scorecardresearch
 

Dev's Baghajatin: শেষ হল 'বাঘা যতীন'-র শ্যুট, আবেগপ্রবণ দেব বললেন...

Dev's Baghajatin: বাঘাযতীন লুকে দেবকে দেখে রীতিমতো চমকে গিয়েছিলেন দর্শকেরা। এবার শেষ হল ছবির শ্যুটিং। একথা সোশ্যাল মিডিয়ায় নিজেই জানালেন দেব। শ্যুটিংয়ের শেষ বেলায় কিছুটা আবেগপ্রবণ অভিনেতা। 

Advertisement
'বাঘা যতীন' ছবির লুকে দেব (ছবি: ফেসবুক) 'বাঘা যতীন' ছবির লুকে দেব (ছবি: ফেসবুক)

পর্দায় যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের (Jatindranath Mukherjee) চরিত্রে ধরা দেবেন দেব (Dev)। এই খবর চাউর হওয়ার পর থেকেই আলোচনায় এই ছবি। ওড়িশায় ছবির একটি বড় অংশ শ্যুটিং হয়েছে। কলকাতার শিডিউল শেষ করে, বুড়িবালামের জঙ্গলে হয়েছে শ্যুটিং। বাঘাযতীন (Baghahatin) লুকে দেবকে দেখে রীতিমতো চমকে গিয়েছিলেন দর্শকেরা। এবার শেষ হল ছবির শ্যুটিং। একথা সোশ্যাল মিডিয়ায় নিজেই জানালেন দেব। শ্যুটিংয়ের শেষ বেলায় কিছুটা আবেগপ্রবণ অভিনেতা। 

দেওয়ালে টাঙানো বাঘাযতীনের একটি ছবির সামনে নিজের লুকে একটি ছবি শেয়ার করেছেন দেব। ক্যাপশনে অভিনেতা- প্রযোজক তথা সাংসদ লেখেন, "আমাদের দেশের স্বাধীনতার জন্য লড়াই করে মারা গিয়েছিলেন তিনি। সেই অন্যতম সেরা যোদ্ধার চরিত্রে অভিনয় করা, একজন অভিনেতা হিসাবে আমার কেরিয়ারে চিরদিনের জন্য হাইলাইট হয়ে থাকবে। পর্দায় বাঘাযতীন চরিত্রে অভিনয় করার সুযোগ পেয়ে আমি নিজেকে চিরকাল সৌভাগ্যবান মনে করব...। 'বাঘা যতীন' টিমের শ্যুটিং শেষ হল।"  

 

আরও পড়ুন

 

অরুণ রায় (Arun Roy) পরিচালিত 'বাঘা যতীন' ছবির (Baghajatin Movie) পোস্টার সামনে এসেছে কিছুদিন আগে। শুধু বাংলা নয়, হিন্দিতেও মুক্তি পাবে দেবের এই ছবি। দুর্গা পুজো এবং নবরাত্রির শুভ সময়ে, দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস-এর সবচেয়ে বড় প্রযোজনা, 'বাঘা যতীন' প্রেক্ষাগৃহে আসছে। আগামী ২০ অক্টোবর মুক্তি পাবে ছবিটি।  

বাঘাযতীন রূপে ধরা দিয়ে সকলের নজর ইতিমধ্যে কেড়েছেন দেব। পিরিয়ড ছবি, তাই ছবির লুকে রয়েছে তার ছোঁয়া। ১৯০৫ থেকে ১৯১৫ অবধি সময়কাল তুলে ধরা হবে ছবিতে। ব্রিটিশ সরকারের অর্থ দফতরে চাকরি করতেন বাঘাযতীন। সে সময়ের একটা লুকও রয়েছে ছবিতে। সে সঙ্গে রয়েছে পরবর্তী সময়ের লুক। বুড়িবালামের যুদ্ধ, বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াই, সবটাই ফুটে উঠবে পর্দায়। শোনা যাচ্ছে, টিমকে সবচেয়ে বেগ পেতে হচ্ছে বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াইয়ের দৃশ্য নিয়ে। ওটাই ছবির অন্যতম জটিল অংশ। কারণ এই ঘটনার পর বাঘাযতীনের পায়ে প্রায় ছ'শোটা সেলাই পড়েছিল। এই দৃশ্য পর্দায় তুলে ধরা কঠিন। এই দৃশ্যের জন্য উচ্চমানের ভিএফএক্স ব্যবহার হবে। যার জন্য ধার্য করা হয়েছে প্রচুর টাকা। বাংলা ছবিতে এধরনের কাজ খুব কম দেখা যায়। ছবির বাজেটও অনেক বেশি।  

Advertisement

এই ছবিতে দেবের বিপরীতে নতুন মুখ চাইছিলেন পরিচালক - প্রযোজক দু'জনেই। বহুদিন ধরে নতুন মুখের খোঁজ চালানোর পর বেছে নেওয়া হয় নায়িকাকে। সোদপুরের গুরুনানক ইনস্টিটিউট অফ টেকনোলজির ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষের ছাত্রী হয়েছেন দেবের নতুন ছবির নায়িকা। নাম সৃজা দত্ত। পর্দায় বাঘাযতীনের স্ত্রী ইন্দুবালার চরিত্রে দেখা যাবে তাঁকে। প্রায় ন'হাজার আবেদনের মধ্যে থেকে ছ'জনকে বেছে নেওয়া হয় দু-তিন রাউন্ড অডিশনের পরে। সমস্ত ধাপ পেরিয়ে, স্ক্রিন টেস্ট হওয়ার পর সুযোগ পেয়েছেন সৃজা। 

ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অভিনেত্রী সুদীপ্তা চক্রবর্তী। বাঘাযতীনের অনুপ্রেরণা ছিলেন তাঁর দিদি। যিনি নিজেও বিপ্লবী ছিলেন। এই চরিত্রেই অভিনয় করবেন সুদীপ্তা। এছাড়াও অন্যন্য চরিত্রে রয়েছেন টলিপাড়ার একঝাঁক শিল্পী।  

 

Advertisement