scorecardresearch
 

Puri Rath Yatra Unknown Facts: রথের কাঠ, রং থেকে নাম সব হয় নির্দিষ্ট রীতি মেনে! জানুন পুরীর রথযাত্রার ১০ অজানা তথ্য

Puri Rath Yatra Unknown Facts: সনাতন ধর্মের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল রথযাত্রা। জগন্নথধাম পুরী ঘিরে প্রচলিত রয়েছে একাধিক কাহিনি। আসুন জানা যাক, পুরীর রথযাত্রার কিছু অজানা তথ্য। 

Advertisement
পুরীর জগন্নাথ মন্দিরের রথযাত্রার অজানা তথ্য পুরীর জগন্নাথ মন্দিরের রথযাত্রার অজানা তথ্য

বছরভর নানা অনুষ্ঠান (Festivals) উদযাপন পালন করেন ভারতবাসীরা। সেরকমই সনাতন ধর্মের আরও একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল রথযাত্রা (Rath Yatra)। ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে মূলত এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালন করা হয়। 

পঞ্জিকা মতে এই বছরের রথযাত্রার সময়সূচি (Rath Yatra 2022 Date & Time)

* রথযাত্রা - ১ জুলাই (১০ আষাঢ়), শুক্রবার। দ্বিতীয়া শুরু ৩০ জুন ঘ ৯/৭/৪ -এ এবং শেষ ১ জুলাই ঘ ১১/১/৫৬ মিনিটে। 
 
* উল্টো রথযাত্রা (পুনর্যাত্রা) - ৯ জুলাই (১৮ আষাঢ়), শনিবার। 

 

Puri Jagannath mandir rath yatra পুরীর রথযাত্রা

 
বিশেষ তিথিতে ধুমধাম করে রথযাত্রার উৎসব পালিত হয় পুরী, মাহেশ, ইস্কনের মন্দিরে। শুরু তাই নয়, যে সমস্ত মন্দিরে ও বনেদি বাড়িতে জগন্নাথ দেব আছে, সেখানেও ঘটা করে পালন করা হয় এই উৎসব। জগন্নথধাম পুরী ঘিরে প্রচলিত রয়েছে একাধিক কাহিনি। আসুন জানা যাক, পুরীর রথযাত্রার কিছু অজানা তথ্য। 

আরও পড়ুন: রথযাত্রার আগে বাড়িতেই বানিয়ে নিন জিবে গজা! জানুন সহজ রেসিপি

 

Puri Jagannath mandir rath yatra পুরীর রথযাত্রা

* স্নান যাত্রার পর নিভৃতবাস থেকে বেড়িয়ে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে মাসির বাড়ি যান জগন্নাথদেব। এর সাতদিন পরে তাঁরা যখন ফিরে আসেন, সেই উল্টো রথ বা পূর্ণ যাত্রা।

* রথযাত্রায় জগন্নাথ, বলরাম, শুভদ্রা ছাড়াও তাঁদের সঙ্গে সহযাত্রী হিসেবে থাকেন অন্যান্য দেব-দেবী। জগন্নাথের সঙ্গে থাকেন মদনমোহন, বলরামের সঙ্গে থাকেন রামকৃষ্ণ এবং শুভদ্রার সঙ্গে থাকেন সুদর্শনা।

Advertisement

আরও পড়ুন:  বুধের বিশেষ কৃপায়, ২ জুলাই থেকে এই ৩ রাশির ভাগ্য উজ্জ্বল হবে

 

Puri Jagannath mandir rath yatra পুরীর রথযাত্রা

* ফাসি, ভাউনরা, আসানা মূলত এই তিন ধরনে কাঠের প্রয়োজন হয় রথ নির্মাণে। শোনা যায় পুরীর রথের নির্মাণে ১,১০০ বড় কাঠের প্রয়োজন হয়। যা ১২ ধরনের কাঠ থেকে আসে এবং সেখান থেকেই ৮ ফুটের বিশেষ ৮৬৫ টি গুঁড়ি বেছে নেওয়া হয়।

* রথযাত্রায় জগন্নাথ, শুভদ্রা, বলরামের তিনটি আলাদা তৈরি করা হয়। এই রথের আবার আলাদা নাম থাকে। জগন্নাথের রথটির নাম নন্দীঘোষ, বলরামের রথটির নাম তলধ্বজ এবং শুভদ্রার রথের নাম দর্পদলন।

আরও পড়ুন:  মৃতদেহ থেকে শিশু, সব স্বপ্নই বার্তা বহন করে! শুভ না অশুভ?

* তিন ভাই বোনের তিনটি রথের চাকার সংখ্যাও আলাদা।  জগন্নাথের রথের ১৬ টি চাকা, বলরামের রথে ১৪ টি এবং শুভদ্রার রথের ১২ টি চাকা থাকে। 

 

Puri Jagannath mandir rath yatra পুরীর রথযাত্রা

* তিনটি রথের রংও আলাদা হয়। জগন্নাথের রথের রং হয় লাল-হলুদ। এটি মূলত বিষ্ণুর পছন্দের রং। অন্যদিকে বলরামের রথের রং লাল-সবুজ এবং শুভদ্রার রথ লাল -কালো রঙের।

* তিনটি রথের ঘোড়ারও আলাদা নাম রয়েছে। যেমন জগন্নাথদেবের রথের চারটি ঘোড়ার নাম শঙ্খ, বলহাকা, শ্বেতা, হরিদশ্ব। বলরামের চারটি ঘোড়ার নাম তীব্র, ঘোড়া, দীর্ঘশর্মা, স্বরনাভ। শুভদ্রার চারটি ঘোড়ার নাম রুচিকা, মোচিকা, জিতা ও অপরাজিত। 

আরও পড়ুন:  জুলাইয়ের শুরুতেই তৈরি হচ্ছে বুধাদিত্য রাজ যোগ! ৩ রাশির ধন-সম্পদ বৃদ্ধি সম্ভাবনা

* ঘোড়ার রঙও হয় ভিন্ন। জগন্নাথের রথের জন্য থাকে সাদা রঙের ঘোড়া, বলরামের রথের জন্য কালো এবং শুভদ্রার রথের জন্য লাল রঙের ঘোড়া থাকে।

 

Puri Jagannath mandir rath yatra পুরীর রথযাত্রা

* জগন্নাথ,বলরাম ও শুভদ্রার তিনটি রথের সারথীর নাম মাতালি, দাঁড়ুকা ও অর্জুন।   

* পুরীর রথে জগন্নাথ মহাপ্রভুর দর্শন হওয়া খুব শুভ বলে বিবেচিত। রথ দেখার জন্য ফি বছর ভিড় জমান লক্ষ লক্ষ ভক্ত ও দর্শনার্থী। এটা বিশ্বাস করা হয় যে, কোনও ব্যক্তি যদি রথযাত্রায় পূর্ণ নিষ্ঠার সঙ্গে অংশ নেন, তাহলে জন্ম ও মৃত্যুর চক্র থেকে মুক্ত হয়ে উঠতে পারেন তিনি। 

 

Advertisement