scorecardresearch
 

Rule Change: মিউচুয়াল ফান্ড থেকে ক্রেডিট কার্ড, শনিবার বদলে গেল ৬ নিয়ম

Rule Change: মিউচুয়াল ফান্ড থেকে ক্রেডিট কার্ড, শনিবার ১ অক্টোবর থেকে বদলে গেল ৬টি নিয়ম। এক্ষুণি কিছু কাজ করে ফেলুন নইলে বিপদে পড়তে পারেন।

Advertisement
Rule Change: একগুচ্ছ নিয়মে বদল Rule Change: একগুচ্ছ নিয়মে বদল
হাইলাইটস
  • মিউচুয়াল ফান্ড থেকে ক্রেডিট কার্ড
  • শনিবার বদলে গেল ৬ নিয়ম
  • এক্ষুণি কিছু কাজ করে ফেলুন নইলে বিপদ

Rule Change: আজ ১ অক্টোবর থেকে আমাদের আর্থিক এবং রোজকার জীবনের বেশ কিছু জরুরি জিনিস বদলে যাচ্ছে।বলা ভালো বদলে দেওয়া হচ্ছে। বদলের নতুন নিয়ম, আজ থেকেই লাগু হয়ে যাচ্ছে। এর মধ্যে ক্রেডিট কার্ড থেকে নিয়ে সরকারি স্কিমের নিয়মে একাধিক বদল শামিল রয়েছে। সঙ্গে যদি আপনি মিউচুয়াল ফান্ডে লগ্নি করে থাকেন, তাহলে আপনার জন্য বড় বদল আজ থেকেই প্রযোজ্য হবে। ১ অক্টোবর থেকে কিছু এমন বদল আসতে চলেছে, যা আপনার খরচের সঙ্গে জড়িত। এ কারণে যদি আপনি এখনও পর্যন্ত কোনো জরুরি কাজগুলি না করে থাকেন, তাহলে দ্রুততার শেষ করে ফেলুন।

আরও পড়ুনঃ Control Cholesterol This Way: পুজোয় ভুঁড়িভোজে কোলেস্টেরল বেড়ে যাওয়ার ভয়? এগুলি খেলে থাকবেন নিরাপদে

সেভিং স্কিমে মিলবে বেশি সুদ

কেন্দ্র সরকার স্মল সেভিংস স্কিমে লগ্নিকারীদের জন্য বড় উপহার নিয়ে এসেছে। সরকার প্রত্যেক তিন মাস পর এই যোজনার উপর নতুন সুদ ধার্য করে। ১ অক্টোবর থেকে যা লাগু হবে। নতুন রেট অনুযায়ী পোস্ট অফিসে তিন বছরের জন্য জমা টাকার উপরে ৫.৮ শতাংশ সুদ মিলবে। দু'বছরের জমা টাকার উপরে পাওয়া যাবে ৫.৭ শতাংশ। আগে ৫.৫ শতাংশ সুদ মিলত। অন্যদিকে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম এর উপর এখন ৭.৬ শতাংশ হারে সুদ দেওয়া হবে।

মিউচুয়াল ফান্ডে নমিনেশন

মিউচুয়াল ফান্ডে লগ্নি যারা করেছেন, তাঁদের নমিনেশনের তথ্য দেওয়ার বাধ্যতামূলক করা হয়েছে। বাজার নিয়ামক সংস্থা (সেবি) নির্দেশ অনুসারে, এমন যাঁরা করবেন না, তাঁদের ডিক্লারেশন জমা দিতে হবে। যার মধ্যে নমিনেশনের সুবিধা না নেওয়ার কারণ ঘোষণা করতে হবে। 

রান্নার গ্যাসের দাম

প্রতি মাসের পহেলা তারিখে সরকারি তেল কোম্পানিগুলি রান্নার গ্যাসের দামে বদল নিয়ে আসে। ১ অক্টোবর তারিখ থেকে রান্নার গ্যাসের দাম কিছুটা কমেছে। রাজধানী দিল্লিতে কমার্শিয়াল এলপিজি সিলিন্ডার ২৫.৫ টাকা সস্তা হয়েছে। যদিও ঘরোয়া গ্যাসের দামে এখনো পর্যন্ত কোনও রকম বদল হয়নি। গত মাসে পহেলা সেপ্টেম্বর ঘরোয়া রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম অপরিবর্তিত ছিল। কিন্তু কমার্শিয়াল গ্যাস সিলিন্ডারের রেটে কিছুটা দাম কমানো হয়েছিল।

Advertisement

ক্রেডিট কার্ডের পেমেন্টের নিয়ম বদলে যাচ্ছে

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কার্ড অন ফাইল টোকানাইজেশন (CoF Card Tokenisation) এর নিয়ম বদল এনেছে। সিসিটি-র নিয়ম অক্টোবর (RBI) টোকেনাইজেশনের একটা বড় উদ্দেশ্য হল, গোটা দেশে বাড়তে থাকা সাইবার অপরাধগুলির উপর প্রতিরোধ করা। পেমেন্ট কোম্পানিগুলি ১ অক্টোবর থেকে, কার্ডের বদলে ব্যাক ফ্লিপ কোড বা টেকেন দেবে। সেই ইউনিক টোকেন নম্বরটি দিয়ে একাধিক কার্ড ব্যবহার করা যাবে।

আরও পড়ুনঃ জুয়েলের 'বিপণী' থেকে রবীন্দ্র সংঘের 'শিশুশ্রম', ছবিতে শিলিগুড়ির ১০ পুজো

ডিম্যাট অ্যাকাউন্ট লগ ইন

সিস্টেমে যদি আপনি ডিমাট একাউন্ট লগ ইনের জন্য দুটি ফ্যাক্টর অথেন্টিকেশন একটিভ না করেন তাহলে ১ অক্টোবর থেকে আপনার ট্রেডিং খাতা ব্যবহার করতে পারবেন না। এনএসই-র নির্দেশে বলা হয়েছে যে ডিম্যাট অ্যাকাউন্টের হোল্ডারকে এর আগে অথেন্টিকেশনের রূপে বায়োমেট্রিক অথেন্টিকেশন ব্যবহার করা হবে। দ্বিতীয় অথেন্টিকেশন পাসওয়ার্ড দিতে হবে।

অটল পেনশন যোজনা নিয়মে বদল

১ অক্টোবর থেকে অটল পেনশন যোজনার নিয়মে বড় বদল আসতে চলেছে। সরকার এই নতুন নিয়মের ঘোষণা করে জানিয়েছেন যে ইনকাম ট্যাক্স এর পেমেন্ট যাঁরা করবেন সেই ব্যক্তি এই স্কিমের লাভ তুলতে পারবেন না। সরকার বলেছে যে অটল পেনশন যোজনা সঙ্গে জড়িত নতুন নিয়ম এক অক্টোবর ২০২২ থেকে লাগু হবে।

 

Advertisement