scorecardresearch
 

AC কেনার পয়সা নেই? ঘরে নিখরচায় এভাবে বানান বাতানুকূল যন্ত্র

AC-র দাম ভালই। ফলে ইচ্ছা থাকলেও অনেকের পক্ষে কেনার পয়সা থাকে না। পয়সা নেই তো কী হয়েছে, ঘরে নিখরচায় এভাবে বানান বাতানুকূল যন্ত্র। এক পয়সাও লাগবে না। ঘরোয়া জিনিস দিয়েই পান পরম যন্ত্র।

Advertisement
ঘরেই বানান এসি ঘরেই বানান এসি
হাইলাইটস
  • AC কেনার পয়সা নেই?
  • ঘরে নিখরচায় এভাবে বানান বাতানুকূল যন্ত্র

গরমে নাভিশ্বাস! সূর্যের তাপ আপনাকে ঘিরে থাকা সমস্ত কিছুর প্রতি ইঞ্চি উত্তপ্ত করে দেওয়ার সঙ্গে সঙ্গে,  জীবন দুর্বিষহ করে দেয়। এমনকী বাড়িতে থাকাও বেশ কঠিন কাজ হয়ে যায়। তাহলে পরবর্তী সেরা বিকল্প কি? কী করবেন? সারাক্ষণ সূর্যের প্রকোপ থেকে বাঁচতে এসি অফিসে ওভারটাইম কাজ করবেন?

আমাদের মধ্যে কেউ কেউ (বা বেশিরভাগই) এয়ার কন্ডিশনার অ্যাফর্ড করতে পারে না। অনেকের পক্ষেই এসি কেনা স্বপ্নেও সম্ভব না। আমাদের মধ্যে অনেকেই ইচ্ছে থাকলেও উপায় করতে পারছেন না। এখন ঘরেই এটি তৈরি করতে পারেন। এবং এইভাবে এসি আবিষ্কারের আগে আমাদের পূর্বপুরুষরা এভাবেই গরমে ঠাণ্ডা ঠাণ্ডা কুল কুল থাকতেন।

যখন আপনি প্রায় (সর্বদা) ভেঙে পড়েন ,তখন কীভাবে বেঁচে থাকবেন তার এখানে কিছু হ্যাক বা ট্রিক রয়েছে যা এই গ্রীষ্মে আপনাকে এবং আপনার ঘরকে ঠান্ডা রাখবে।

একটি ভেজা তোয়ালে ব্যবহার করুন:

আপনার হোস্টেলের দিনগুলি মনে আছে? যখন আপনি সমস্ত সম্ভাব্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত ছিলেন? কীভাবে আপনি একটি এসি বা এমনকী একটি কুলার ছাড়া একটি গরম রাতে ঘুমাতে পারেন? অবশ্যই আপনার তোয়ালে এবং বিছানার চাদর ভিজিয়ে। এইভাবে এটি করা যেতে পারে: আপনার বিছানার চাদর এবং তোয়ালে ঠাণ্ডা জল দিয়ে ভিজিয়ে রাখুন এবং এটিকে মুড়ে দিন যাতে জল চুঁইয়ে না পড়ে। আপনার বিছানাযর চাদরটি রাখুন এবং একটি কম্বল হিসাবে ভেজা তোয়ালেটি ব্যবহার করুন। শীতলতা, নিশ্চিত!

ভেজা শেড এবং পর্দা 

আপনার জানালা খুলুন এবং ছায়া / খড়খড়ি নিচে. কাপড়ের ক্লিপ ব্যবহার করে, পর্দার সমস্ত পাশ ক্লিপ করুন বা জানালার শেডগুলি ক্লিপ করুন এবং সমস্ত জায়গায় জল ছিটিয়ে দিন, যাতে আপনার আবাসস্থলে প্রবেশ করার সাথে সাথে গরম লো ঠান্ডা বাতাসে পরিণত হয়।

Advertisement

সিলিং ফ্যান 

আপনি আসলে আপনার ফ্যানের সেটিংস ঠিক করতে পারেন যাতে ব্লেডগুলি ঘড়ির কাঁটার বিপরীতে চলে। এটি একটি শীতল বাতাসের প্রভাব তৈরি করবে যা ঘরের তাপমাত্রা কমিয়ে আনবে।

টেবিল ফ্যান হ্যাক

আপনি টেবিল ফ্যানটিকে সমুদ্রের মতো শীতল বাতাস দেওয়ার জন্যও চালাতে পারেন। মিষ্টি ফ্যানগুলির মতো একই প্রযুক্তিতে কাজ করে, যা আপনি বিবাহ এবং আউটডোর পার্টিতে দেখে থাকতে পারেন, একটি বাটি বরফ বা ঠান্ডা জলের ব্লক দিয়ে পূরণ করুন এবং এটি একটি কোণে রাখুন যা একটি বড় ফ্যানের সামনে পড়ে। ফলস্বরূপ, ফ্যানের বাতাস বরফের পৃষ্ঠ থেকে ঠাণ্ডা জলকে গলিয়ে ফেলবে, এটি একটি শীতল কুয়াশা তৈরি করবে।

লাইফ হ্যাকস

সারাদিন বরফযুক্ত পানীয় খাওয়া এবং নিজেকে হাইড্রেটেড রাখা গুরুত্বপূর্ণ। যতটা সম্ভব প্রাকৃতিক আলোর সুবিধা নিন, কারণ লাইট বাল্ব এবং এমনকি পরিবেশ-বান্ধব সিএফএল তাপ দেয়। তাপ থেকে তাত্ক্ষণিক উপশমের জন্য আপনি কব্জি, ঘাড়, কনুই, কুঁচকি, গোড়ালি এবং হাঁটুর পিছনে পালস পয়েন্টগুলিতে বরফের প্যাকগুলিও ব্যবহার করতে পারেন। আপনার চাদরগুলি একটি প্লাস্টিকের ব্যাগে মুড়ে নিন এবং বিছানায় যাওয়ার আগে কয়েক মিনিটের জন্য ফ্রিজ বা ফ্রিজারে সংরক্ষণ করুন।

 

Advertisement