Advertisement

বিশ্ব

Volodymyr Zelenskyy: রাশিয়ার একগুচ্ছ সিনেমায় অভিনয় করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট, জানতেন?

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 25 Feb 2022,
  • Updated 4:22 PM IST
  • 1/9

Volodymyr Zelenskyy: ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। দুই দেশের মধ্যে চলমান যুদ্ধ সারা বিশ্বে উত্তেজনার পরিবেশ সৃষ্টি করেছে। এমন পরিস্থিতিতে সবার চোখ রাশিয়া ও ইউক্রেনের দিকে স্থির। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সবাই চেনেন। কিন্তু আপনি কি জানেন ইউক্রেনের প্রেসিডেন্ট কে এবং এর আগে তিনি কী করতেন? আসুন আমরা আপনাকে তাঁর ব্য়াপারে জানাই।

 

  • 2/9

ইউক্রেনের প্রেসিডেন্টের নাম ভলোদিমির জেলেনস্কি। ২০১৯ সালে তিনি রাষ্ট্রপতি হিসাবে ইউক্রেনের দায়িত্ব গ্রহণ করেন। ভলোদিমির জেলেনস্কি রাষ্ট্রপতি হওয়ার আগে একজন অভিনেতা এবং কৌতুক অভিনেতা ছিলেন। ১৭ বছর বয়সে তিনি একটি স্থানীয় কমেডি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন।

  • 3/9

১৭ বছর বয়সে, ভলোদিমির জেলেনস্কি কেভিএন নামে স্থানীয় কমেডি প্রতিযোগিতার দলে যোগদান করেন। তিনি শীঘ্রই ইউক্রেনের দল Zaporizhia-Kryvyi Rih-Transit-এ পারফর্ম করার সুযোগ পান। এই দলটি কেভিএনের মেজর লিগে পারফর্ম করেছে এবং ১৯৯৭ সালেও জিতেছে।

 

  • 4/9

একই বছরে, ভলোদিমির জেলেনস্কি Kvartal 95 নামে একটি দল গঠন করেন। ১৯৯৮ থেকে ২০০৩ সাল পর্যন্ত, এই দলটি মেজর লিগে অংশগ্রহণ করে এবং ইউক্রেনের কেভিএন লিগের সর্বোচ্চ আয়কারী দল হয়ে ওঠে। দলটি মস্কোতে অনেক সময় কাটিয়েছে এবং সোভিয়েত-পরবর্তী দেশগুলিতে নিয়মিত সফর করেছে।

আরও পড়ুন: প্রেমে ধাক্কা খেয়ে আত্মঘাতী TMC কাউন্সিলর, সঙ্গী UP থেকে পাকড়াও

  • 5/9

২০০৩ সালে, Kvartal 95 ইউক্রেনের টিভি চ্যানেল ১+১-এর জন্য টিভি শো তৈরি করা শুরু করে। ২০০৫ সালে, দলটি ইউক্রেনের দ্বিতীয় চ্যানেল ইন্টারের সাথে কাজ শুরু করে। ২০০৮ সালে, তিনি লাভ ইন দ্য বিগ সিটি ফিচার ফিল্মটিতে কাজ করেছিলেন। এরপর তিনি এই ছবির সিক্যুয়েল লাভ ইন দ্য বিগ সিটি ২-তেও কাজ করেন। ছবিটির তৃতীয় অংশ ২০১৪ সালে এসেছিল।

 

  • 6/9

এর পরে ভলোডিমির জেলেনস্কি তাঁর অভিনয় জীবন শুরু করেন এবং অফিস রোম্যান্স এবং আওয়ার টাইমের মতো চলচ্চিত্রে অভিনয় করেন। ২০১২ সালে, তাঁর চলচ্চিত্র Rzhevsky ভার্সেস নেপোলিয়ন মুক্তি পায়। একই বছরে তার হিট ছবি ৮ ফার্স্ট ডেটসও আসে। এই ছবির সিক্যুয়েল ২০১৫ এবং ২০১৬ সালে এসেছিল।

  • 7/9

২০১০ থেকে ২০১২ পর্যন্ত, ভলোদিমির জেলেনস্কি বোর্ডের সদস্য এবং টিভি চ্যানেল ইন্টারের সাধারণ প্রযোজক ছিলেন। ২০১৪ সালে, তিনি ইউক্রেনের সংস্কৃতি মন্ত্রণালয়ের রাশিয়ান শিল্পীদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে তার আওয়াজ তুলেছিলেন। ২০১৫ সালে, ইউক্রেন রাশিয়ান শিল্পী এবং অন্যান্য রাশিয়ান কাজের ইউক্রেনে প্রবেশ নিষিদ্ধ করেছিল। এমন পরিস্থিতিতে ২০১৮ সালে ভলোদিমির জেলেনস্কির রোমান্টিক কমেডি ছবি লাভ ইন দ্য বিগ সিটি ২ ইউক্রেনে নিষিদ্ধ করা হয়েছিল।

 

  • 8/9

২০১৫ সালে, ভলোদিমির জেলেনস্কি সার্ভেন্ট অফ দ্য পিপল নামে একটি শোতে কাজ করেছিলেন। মজার বিষয় হল, এই শোতে ইউক্রেনের প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয় করেছেন ভলোদিমির জেলেনস্কি। ২০১৭ সালে আসা তাঁর সিরিজ Svaty, ইউক্রেনে নিষিদ্ধ করা হয়েছিল। এই নিষেধাজ্ঞা ২০১৯ সালের মার্চ মাসে প্রত্যাহার করা হয়েছিল।

  • 9/9

ভলোডিমির জেলেনস্কি বেশিরভাগই রাশিয়ান ভাষার প্রযোজনায় কাজ করেছিলেন। তার প্রথম ইউক্রেনিয় ভাষার চলচ্চিত্র ছিল I, You, He, She। এই ছবির স্ক্রিপ্ট প্রথম লেখা হয়েছিল ইউক্রেনিয় ভাষায়। তারপরে এটি অভিনেত্রী অ্যাগন গ্রুডিতে-এর জন্য রাশিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছিল। পরে এটি ইউক্রেনিয় ভাষায় ডাব করা হয়।

Advertisement
Advertisement