সক্ষম হয়। যদিও পরে ম্যাচ জেতে ইংল্যান্ডই। 
 

  • 5/8

৩. ১২৫ রান (ইংল্যান্ডের বিরুদ্ধে): ২০২২ সালের জুলাইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় ম্যাচ চলাকালীন, পন্ত তাঁর ওডিআই কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন। মাত্র ১১৩ বলে ১২৫ রানের ঝড়ো ইনিংস খেলেন পন্ত। এই সময়, তিনি হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) সঙ্গে ১৩৩ রানের একটি দারুণ পার্টনারশিপ গড়েন। ৪৭ বল বাকি থাকতে দলকে জয় এনে দেন।
 

  • 6/8

৪. ১৫৯ * রান (অস্ট্রেলিয়ার বিরুদ্ধে): ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনি টেস্ট ম্যাচে ঋষভ পন্ত দারুণ ব্যাট করেছিলেন। সেই ম্যাচে, পন্ত প্রথম ইনিংসে ১৮৯ বল খেলে অপরাজিত ১৫৯ রান করেছিলেন। তাঁর ব্যাটিংয়ে ভর দিয়েই ভারতীয় দল ৬২২ রান তুলতে সক্ষম হয়। এটাই ভারতীয় উইকেটরক্ষক হিসেবে বিদেশের মাটিতে সবচেয়ে বড় রান। 
 

  • 7/8

৫. ৬৫* রান (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে): ২০১৯ সালে, জর্জটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলার সময় ঋষভ পন্ত তাঁর সর্বোচ্চ টি-টোয়েন্টি স্কোর করেন। পন্ত ৪২ বলে ৬৫ রান করে অপরাজিত থাকেন। যার মধ্যে রয়েছে চারটি চার ও ছক্কা। পন্তের এই বিস্ফোরক ইনিংসের কারণে ভারতীয় দল সেই ম্যাচে সাত উইকেটে জিতেছিল। 
 

  • 8/8

ঋষভ পন্ত এখনও পর্যন্ত ৬৬ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে তিনটি হাফ সেঞ্চুরির সাহায্যে ৯৮৭ রান করেছেন। একদিনের আন্তর্জাতিক সম্পর্কে কথা বলতে গেলে, পন্ত ৩০ ম্যাচে ৩৪.৬০ গড়ে ৮৬৫ রান করেছেন। একই সঙ্গে, পন্ত ৩৩ টেস্টে ৪৩.৬৭ গড়ে ২২৭১ রান করেছেন, যার মধ্যে ৫টি সেঞ্চুরি এবং ১১টি অর্ধশতরান রয়েছে। পন্ত কিপিংয়েও অনেক উন্নতি করেছেন এবং উইকেটের পিছনে দারুণ ফর্ম দেখিয়েছেন। 

সমস্ত ফটো ক্রেডিট: (গেটি ইমেজ) 

Advertisement
Advertisement