scorecardresearch
 

জীবনসঙ্গী খোঁজার সময় এই ৫ ভুল কখনও করবেন না

যে কোনও মানুষের জন্য বিয়ে জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আর তার শুরুতেই যদি ভুল হয়ে যায় তাহলে সারা জীবন শুধুই আফসোস থেকে যায়। তাই বলা হয় বিয়ে করা যতটা সহজ, ভালো জীবন সঙ্গী পাওয়াও ততটাই কঠিন। জীবনসঙ্গী ঠিক না হলে ছোট ছোট বিষয়ও বড় হয়ে দেখা দেয়। জীবনসঙ্গী যদি মনের মতো হন তাহলে জীবনের দীর্ঘ যাত্রাও ছোট মনে হয়।

Advertisement
জীবনসঙ্গী খোঁজার সময় এই ৫ ভুল কখনও করবেন না জীবনসঙ্গী খোঁজার সময় এই ৫ ভুল কখনও করবেন না

যে কোনও মানুষের জন্য বিয়ে জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। আর তার শুরুতেই যদি ভুল হয়ে যায় তাহলে সারা জীবন শুধুই আফসোস থেকে যায়। তাই বলা হয় বিয়ে করা যতটা সহজ, ভালো জীবন সঙ্গী পাওয়াও ততটাই কঠিন। জীবনসঙ্গী ঠিক না হলে ছোট ছোট বিষয়ও বড় হয়ে দেখা দেয়। জীবনসঙ্গী যদি মনের মতো হন তাহলে জীবনের দীর্ঘ যাত্রাও ছোট মনে হয়।

বিয়ের পর বলা হয় আজীবনের সঙ্গী, কিন্তু সঙ্গী ঠিক না হলে বিয়ে ভেঙে যেতেও সময় লাগে না। সে জন্য বিয়ের আগে সঙ্গী খোঁজার ক্ষেত্রে মানুষ যে ভুলগুলো করে থাকে, সেই ভুলগুলো না করাই ভালো।


চাপে পড়লে বুঝবেন...

বিয়ের আগে সবচেয়ে বিপজ্জনক বিষয় হল বিয়ের চাপ। হ্যাঁ, এই চাপের কারণে অনেকেই সারাজীবন সঙ্গীর সঙ্গে সুখী হন না। অতএব, আপনি যদি একজন ভালো সঙ্গী চান, তবে সবার আগে এই চাপটি দূর করুন। এখন চাপটা আপনার পরিবার বা বন্ধুদের তরফ থেকেও আসতে পারে।

আমরা যদি শুধুমাত্র এদেশের কথা বলি, এখানে বেশিরভাগ ক্ষেত্রেই চাপ আসে পরিবার, আত্মীয়স্বজন বা সমাজের সেই সব ব্যক্তিদের থেকে যারা আপনার সম্পর্ক রয়েছে। তবে বিয়ের আগে মাথায় কোনও ধরনের চাপ না নিয়ে শুধুমাত্র শান্ত মন ও সময় দিয়েই আপনার সঙ্গী খুঁজে নিন।

যদি কেউ একজন অংশীদার হিসাবে আপনার যা প্রয়োজন তা দেখে থাকেন তবে আপনি সফল হয়েছেন। কিন্তু যদি কোথাও আপনি মনে করেন, আপনি যাকে পছন্দ করেছেন তার পিছনে কোনও ধরনের চাপ আছে, তাহলে অবিলম্বে আপনার সিদ্ধান্ত পুনর্বিবেচনা শুরু করুন। বলা হয় দুর্ঘটনার চেয়ে দেরি হওয়া ভালো। শুধু এই চিন্তা করে আপনাকে একজন সঙ্গী বেছে নিতে হবে।

Advertisement


শুধু সৌন্দর্য দেখবেন না, চরিত্রও দেখুন

অনেক সময় যখন আপনি বিয়ের জন্য সঙ্গী খোঁজেন তখন কারও সৌন্দর্য আপনাকে মুগ্ধ করে ফেলতে পারে। অনেক সময় সৌন্দর্য দেখে বিয়েতে হ্যাঁ বলে দেন অনেকে। আপনিও যদি এটি করেন, তবে থামুন। এই সিদ্ধান্তটি সারাজীবনের জন্য আপনার ক্ষতি করতে পারে।

