scorecardresearch
 

Ramadan 2022 Dry Fruits Market Posta Kolkata : রমজানে চাহিদা থাকে ড্রাই ফ্রুটসের, কলকাতায় দাম কেমন?

Ramadan 2022 Dry Fruits Market Posta Kolkata: মুসলিম সম্প্রদায়ের কাছে এই মাস অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। তখন কিছু না খেয়ে বা পান না করেই আল্লার প্রার্থনা করেন এবং রোজা রাখেন। রোজা শেষে তাঁরা খাওয়াদাওয়া করেন।

Advertisement
ইফতারে কাজু, খেজুরের মতো শুকনো ফল খাওয়া হয় ইফতারে কাজু, খেজুরের মতো শুকনো ফল খাওয়া হয়
হাইলাইটস
  • শুরু হয়েছে রমজান মাস
  • রমজানকে ইসলামি ক্যালেন্ডারের নবম মাস হিসেবে বিবেচনা করা হয়
  • মুসলিম সম্প্রদায়ের কাছে এই মাস অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়

Ramadan 2022 Dry Fruits Market Posta Kolkata: শুরু হয়েছে রমজান মাস। রমজানকে ইসলামি ক্যালেন্ডারের নবম মাস হিসেবে বিবেচনা করা হয়। মুসলিম সম্প্রদায়ের কাছে এই মাস অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। তখন কিছু না খেয়ে বা পান না করেই আল্লার প্রার্থনা করেন এবং রোজা রাখেন। রোজা শেষে তাঁরা খাওয়াদাওয়া করেন। অনেক রকম খাবার থাকে তার মধ্যে।

শুকনো ফলের চাহিদা থাকে
সেই তালিকায় রয়েছে শুকনো ফল বা ড্রাই ফ্রুটসও। যেমন কাজু, খেজুর, কিশমিশ। মুখশুদ্ধির জন্য দরকার পড়ে এলাচের। রমজান মাস শুরু হয়ে গেলেও শুকনো ফলের বিক্রিবাটা বিশেষ নেই। এমনই জানাচ্ছেন পোস্তার বিক্রেতারা। 

আরও পড়ুন: জোয়ার-বাজরা-রাগি দিয়ে কেক, সুস্বাদু তো বটেই, স্বাস্থ্যকরও, কীভাবে বানাবেন?

আরও পড়ুন: পোকায় খেল ২ কোটি বই, মাথায় হাত পাঠাগার দফতরের, ব্যথিত বইপ্রেমীরা

পোস্তা বাজারে দরদাম
পোস্তা বাজারে সেগুলোর দাম সম্পর্কে জানা গেল। কেন বিক্রি কমে গিয়েছে, তার কারণ ব্য়াখ্যা করলেন ব্য়বসায়ীরা। তাঁরা জানাচ্ছেন, কাজু সেখানে তিন রকমের পাওয়া যায়। চারভাঙা, দু'ভাঙা এবং গোটা।

সবথেকে ভাল কাজুর দাম ৬৮০ টাকা। সেটা হল গোটা। দু'ভাঙার দাম ৬৫০ টাকা। চারভাঙার দাম ৬২০ টাকা প্রতি কেজি। কাজুর দামে তফাৎ নেই বিশেষ। 

আরও পড়ুন: ঘরে চাল-ডাল শেষের মুখে, ভাল নেই রাণু মণ্ডল, দুঃখ ভুলতে গাইলেন 'কাঁচা বাদাম'...

আরও পড়ুন: কার্শিয়াংয়ের কাছেই রূপসী রোহিণী, ঝুপ করে ঘুরে আসুন

কিশমিশের দাম ২০০-২২০ টাকা প্রতি কেজি। খেজুরের দামও বিভিন্ন রকমের হয়। খেজুর ২০০, ২৫০, ৩০০ টাকা প্রতি কেজি দামের আছে। এর পাশাপাশি দরকার পড়ে এলাচের। সারাদিন না খেয়ে থাকার পর মুখশুদ্ধি হিসেবে ব্যবহার করা হয়। তার দাম প্রতি কেজি ১,৪০০ টাকা।

Advertisement

ধাক্কা খেয়েছে বিক্রি
তাঁরা জানাচ্ছন, সেল প্রচুর কমেছে। বিক্রি কিছু নেই। বাজার ধু ধু করছে। বাজার এমন ফাঁকা থাকার কারণ দু'বছরে কোভিড তার অন্যতম কারণ। এর পাশাপাশি এক-একটা এলাকায় যেন পোস্তা তৈরি হয়ে গিয়েছে। পোস্তার ব্যবসায়ী, ওয়েস্ট বেঙ্গল ভেন্ডর অ্যাসোসিয়েশনের সদস্য চন্দন চক্রবর্তী জানান, গ্রাহক বিশেষ নেই যেন। শুকনো ফলের দাম বিশেষ বাড়েনি।

এক ব্য়বসায়ী জানান, ক্রেতা নেই। রোজার আগে পোস্তায় একটা ব্য়াপার হত। একটা সাড়ে ৪ হাজার স্কোয়্যার ফুট গোডাউনে হাইট ৩০ ফুট, খুব কম করে ১০০ গাড়ি থোলা থাকত। তা একসপ্তাহে ফাঁকা হয়ে যেত। এখন তিনি তুলেছেন ৫০ গাড়ি ছোলা। এখনও ১০ গাড়ি ছোলা বিক্রি হয়নি।

 

Advertisement