scorecardresearch
 

Cancer Prevention Foods: ক্যান্সারের কোষ ধ্বংস করতে পারে, মারণ রোগ এড়াতে ডায়েটে থাকুক এই ১০ খাবার

How to prevent Cancer: ক্যান্সার প্রতিরোধে কোনো নির্দিষ্ট জিনিস খেতে হবে না, তবে অনেক খাবারে এমন উপাদান পাওয়া যায় যা ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়ক হতে পারে।

Advertisement
 ক্যান্সারের ঝুঁকি কমাবে এই ১০ খাবার ক্যান্সারের ঝুঁকি কমাবে এই ১০ খাবার

How to prevent Cancer: ক্যান্সার প্রতিরোধের উপায়, ক্যান্সার প্রতিরোধে কী খাবেন, ক্যান্সার প্রতিরোধে কী করবেন? এগুলো এমন প্রশ্ন, যার উত্তর পৃথিবীর প্রতিটি মানুষ জানতে চায়। ক্যান্সার একটি অত্যন্ত মারাত্মক এবং প্রাণঘাতী রোগ যার অনেক প্রকার রয়েছে। প্রতিটি ক্যান্সারের কারণ, লক্ষণ এবং তীব্রতা আলাদা।

ক্যান্সার প্রতিরোধের উপায় কী? 
বিশেষজ্ঞরা মনে করেন যে ক্যান্সার দেরিতে শনাক্ত হয়, যার কারণে এটি প্রতিরোধ করা কঠিন। যাইহোক, আপনি আপনার ডায়েট পরিবর্তন করে ক্যান্সারের ঝুঁকি কমাতে পারেন। আসুন জেনে নেওয়া যাক এমনই কিছু সুপারফুডের কথা যা আপনি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন এবং বিজ্ঞানও এদের ক্ষমতাকে  স্বীকৃতি দিয়েছে।

ফল এবং শাকসবজি
আমেরিকান ইনস্টিটিউট অফ ক্যান্সার অনুসারে , ভিটামিন, খনিজ, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল এবং শাকসবজি ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার খাদ্যতালিকায় সব ধরনের রঙিন ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন, যেমন বেরি, সাইট্রাস ফল, সবুজ শাক, ক্রুসিফেরাস সবজি, টমেটো, গাজর এবং ক্যাপসিকাম ইত্যাদি।

আরও পড়ুন

ক্রুসিফেরাস সবজি
এগুলিতে গ্লুকোসিনোলেটস নামক উপাদানগুলি পাওয়া যায়, যা কিছু ধরণের ক্যান্সারের ঝুঁকি কমায় বলে বিশ্বাস করা হয়। তাই ব্রোকলি, ফুলকপি, ব্রাসেলস স্প্রাউট, বাঁধাকপি এবং কালির মতো সবজি নিয়মিত খান।

বেরি
অ্যানথোসায়ানিন এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট বেরিতে পাওয়া যায়, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। আপনার খাদ্যতালিকায় স্ট্রবেরি, ব্লুবেরি, রাস্পবেরি এবং ব্ল্যাকবেরির মতো বেরি অন্তর্ভুক্ত করুন।

টমেটো
টমেটোতে লাইকোপেন নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।  রান্না করা টমেটো লাইকোপিনের শোষণকে আরও বাড়িয়ে দেয়, তাই আপনার ডায়েটে টমেটোর চাটনি, স্যুপ এবং স্টুর মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন।

Advertisement

রসুন এবং পেঁয়াজ
রসুন এবং পেঁয়াজে সালফার যৌগ রয়েছে, যেমন অ্যালিসিন, যা ক্যান্সার-বিরোধী প্রভাবে রয়েছে। স্বাদ এবং স্বাস্থ্য সুবিধার জন্য আপনার খাদ্যতালিকায় রসুন এবং পেঁয়াজ যোগ করুন।

গ্রিন টি
গ্রিন টি পলিফেনল সমৃদ্ধ, বিশেষ করে ক্যাটেচিন, যার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। নিয়মিত গ্রিন টি পান করা স্তন, প্রোস্টেট এবং কোলোরেক্টাল ক্যান্সার সহ নির্দিষ্ট কিছু ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

হলুদ
হলুদে কারকিউমিন নামক একটি উপাদান রয়েছে, যার শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। কারকিউমিনের ক্যান্সার বিরোধী প্রভাব রয়েছে এবং ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করতে সাহায্য করতে পারে। এগুলি ছাড়াও শিম, মসুর ডাল এবং ছোলা, চর্বিযুক্ত মাছ যেমন স্যামন ম্যাকেরেল এবং সার্ডিন এবং সব ধরণের বাদাম এবং বীজ ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

Advertisement