Advertisement

ইউটিলিটি

Safety Tips for UPI payments: UPI ভিত্তিক পেমেন্ট করেন? অবশ্যই সতর্ক থাকুন এই বিষয়গুলিতে

Aajtak Bangla
  • 26 Oct 2021,
  • Updated 4:45 PM IST
  • 1/7

করোনা মহামারীর যুগে, বেশিরভাগ মানুষ শুধুমাত্র লেনদেনের জন্য ডিজিটাল লেনদেন ব্যবহার করেন। UPI ডিজিটাল লেনদেনের একটি খুব জনপ্রিয় মোড। তবে আজকাল UPI ভিত্তিক লেনদেন সংক্রান্ত জালিয়াতির ঘটনাও বাড়ছে। এমন পরিস্থিতিতে, UPI ব্যবহার করার সময় লোকেদের আরও সতর্ক হওয়া জরুরি। চলুন এমন কিছু বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক, যার সাহায্যে আপনি UPI ব্যবহার করার সময় আর্থিক প্রতারণার ঘটনা এড়াতে পারবেন।

  • 2/7

UPI কি?
UPI, যার পুরো কথাটা হল ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস। এটি একটি ডিজিটাল পেমেন্ট পদ্ধতি যা মোবাইল অ্যাপের মাধ্যমে কাজ করে। আপনি এই অ্যাপের মাধ্যমে নিরাপদ উপায়ে অর্থপ্রদান করতে পারেন। টাকা আটকে গেলেও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত দেওয়া হয়। UPI-এর মাধ্যমে, আপনি সব ধরনের বিল পরিশোধ করতে, অনলাইনে তহবিল স্থানান্তর করতে এবং আত্মীয় বা বন্ধুদের কাছে টাকা পাঠাতে পারেন। এর জন্য আপনাকে আপনার মোবাইল ফোনে অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং মোবাইল নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে হবে।
 

  • 3/7

অর্থপ্রদানের অনুরোধ করে প্রতারণা: টাকা তুলতে কখনই আপনার UPI পিন লিখবেন না। আপনি যাকে টাকা ট্রান্সফার করছেন তাকে যদি আপনি না চেনেন তাহলে ফান্ড ট্রান্সফার করবেন না।

  • 4/7

QR কোডের মাধ্যমে প্রতারণা: অপরাধীরাও QR কোডের সাহায্যে আপনাকে প্রতারণা করতে পারে। কোনো ব্যক্তির কাছ থেকে অর্থ সংগ্রহ করতে QR কোড স্ক্যান করবেন না। আপনার UPI ওয়ালেট পিন, কার্ডের বিশদ বিবরণ যেমন পিন, ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি), সিভিভি, মেয়াদ শেষ হওয়ার তারিখ, গ্রিড মান, কার্ডের ধরন (ভিসা, মাস্টারকার্ড, রুপে ইত্যাদি) কোনো ব্যক্তির সাথে শেয়ার করবেন না। এমনকি যদি ব্যক্তিটি ব্যাঙ্কের পক্ষে বলে দাবি করে, সতর্ক থাকুন এবং কোনো তথ্য শেয়ার করবেন না।

  • 5/7

জাল অ্যাপ ডাউনলোড: অপরিচিত ব্যক্তির কলের ভিত্তিতে স্ক্রিনশেয়ার, অ্যানিডেস্ক, টিমভিউয়ার ইত্যাদির মতো কোনও তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড করবেন না। এমনকি যদি কলার দাবি করে যে তিনি একটি ব্যাঙ্ক বা ওয়ালেট কোম্পানি থেকে এসেছেন, সতর্ক থাকুন। কোনও অজানা ব্যক্তির পরামর্শ বা অনুরোধে কোনও অ্যাপ্লিকেশন / UPI অ্যাপ / পেমেন্ট ওয়ালেট ডাউনলোড করবেন না।

  • 6/7

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রতারণা: গুগল, ফেসবুক বা টুইটারে কখনই কোনও হেল্পলাইন নম্বর অনুসন্ধান করবেন না। এছাড়াও, অফিসিয়াল ওয়েবসাইটেও দেখুন।

  • 7/7

সিম সোয়াপ: আপনার নম্বরের নকল সিম নিয়েও অপরাধীরা আপনার সঙ্গে প্রতারণা করতে পারে। এটি এড়াতে, অজানা ঠিকানা থেকে টেক্সট মেসেজ, ইমেলের উত্তর দেবেন না। বিশেষ করে, কোনো লিঙ্কে ক্লিক করা এড়িয়ে চলুন।

Advertisement
Advertisement