একজন মানুষকে তার সৌন্দর্য দিয়ে নয়, তার চরিত্র দিয়েও বিচার করবেন। হতে পারে, তিনি দেখতে খুব সুন্দর কিন্তু তার অভ্যাসের কারণে বিয়ের পর আপনার নানা সাংসারিক সমস্যা তৈরি হতে পারে।

আপনি যখন একজন সঙ্গী খুঁজছেন, তখন সৌন্দর্যের পাশাপাশি, আপনি তার সঙ্গে গোটা জীবন কাটাতে পারবেন কিনা তাও দেখুন। আপনি যদি মনে করেন, হ্যাঁ তিনি এমনই যিনি সবকিছুতে নিখুঁত, তাহলে বিয়ে করতে দেরি করবেন না।


পরিবারের সদস্যদের নয়, নিজের সুখের দিকে তাকান

সেই দিন চলে গেছে যখন মা তার ছেলে বা মেয়ের জন্য নিখুঁত সঙ্গী খুঁজে পেতেন এবং বিয়ের পরে উভয়ের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হত। এখন সময় পাল্টেছে, আপনি যদি পরিবারের সদস্যদের সুখের তাড়নায় থাকেন তবে পস্তাতে হবে। ভালো করে না দেখে শুধুমাত্র পরিবারের কথায় বিয়েতে রাজি হওয়া আজকের দিনে অন্তত ঠিক নয়।

অতএব, পরিবারের সদস্যরা যখন আপনার জন্য কাউকে খুঁজবেন, আপনি নিজেই তার সঙ্গে দেখা করুন, কথা বলুন, মেলামেশা করুন। আপনি যা চান তা খুঁজে বের করার চেষ্টা করুন।


সঙ্গীর অভ্যাস যত তাড়াতাড়ি সম্ভব বুঝুন

বিয়ে কোন ট্রায়াল নয় যে কয়েকদিন একসঙ্গে থাকবেন, ভালো না লাগলে যএ যার রাস্তায় হাঁঠা লাগাবেন। বিয়ে তখনই করা উচিত যখন আপনারা দুজনেই সারাজীবন একসঙ্গে থাকতে মানসিকভাবে প্রস্তুত থাকবেন। এমন পরিস্থিতিতে আপনি যদি বিয়ে করতে চান, তাহলে যাকে বিয়ে করছেন তার সম্পর্কে জানতে দেরি করবেন না।

যত তাড়াতাড়ি সম্ভব তার পছন্দ-অপছন্দ জানুন। যেহেতু আপনাকে আপনার সারা জীবন একসঙ্গে কাটাতে হবে, তাই তাকে জানতে দেরি করা আপনার পক্ষে ঠিক হবে না। অনেক সময় এমন হয় যে, যে ভালো ভাবে না চিনেই হুট করে বিয়ে করে ফেলে অনেকে।

তিনি মনে করেন, বিয়ের পর তারা একে অপরকে বুঝবেন। কিন্তু এই চিন্তা অনেক সময় ভুল প্রমাণিত হয়। পরে অনুতপ্ত হওয়ার চেয়ে আগে থেকে জীবনসঙ্গীর যাবতীয় অভ্যাস, পছন্দ-অপছন্দ জেনে তার পর বিয়ে করুন।


বিয়ের পর পরিবর্তনের চিন্তা 'বিপর্যয়' ডেকে আনতে পারে

বিয়ের আগে যদি সঙ্গীর কোনও অভ্যাস ঠিক না মনে হয়, তাহলে ভাবুন। বিয়ের পর তা পাল্টে ফেলা কিন্তু সহজ নয়। আপনার সঙ্গী যে অভ্যাসটি আপনি পছন্দ করেন না, সেই অভ্যাস বদলাবেন এমনটা ভাবা ভুল নয়, তবে সেই অভ্যাসটা সত্যিই বদলে যাবে, এই বিষয়টিও নিশ্চিত নয়। তাই বিয়ের আগে কাউকে নিয়ে একেবারেই ভাববেন না যে, বিয়ে হলেই বদলে যাবে। পরিবর্তন না করলে আপনারও ক্ষতি হবে।

 

Advertisement