Advertisement

পশ্চিমবঙ্গ

PHOTOS : সঙ্গীর খুনীদের শাস্তির দাবিতে পথে তৃতীয় লিঙ্গের মানুষেরা

দীপক দেবনাথ
  • ব্যারাকপুর,
  • 07 Aug 2021,
  • Updated 5:17 PM IST
  • 1/8

তৃতীয় লিঙ্গদের প্রধান সুমন ধর নামে এক ব্যক্তিকে খুনের ঘটনায় অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে পথে নামলেন ওঁরা।

  • 2/8

দোষীদের চরম শাস্তির দাবি জানিয়ে উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর পুলিশ কমিশনারেট এর সামনে বিক্ষোভ দেখালো প্রায় দুই শতাধিক তৃতীয় লিঙ্গের মহিলারা। শনিবার দুপুরে হাতে পোস্টার, প্ল্যাকার্ড নিয়ে মিছিল করে পুলিশ কমিশনারের অফিস- এর সামনে জড়ো হয় তারা। এরপর দোষীদের গ্রেফতার ও শাস্তির দাবির পাশাপাশি নিরাপত্তার দাবিতে স্লোগান দিতে থাকে। কোন রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে যথেষ্ট সংখ্যক পুলিশ মোতায়েন করা হয় এদিন।

  • 3/8

উল্লেখ্য, গত ১ আগস্ট জেলার উত্তর দমদম পুরসভার ৩ নম্বর ওয়ার্ডের নিমতা থানার অন্তর্গত ছোট ফিঙ্গা সাবিত্রী পল্লী এলাকায়  গুলিতে মৃত্যু হয় তৃতীয় লিঙ্গদের প্রধান সুমন ধর নামে এক মহিলার। সাবিত্রী পল্লী এলাকায় একটি বাড়িতে ভাড়া থাকতেন সুমনা সহ আরও কয়েকজন তৃতীয় লিঙ্গের মানুষ। ওইদিন সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ কয়েক জন দুষ্কৃতী তাঁকে লক্ষ্য করে গুলি চালায়। তিনটি গুলি লাগে সুমনার শরীরের পিছনের অংশে। দুষ্কৃতীরা বাইকে করে এসে তাকে লক্ষ্য করে গুলি করে।

  • 4/8

এরপর প্রথমে তাঁকে পানিহাটি স্টেট জেনারাল  হাসপাতালে আনা হয়, পরে অবস্থার অবনতি হওয়ায় বারাসাতের একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়। পরে সেখান তার মৃত্যু হয়। 

  • 5/8

ঘটনার তদন্ত নেমে মঙ্গলবার এই খুনের ঘটনায় মূল অভিযুক্ত শেখ আকবর ওরফে ছোটুয়া নামে এক তৃতীয় লিঙ্গের মাহিলাকে টিটাগড় পুরনো বাজার এলাকা থেকে গ্রেফতার করে নিমতা থানার পুলিশ।

  • 6/8

অভিযুক্ত ছোটুয়া সেসময় ক্যামেরার সামনে স্বীকারোক্তি দেয় যে সে আর তার ছেলে লাডলা মিলে গুলি চালিয়েছে সুমন ধরকে। খুনের আগে অটো ভাড়া করে নিমতা সাবিত্রী পল্লীতে এসে দাঁড়িয়েছিল ছোটুয়াক ও লাডলা। সুমন ধর যখন বাড়ি ফিরছিল,তখন তার পিছন পিছন লক্ষ্য রাখছিল অভিযুক্তরা। ঠিক বাড়ির সামনে আসতেই পিছন দিক থেকে পিঠে তিনটে গুলি করে। খুন করার কারণ জানিয়েছেন ছোটুয়া জানায়, সুমন ধর তার এলাকায় ঢুকে কাজ করত ও টাকা তুলতো, অথচ তাকে কোন টাকার ভাগ দিত না, খাওয়ার জন্য টাকা দিত না সুমন। ছোটুয়া কে খুন করারও হুমকি দিয়েছিল সুমন। তাই তাঁকে চিরদিনের মতো পৃথিবী থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় ছোটুয়া। 

  • 7/8

যদিও সেই ঘটনায় আরেক অভিযুক্ত গীতা নামেদ তৃতীয় লিঙ্গের এক ব্যাক্তি এখনও পলাতক বলে জানা গিয়েছে। তদন্তে পুলিশের প্রাথমিক ধারণা এলাকা দখলকে কেন্দ্র করে দুই বৃহন্নলা গোষ্ঠীর মধ্যে গন্ডগোলের জেরে এই খুনের ঘটনা হয় থাকতে পারে। তাই অভিযুক্তদের শাস্তি ও বাকি অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে ব্যারাকপুর ডাক্তার বিএন বসু মহকুমা হাসপাতালের সামনে থেকে শুরু করে বিটি রোড দিয়ে ব্যারাকপুর পুলিশ কমিশনারেট সদরদপ্তরে এসে বিক্ষোভ দেখান তৃতীয় লিঙ্গের প্রায় ২০০ জনের বেশি সদস্য। 

  • 8/8

প্রায় ত্রিশ মিনিটের বেশি সময় বিক্ষোভ দেখান তারা। কোনরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ব্যারাকপুর পুলিশ কমিশনারেট দপ্তরের সামনে মোতায়েন করা হয়েছিল বিশাল পুলিশবাহিনী। নিরাপত্তাহীনতার অভিযোগ তুলে বিক্ষোভকারীদের বক্তব্য দিনের-পর-দিন তাদের উপর এই অত্যাচার নেমে আসছে, এমনকি খুন হওয়ার ঘটনা পর্যন্ত ঘটছে। ফলে তারাই নিরাপত্তাহীনতা বোধ করছেন। এমন পরিস্থিতিতে খুনের ঘটনায় প্রধান অভিযুক্ত গ্রেপ্তার না হলে তারা আরও বৃহত্তর আন্দোলনে নামবে বলেও হুঁশিয়ারি দেন। সিআইডিকে দিয়ে সুমন ধর হত্যাকাণ্ডের তদন্তের দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা।

Advertisement
Advertisement