Advertisement

ভাইরাল

Ancient Child Mummy: ১০০০ বছর আগে শিশুবলি হত এই দেশে! হাড় হিম করা মমি উদ্ধার

Aajtak Bangla
  • 08 Mar 2022,
  • Updated 4:23 PM IST
  • 1/8

প্রত্নতাত্ত্বিকরা পেরুর ৮টি শিশু এবং ১২ জন প্রাপ্তবয়স্ক মানুষের প্রাচীন মমির খোঁজ পেয়েছেন। প্রায় ৮০০-১২০০ বছর আগে এই ২০ জনকে বলি দেওয়া হয়েছিল বলে দাবি করেছেন প্রত্নতাত্ত্বিকরা। তারা মঙ্গলবার লিমার প্রাক-ইনকান কাজামারকুইলা কমপ্লেক্সে একটি বড় খননের সময় এ কথা জানিয়েছেন।

  • 2/8

মমির অবশিষ্টাংশগুলি একটি ভূগর্ভস্থ সমাধির বাইরে ছিল যেখানে পেরুর ইউনিভার্সিটি অফ সান মার্কোসের একটি দল নভেম্বর মাসে একটি প্রাচীন মমি আবিষ্কার করেছিল যা ভ্রূণের অবস্থানে দড়িতে বাঁধা একটি ভিআইপি বলে বিশ্বাস করা হয়েছিল৷

  • 3/8

পেরুর প্রত্নতত্ত্ববিদ কাজামারকুইলার প্রত্নতাত্ত্বিক কমপ্লেক্সে একটি খননস্থলে ১৪টি প্রাক-ইনকান মমি, ছয়টি শিশু এবং আটজন প্রাপ্তবয়স্ক, যাদের বয়স প্রায় ১০০০ বছরেরও বেশি, এর অবশিষ্টাংশ উদ্ধার করতে কাজ করেছেন।

  • 4/8

প্রত্নতাত্ত্বিক পিটার ভ্যান ডেলেন তত্ত্ব দিয়েছিলেন যে, মৃতদেহ, কিছু মমি করা এবং অন্যান্য কঙ্কাল, প্রাচীন প্রাক-হিস্পানিক রীতির অংশ হিসাবে পোশাকের বিভিন্ন স্তরে আবৃত ছিল এবং সম্ভবত মূল মমির সঙ্গে উত্সর্গ করা হয়েছিল।

  • 5/8

"তাদের জন্য, মৃত্যুই জীবনের শেষ অধ্যায় ছিল না, কিন্তু একটি সমান্তরাল পৃথিবীতে একটি রূপান্তর যেখানে মৃতরা বাস করত," ভ্যান ডালেন একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন। "তারা ভাবতেন যে, মৃতদের আত্মা জীবিতদের রক্ষাকারী হয়ে ওঠেন।"

  • 6/8

ভ্যান ডেলেন বলেছিলেন যে, কবরের ধরণটি পরিচিত ছিল, ১৭০০ বছর আগের একজন শাসক সিপানের সমাধির উদ্ধৃতি দিয়ে জানান, শিশু এবং প্রাপ্তবয়স্কদের ওই শাসকের সঙ্গে কবর দেওয়ার জন্য বলি দেওয়া হয়েছিল। ভ্যান ডেলেন বলেছিলেন, "কাজামারকুইল্লার মমির ক্ষেত্রে আমরা যা মনে করি এবং প্রস্তাব করি, এই লোকদের সঙ্গে যাদের কবর দেওয়া হত। আচারের অংশ হিসাবে, কিছু ব্যক্তির মধ্যে যথেষ্ট হিংসার প্রমাণ পাওয়া গেছে।"

  • 7/8

দলের সদস্য, ইয়োমিরা হুয়ামান বলেছেন যে, অন্ত্যেষ্টিক্রিয়ার আইটেমগুলির সাথে বাদ্যযন্ত্রের শিল্পকর্মও ছিল যেমন "জ্যাম্পোনা", একটি বাঁশির আকারে অনেক কাঠের টিউব সহ আন্দিয়ান উত্সের একটি বাযু্ যন্ত্র। “আমাদের তদন্ত থেকে জানা যায় যে কাজামারকুইলার মমির বয়স প্রায় ৩৫ বছর হবে। এই মমিটির কোনও অঙ্গ ছিল না। যার মানে তাকে মৃত্যুর পরে বের করে দেওয়া হয়েছিল," ইয়োমিরা হুয়ামান বলেছিলেন।

  • 8/8

পেরু হল সংস্কৃতির শত শত প্রত্নতাত্ত্বিক স্থানের বাড়ি যা ইনকা সাম্রাজ্যের আগে এবং পরে বিকাশ লাভ করেছিল, যা ৫০০ বছর আগে মহাদেশের দক্ষিণ অংশে আধিপত্য বিস্তার করেছিল, দক্ষিণ ইকুয়েডর এবং কলম্বিয়া থেকে মধ্য চিলি পর্যন্ত। "কমপ্লেক্সে মাত্র ১% খনন করা হয়েছে," হুয়ামান বলেছেন। "আমি মনে করি কাজামারকুইলার আরও অনেক কিছু বলার আছে, আমাদের বলার আরও অনেক কিছু আছে।"

Advertisement
Advertisement