Advertisement

বিশ্ব

মঙ্গল গ্রহে রয়েছে পৃথিবীর এই ৪ বাসিন্দা! অবাক করা দাবি বিজ্ঞানীদের

Aajtak Bangla
  • 25 Nov 2020,
  • Updated 3:05 PM IST
  • 1/10

যুগ যুগ ধরে জারি রয়েছে ভিনগ্রহের প্রাণীদের খোঁজার চেষ্টা। এলিয়ানের রহস্য উদঘাটনে বিস্তর গবেষণা করে ফেলেছেন গবেষকরা। চূড়ান্ত ফলাফলে পৌঁছাতে না পারলেও কিছু আঁচ পেয়েছেন তারা। মঙ্গল গ্রহে প্রাণ আছে কিনা, তা নিয়ে একের পর এক গবেষণা চললেও যথাযথ প্রমাণ পাওয়া যায়নি। তবে গবেষণার কাজ থেমে থাকেনি। লাল ভূপৃষ্ঠে হন্যে হয়ে প্রাণ খুঁজছে নাসার পাঠানো রোভার। তবে জানা যাচ্ছে এই পৃথিবীর জীবজন্তুরা এবার নিজেদের থাকার জন্য আরও সৌরজগতে একটি নতুন গ্রহ খুঁজে পেতে পারে। আর সেই গ্রহ হল মঙ্গল। মঙ্গলের যা পরিবেশ তাতে পৃথিবীর কিছু প্রাণী নিজেকে বাঁচাতে পারে। সেখানে থাকতে পারে।  আসুন জেনে নিই বিজ্ঞানীরা কোন ভিত্তিতে এত বড় দাবি করেছেন।
 

  • 2/10

বিশ্বজুড়ে বিজ্ঞানীরা মনে করেন যে কয়েক কোটি  বছর আগে মঙ্গল গ্রহে প্রাণ ছিল। এর প্রমাণও পাওয়া গেছে। সম্প্রতি মার্কিন মহাকাশ সংস্থা নাসার মার্স কিউরিওসিটি রোভার জানিয়েছে যে মঙ্গল গ্রহে বন্যাও হয়েছিল। সেখানে অণুজীব থাকার কিছু প্রমাণও পাওয়া গেছে। 

  • 3/10

মঙ্গল গ্রহে কোন জীব বেঁচে থাকতে পারে কিনা তাই নিয়ে আরকানসাসের সেন্টার ফর স্পেস অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্সেসের গবেষকরা একটি গবেষণা করেন । সেই গবেষণায় দেখা গিয়েছে পৃথিবীতে পাওয়া চারটি প্রজাতির প্রাণীরা মঙ্গল গ্রহে বাস করতে পারে। 

  • 4/10

তবে মঙ্গল গ্রহে বেঁচে থাকা খুব কঠিন। এখানে বায়ুর চাপ খুব কম। সেই সঙ্গে, বায়ুমণ্ডল এবং আবহাওয়া খুব  দ্রুত পরিবর্তিত হয়। এমন পরিস্থিতিতে জীবিত প্রাণীদের পক্ষে সেখানে বসবাস করা কঠিন। তবে পৃথিবীতে উপস্থিত চারটি প্রজাতির অণুজীব সেখানে বসবাসের জন্য উপযুক্ত। 
 

  • 5/10

আরকানসাসের ইউনিভার্সিটি অব স্টাডি রিপোর্টের গবেষকদের রিপোর্ট সম্প্রতি অরিজিনস অফ লাইফ অ্যান্ড ইভোলিউশন অফ দ্য বায়োস্ফিয়ার (Origins of Life and Evolution of Biospheres)  জার্নালে প্রকাশিত হয়েছিল। সেখানেই বলা হয়েছে যে পৃথিবীতে কোন ধরণের প্রাণী মঙ্গল গ্রহে বাস করতে পারে। 
 

  • 6/10

পৃথিবীর যে জীবগুলি মঙ্গল গ্রহে বাস করতে পারে তাদের মিথেনোজেন (Methanogens)বলে। এগুলি খুব প্রাচীন অণুজীব, যা কোনও ধরণের নিম্ন বায়ুস্তরের পরিবেশেও বাসযোগ্য। তাদের অক্সিজেনের প্রয়োজন হয় না। এরা সবচেয়ে খারাপ পরিবেশেও বেঁচে থাকতে পারে। 
 

  • 7/10

মিথেনোজেনগুলি পৃথিবীতে ভেজা জায়গাগুলিতে, সমুদ্রের গভীরে  এমনকি প্রাণীদের পাচনতন্ত্রেও পাওয়া যায়। তারা হাইড্রোজেন এবং কার্বন ডাই অক্সাইড খায় এবং মলের পরিবর্তে মিথেন গ্যাস অপসারণ করে। নাসার বেশ কয়েকটি  মিশন থেকে এটি পরিষ্কার হয়ে গেছে যে মঙ্গল গ্রহের পরিবেশে মিথেন গ্যাস প্রচুর পরিমাণে রয়েছে। তবে সেখানে এত বেশি মিথেন কোথায় তৈরি হচ্ছে তা এখনও জানা যায়নি। 
 

  • 8/10

আরকানসাস বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান রেবেকা মিকোল বলেছেন যে মঙ্গল গ্রহে রয়েছে মিথেন গ্যাস। যা হয়তো বহু কোটি বছর পূর্বে বিদ্যমান প্রাণীদের কাছ থেকে হয়েছিল। বা আজও এমন কিছু প্রাণী রয়েছে যারা মিথেনের মাধ্যমে জীবিত। এমন পরিস্থিতিতে আমরা আশা করতে পারি যে পৃথিবীর এই মিথেনোজেনগুলি মঙ্গল গ্রহে টিকে থাকতে পারে। 
 

  • 9/10

আমরা গত ১০ বছর ধরে মিথেনোজেন পরীক্ষা করছি। মঙ্গল গ্রহে যে চারটি মিথেনোজেন বসবাস করতে পারে সেগুলি হল মেটানোথেরোমোব্যাক্টর ওলফেই (Methanothermobacter wolfeii), মেটানোসারকিনা বার্কেরি (Methanosarcina barkeri),মিথানোব্যাক্টেরিয়াম ফর্মিকিকাম (Methanobacterium formicicum) এবং মেটানোকোকাস মরিপালিসোকারিস (Methanococcus maripaludis)। এই সমস্ত মিথেনোজেন অক্সিজেন ছাড়াই থাকতে পারে। এদের উপর চাপ বা রেডিয়েশনের কোনও প্রভাব নেই। 

  • 10/10

রেবেকা মিকোল বলেছিলেন যে আমাদের গণনা এবং অধ্যয়ন অনুযায়ী এই চারটি মিথেনোজেন তিন থেকে ২১ দিনের জন্য মঙ্গল গ্রহে বেঁচে থাকতে পারে। এটিও ঘটতে পারে যে তারা দীর্ঘকাল ধরে সেখানে থাকে এবং তাদের নিজস্ব এলাকা তৈরি করে। এই মিথেনোজেনগুলি তাপমাত্রা মাইনাস ১০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত সহ্য করতে পারে। অন্যদিকে মঙ্গল গ্রহে বেশিরভাগ সময় শীতের মরশুম থাকে। 

Advertisement
Advertisement