scorecardresearch
 

Hyundai Santro stop Manufacturing: Santro গাড়ি কেনার শেষ সুযোগ, উত্‍পাদন বন্ধ করছে Hyundai

Santro গাড়ি কেনার শেষ সুযোগ, উত্‍পাদন বন্ধ করছে Hyundai. শেষ লটের গাড়ি কিনতে হলে আজই শোরুমে যান।

Advertisement
হুন্ডাই স্যান্ট্রো হুন্ডাই স্যান্ট্রো
হাইলাইটস
  • Santro গাড়ি কেনার শেষ সুযোগ
  • ভারতের বাজারে প্রথম
  • উত্‍পাদন বন্ধ করছে Hyundai

দেশে মারুতি সুজুকির (Maruti Suzuki) পরে Hyundai Motors সবচেয়ে বেশি গাড়ি বিক্রি করে। হুন্ডাই এর এন্ট্রি লেভেলের হ্যাচব্যাক (Entry Level Hatchback) স্যান্ট্রো (Hyundai Santro) সবচেয়ে বেশি বিক্রি হওয়া হুন্ডাই এর গাড়ি। এই গাড়ি বছরের পর বছর মানুষের মনে স্থায়ী জায়গা করে নিয়েছিল এবং গাড়ির চাহিদা ভরপুর এখনও রয়েছে(High Demand)। কিন্তু এখন কোম্পানি সিদ্ধান্ত নিয়েছে সেই গাড়িটা বিক্রি করবে না(Stop Selling)। এই সেদিনও বাড়ি নিয়ে এসেছেন স্যান্ট্রো। কিন্তু আর মিলবে না। কারণ হুন্ডাই মোটরস লিমিটেড (Hyundai Motors Limited) প্রোডাকশন বন্ধ করে দিয়েছে।

এটিই ভারতের মাটিতে বিক্রি হওয়া হুন্ডাইয়ের প্রথম গাড়ি

হুন্ডাই মোটরস তামিলনাড়ুর (Tamilnadu) প্রোডাকশন হতো। এই গাড়ি প্রথমবার ভারতে ১৯৯৮ সালে লঞ্চ হয়েছিল। অথচ ভারতীয় বাজারে ২৪ বছর পূরণ হয়ে গিয়েছে। যেখানে প্রায় সিলভার জুবিলির দিকে যেতে চলেছিল। ঠিক তার আগেই বন্ধ করে দিতে হল গাড়িটি। এই গাড়ির সঙ্গে কোরিয়ার (Korea) এই কোম্পানি হন্ডাই ভারতীয় বাজারে পা রেখেছিল। বলিউড তারকা শাহরুখ খান (Shahrukh Khan)কে দিয়ে বিজ্ঞাপন করিয়ে ভারতীয়দের মনে খুব দ্রুত জায়গা করে নিয়েছিলেন। সেই সময় ভারতীয় ফিল্মের আকাশে সবচেয়ে উজ্জ্বল তারকা ছিলেন শাহরুখ। ফলে তার বিজ্ঞাপিত এই গাড়িটি ভারতীয়দের মনে জায়গা করে নিতে বেশি সময় নেয়নি।

গাড়ি

স্যান্ট্রো কেনার শেষ সুযোগ

তাছাড়া মারুতির(Maruti Suzuki) সস্তা গাড়ির মতো ইউটিলিটি গাড়ি(Utility Car) ছিল এই গাড়িটি। ফলে এর একটা পাকাপোক্ত জায়গা তৈরি হয়। সস্তা এবং ফ্যামিলি কার (Family Car) এর মধ্যেই হুন্ডাই স্যান্ট্রো অত্যন্ত পপুলার। কিন্তু গত কিছু বছর ধরে কম্পিটিশন(High Competition) বেড়ে যাওয়াতে আস্তে আস্তে চাহিদা কমতে থাকে। যে কারণে কোম্পানির পেট্রোল মডেল (Petrol model) প্রোডাকশন বন্ধ করে দিয়েছে। এখন সিএনজি (CNG) বিক্রি হবে। স্যান্ট্রো গাড়ির যদিও খবর, স্টক শেষ হওয়া পর্যন্ত পেট্রোল ভেরিয়েন্ট বিক্রি জারি থাকবে। অর্থাৎ যদি শেষ বাজারে স্যান্ট্রো কিনতে চান এখনই বাজারে চলে যান(Last Chance to have Santro)। অন্তত বলতে পারবেন যে ম্যানুফ্যাকচারিং বন্ধ হওয়ার পর আপনি গাড়িগুলো কিনেছিলেন।

Advertisement

হুন্ডাই স্যান্ট্রো প্রোডাকশন বন্ধ

কোম্পানি অক্টোবর ২০১৮ তে নতুন অবতার হুন্ডাই স্যান্ট্রো লঞ্চ করেছিল। বলা হচ্ছে গাড়ির দাম লাগাতার বৃদ্ধি হওয়ায় এবং এর চাহিদা কমতে থাকার কারণে হুন্ডাই গাড়ি বিক্রির ক্ষতির মুখে পড়েছিল। কারণ এই সময়ে স্যান্ট্রোর সঙ্গে টক্কর দেওয়ার মতো অন্তত ২৫ টি গাড়ি (Alternatives) ভারতীয় বাজারে মজুত রয়েছে।

দাম বাড়ায় চাহিদা কমতে থাকে

মানুষের মধ্যে অনেক বেশি বিকল্প হাজির রয়েছে। সে কারণে স্যান্ট্রো চাহিদার সঙ্গে পাল্লা দিতে পারছে না। রিপোর্ট অনুযায়ী মনে করা হলে ৬ টি এয়ারব্যাগ গাড়িতে অনিবার্য বলে নোটিফিকেশন জারি করা হয়েছে এবং এই ব্যাগের দাম যদি দিতে হয় গাড়ির দাম অনেকটা বাড়িয়ে দিতে হবে। যা অন্য গাড়ির সঙ্গে পাল্লা দিতে গিয়ে দাম বেড়ে যাবে। এই কারণেই সেগমেন্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। তবে হুন্ডাইয়ের অন্যান্য গাড়িগুলি পাওয়া যাবে এবং সিএনজি ভেরিয়েন্ট আপনি বাড়িতে আনতে পারবেন।

 

Advertisement