scorecardresearch
 

'লক্ষ্ণীর ভাণ্ডার' প্রকল্পে ৫০ শতাংশ মহিলাকেই বাদ! দাবি শুভেন্দুর

এদিন 'লক্ষ্মীর ভাণ্ডার' (Lakshmir Bhandar) প্রকল্প নিয়ে শুভেন্দু অধিকারী (Opposition Leader Suvendu Adhikari) একের পর এক অভিযোগ করেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)-কে কটাক্ষ করেন।

Advertisement
বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী
হাইলাইটস
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সমালোচনা করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী
  • তাঁর দাবি, মুখ্যমন্ত্রী নিজের কথা রাখেননি
  • যাঁদের এই প্রকল্পের সুবিধা পাওয়ার কথা ছিল, তাঁরা পাবেন না

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)-এর 'লক্ষ্মীর ভাণ্ডার' (Lakshmir Bhandar) প্রকল্পের সমালোচনা করলে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Opposition Leader Suvendu Adhikari)। তাঁর দাবি, মুখ্যমন্ত্রী নিজের কথা রাখেননি। যাঁদের এই প্রকল্পের সুবিধা পাওয়ার কথা ছিল, তাঁরা পাবেন না।

একগুচ্ছ অভিযোগ
এদিন 'লক্ষ্মীর ভাণ্ডার' (Lakshmir Bhandar) প্রকল্প নিয়ে শুভেন্দু অধিকারী (Opposition Leader Suvendu Adhikari) একের পর এক অভিযোগ করেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)-কে কটাক্ষ করেন।

আরও পড়ুন: Manoranjan Bapari : 'পাঁউরুটির জন্য হাহাকার করেছি, এখন মদ-মাংস জোগাতে পারছি!' বিস্ফোরক মনোরঞ্জন

তাঁর অভিযোগ, এই প্রকল্প (Lakshmir Bhandar)-এর জন্য কুপন দেওয়া হচ্ছে। এবং ফর্ম বিক্রি করা হচ্ছে ১০০ টাকা করে। এই প্রকল্পে ১ কোটি ৬০ লক্ষ পরিবরের সবাই সুবিধা পাবেন বলা হয়েছিল। এটা হাতখরচ নয়। মহিলাদের আর্থিক নিরাপত্তার জন্য এই টাকা দেওয়ার কথা বলা হয়েছিল। 

৫০ শতাংশ
শুভেন্দু অধিকারী (Opposition Leader Suvendu Adhikari) আরও অভিযোগ, তবে এখন ৫০ শতাংশকে ধরা হচ্ছে। আমাদের দল মনে করে এটা ১৮০ ডিগ্রি ইউ টার্ন। তাঁর বক্তব্য, বাংলায় ৫ কোটি মহিলা রয়েছেন। সরকার ২ কোটিরও কম মহিলাকে বেছে নিয়ে বাকি ৩ কোটিকে বঞ্চিত করছে।

মুখ্যমন্ত্রীকে আক্রমণ করে শুভেন্দু অধিকারী (Opposition Leader Suvendu Adhikari) বলেন, মাননীয়া ভোটের আগে বলেননি, তবে এখন বলছেন, যাঁরা আইসিডিএস, প্রাণিমিত্রর মতো সরকারি প্রকল্পের টাকা পান, তাঁদের ওই প্রকল্পের সাহায্য় দেওয়া যাবে না। করোনার টিকা নিয়েও রাজ্যকে বিঁধেছেন তিনি।

ভোটের প্রতিশ্রুতি
শুভেন্দু অধিকারী (Opposition Leader Suvendu Adhikari) দাবি করেন, বিধানসভা ভোটের আগে সুপ্রিমো আর তার দল নান রকম প্রতিশ্রুতি দিয়েছিলেন। অবস্থা ৫ মে-র পরবর্তী সময় মানুষ দেখতে পাচ্ছেন। এর মধ্যে একটা ছিল সামাজিক  ন্য়ায় ও সুরক্ষা। প্রতি পরিবারকে ন্যূনতম মাসিক আয়। যার নাম দিয়েছিলেন লক্ষ্মীর ভাণ্ডার।

Advertisement

কথার খেলাপ
তিনি (Opposition Leader Suvendu Adhikari) আরও দাবি করেন, ইস্তাহারে হাত খরচ বললেনি। বলেছিলেন, প্রতি পরিবারকে ন্যূনতম মাসিক আয়। আমরা ভারতীয় জনতা পার্টি মনে করি, রাজ্যের আর্থিক অবস্থাকে সুরক্ষিত করে, চুক্তির ভিত্তিতে কাজ করা কর্মীর দাবি পূরণ করে প্রকল্প চালু করলে, কোনও অসুবিধা হয় না। বিনিয়োগ নেই। জমিনীতি নেই। কেউ ন্যূনতম বেতন পান না। সরকারি কর্মীদের নেই।

লক্ষ্মীর ভাণ্ডার
নির্বাচনী ইস্তেহারে 'লক্ষ্মীর ভাণ্ডার' (Lakshmir Bhandar) প্রকল্পের কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচনী প্রতিশ্রুতি মতো জুলাই মাসেই এই প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের আওতায় রাজ্যের মহিলারা পাবেন মাসিক হাতখরচ। জেনারেল ক্যাটেগরির মহিলারা পাবেন মাসিক ৫০০ টাকা এবং সংরক্ষিত ক্যাটেগরির মহিলারা পাবে মাসিক ১০০০ টাকা।

সেই প্রকল্পের নির্দেশিকা ইতিমধ্যে  জারি করেছে রাজ্যের শিশু সুরক্ষা ও পরিবার কল্যাণ দফতর। গত ৩০ জুলাই নির্দেশিকা জারি হয়েছে। তবে প্রকল্পের ফর্ম কোথা থেকে মিলবে তা নিয়ে সংশয় তৈরি হচ্ছিল। নবান্নে এদিন তা দূর করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)।

মুখ্যমন্ত্রী (WB CM Mamata Banerjee) জানিয়েছেন, দুয়ারে সরকার শিবির ছাড়া অন্য কোথাও থেকে কোনও প্রকল্পের ফর্ম বা আবেদনপত্র বিলি বা সংগ্রহ করা যাবে না। ওয়াকিবহাল মহলের  ধারণা, রাজনৈতিক প্রভাব থেকে দুয়ারে সরকার কর্মসূচিকে আড়াল করতেই এমন পদক্ষেপ।

 

Advertisement