Advertisement

ইউটিলিটি

Postal Life Insurance: মাত্র ৭০৫ টাকা প্রিমিয়াম দিয়ে ম্যাচুরিটিতে পান ১৭ লাখ টাকা!

Aajtak Bangla
  • 30 Aug 2021,
  • Updated 5:48 PM IST
  • 1/8

এই প্রতিবেদনে আমরা এমন একটি পোস্ট অফিস বিমা পলিসি সম্পর্কে জানব, যা কেনার পর একজন ব্যক্তির সারা জীবন বিমায় সুরক্ষিত হয়ে যাবে। এই পরিকল্পনার অধীনে, বিমাকারী ৮০ বছর বয়স পর্যন্ত সুরক্ষিত থাকে, যখন প্রিমিয়াম সর্বাধিক ৬০ বছর পর্যন্ত পরিশোধ করা যায়। পোস্ট অফিসের এই বিমা পলিসির নাম গ্রাম সুরক্ষা।

  • 2/8

পোস্ট অফিস গ্রাম সুরক্ষা যোজনা পুরো জীবন নিশ্চয়তা নামেও পরিচিত। এই পলিসির ম্যাচুরিটি ৮০ বছর। এই সময়ে, যদি পলিসিধারক মারা যান, তাহলে মনোনীত ব্যক্তি ম্যাচুরিটির সুবিধা পাবেন।

  • 3/8

যদি পলিসিধারী ৮০ বছর বেঁচে থাকেন, তাহলে তিনি ম্যাচুরিটির সুবিধা পান। ভারত সরকার গ্রামীণ ভারতের দরিদ্র মানুষের কথা মাথায় রেখে এটি বিশেষভাবে প্রস্তুত করেছে। পুরো জীবন নিশ্চিত করার জন্য সর্বনিম্ন প্রবেশের বয়স ১৯ বছর এবং সর্বাধিক ৫৫ বছর। বিমার সর্বনিম্ন পরিমাণ ১০ হাজার এবং সর্বোচ্চ পরিমাণ ১০ লক্ষ টাকা।

  • 4/8

এতে, চারটি প্রিমিয়াম প্রদানের বিকল্প দেওয়া হয়েছে- ৫০ বছর, ৫৫ বছর, ৫৮ বছর এবং ৬০ বছর। পোস্টাল ইনফো মোবাইল অ্যাপে পাওয়া তথ্য অনুসারে, এই বছর ইন্ডিয়া পোস্ট এই পলিসিমালার জন্য প্রতি বছর ১০০০ টাকা বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

  • 5/8

কেউ যদি তাঁর ১৯ বছর বয়সে পোস্ট অফিসের গ্রাম সুরক্ষা স্কিম কেনে, তাহলে সর্বোচ্চ প্রিমিয়াম প্রদানের মেয়াদ হবে ৪১ বছর। পলিসি নেওয়ার চার বছর পর এর থেকে ঋণের সুবিধাও পাওয়া যায়। পলিসি নেওয়ার চার বছর পর এটি সারেন্ডার (Surrender) করার সুবিধা পাওয়া যায়। তবে পাঁচ বছরের আগে পলিসি সারেন্ডার (Surrender) করলে বোনাসের সুবিধা পাওয়া যাবে না।

  • 6/8

যদি কেউ ১৯ বছর বয়সী হয় এবং গ্রাম সুরক্ষার অধীনে ৫ লক্ষ টাকার বিমা কিনে থাকে, ইন্ডিয়া পোস্ট মোবাইল অ্যাপে পাওয়া তথ্য অনুযায়ী, প্রিমিয়াম ৫০ বছরের জন্য প্রতি মাসে ৮১০ টাকা, ৫৫ বছরের জন্য ৭৫৮ টাকা, ৫৮ বছরের জন্য ৭৩২ টাকা আর ৬০ বছরের জন্য নিলে প্রিমিয়াম ৭০৫ টাকা হবে।

  • 7/8

৫০ বছরের জন্য হলে ম্যাচুরিটিতে পাওয়া যাবে ১৪.৩০ লক্ষ টাকা, ৫৫ বছরের জন্য হলে ম্যাচুরিটিতে মিলবে ১৫.৮০ লাখ টাকা, ৫৮ বছরের জন্য হলে ১৬.৭০ লাখ টাকা মিলবে আর ৬০ বছরের জন্য হলে ম্যাচুরিটিতে ১৭.৩০ লাখ টাকা পাওয়া যাবে। বয়স ৮০ বছর পূর্ণ হলে ম্যাচিউরিটি সুবিধা পাওয়া যায়।

  • 8/8

অনলাইনে এবং অফলাইনে এর প্রিমিয়াম জমা করা যাবে। যদি আপনার পলিসির বয়স ৩ বছরের কম হয়, তাহলে ৬ মাসের জন্য প্রিমিয়াম না দিলে পলিসি ল্যাপস হয়ে যায়। যদি পলিসির বয়স ৩ বছরের বেশি হয়, তাহলে ১২ মাস প্রিমিয়াম না দিলে পলিসি ল্যাপস হয়ে যাবে। তবে ল্যাপস হওয়া পলিসি ফের চালু করতে মেডিকেল ফর্ম এবং রিভাইভাল ফর্ম জমা দিতে হবে। সে ক্ষেত্রে পলিসিটি ৫ থেকে ১৫ দিনের মধ্যে চালু হয়ে যাবে।

Advertisement
Advertisement