scorecardresearch
 

IRCTC Holi Special Package : কাশ্মীর-হিমাচল-নর্থ-ইস্ট ঘুরতে IRCTC-র স্পেশ্যাল প্যাকেজ, খরচ কত?

IRCTC Holi Special Package: ভ্রমণ পিপাসুদের জন্যই ভারতীয় রেল নিয়ে এল বিশেষ সুবিধা। তাঁদের জন্য ভারতীয় রেলের এই বিশেষ সুবিধার মধ্যে রয়েছে এই বিশেষ ট্যুর প্যাকেজ। ভ্রমণপ্রেমীদের জন্যে বড় ঘোষণা করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC)। 

Advertisement
আইআরসিটিসির বিশেষ প্য়াকেজ (প্রতীকী ছবি) আইআরসিটিসির বিশেষ প্য়াকেজ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এবার ঘুরে আসতে পারেন কাশ্মীর, হিমাচল ও উত্তর-পূর্ব ভারত
  • বিশেষ ট্যুর প্যাকেজ ঘোষণা পূর্ব রেলের
  • এর ফলে যাত্রীদের অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে

IRCTC Holi Special Package: এবার ঘুরে আসতে পারেন কাশ্মীর, হিমাচল ও উত্তর-পূর্ব ভারত। বিশেষ ট্যুর প্যাকেজ ঘোষণা পূর্ব রেল (Eastern Railways)-এর। এর ফলে যাত্রীদের অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। 

ঘোরার পালা
হোলির আগে আবার নতুন চমক ভারতীয় রেল (Indian Rail)-এর। একের পর এক অভিনব উদ্যোগে রেলযাত্রীদের মুখে এখন চওড়া হাসি। রেলের টিকিট পরিষেবা থেকে দূরপাল্লার ট্রেনে অসংরক্ষিত কামরা ফিরিয়ে আনা সহ যাত্রী পরিষেবায় সম্প্রতি বিভিন্ন রদবদল এনেছে ভারতীয় রেল। সেই সঙ্গে ভারতীয় রেলের আইআরসিটিসির নতুন পরিকল্পনা হোলি স্পেশাল ট্যুর প্যাকেজ।

আইআরসিটিসি-র একগুচ্ছ উদ্যোগ
হোলির আগে কোথাও বেড়াতে যেতে মন নেচে ওঠে। আর এই ভ্রমণ পিপাসুদের জন্যই ভারতীয় রেল নিয়ে এল বিশেষ সুবিধা। তাঁদের জন্য ভারতীয় রেলের এই বিশেষ সুবিধার মধ্যে রয়েছে এই বিশেষ ট্যুর প্যাকেজ। ভ্রমণপ্রেমীদের জন্যে বড় ঘোষণা করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC)। 

রেলের এই সংস্থার তরফে যে বিশেষ ট্যুর প্যাকেজ নিয়ে আসা হয়েছে তার নাম হোলি ট্যুর প্যাকেজ। আগামী ১২ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত এই ট্যুর প্যাকেজের সুবিধা পাবে গ্রাহকরা। 

আরও পড়ুন: সেচের জল থেকে ধানে যাচ্ছে আর্সেনিক, ভাত কতটা নিরাপদ?

ভারতীয় রেল সুত্রের খবর, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি-র তরফে কাশ্মীর, হিমাচল ও উত্তর পূর্ব ভারতের বিশেষ কয়েকটি স্থানকে চিহ্নিত করে সেই জায়গাগুলোতে বিশেষ ট্যুর ঘোষণা করা হয়েছে। ট্রেনে করেই হোলি ট্যুর প্যাকেজের আওতায় গোটা দেশের বিভিন্ন জায়গায় ঘোরার সুযোগ পাবে নাগরিকরা। এই ধরনের নয়া উদ্যোগ গ্রহণের ফলে উত্তরবঙ্গ ভ্রমণ পিপাসু নাগরিকরা বিশেষ সুবিধা উপভোগ করতে পারবে। সেই সঙ্গে দেশ ঘোরার বাসনাও পূরণ হবে। 

Advertisement

কবে, কোথায়, খরচ কত?
ভারতীয় রেলের তরফ থেকে আরও জানানো হয়েছে এই ট্যুর প্যাকেজে কাশ্মীর প্যারাডাইস অন আর্থ নামের ট্যুর প্যাকেজে ৬ রাত্রি ও ৭ দিন ধার্য করা হয়েছে। এই কয়েকদিনে শ্রীনগর-গুলমার্গ-সোনমার্গ- পেহেলগাঁও ঘুরতে পারবেন ভ্রমনকারীরা। কাশ্মীর ঘোরার যাত্রা শুরু হবে সামনের মাসের ১৮ এপ্রিল তারিখ ও ২৪শে এপ্রিল থেকে। এতে যাত্রীদের জনপ্রতি ৩৫,৭৭০/-ও ৩৫,৪৪০/- খরচ হবে।

আরও পড়ুন: Artificial Intelligence দেবে গাড়ির ফিটনেস সার্টিফিকেট

এছাড়াও ১২ এপ্রিল তারিখেই হিমাচল ডিলাইটস যাত্রাতে জনপ্রতি ৩১,৭৮৫/- খরচ হবে যাত্রীদের। ৬ রাত্রি ও ৭ দিনের এই ভ্রমণে হিমাচলের শিমলা-মানালি-চন্ডীগড় ঘুরতে পারবেন যাত্রীরা।

১২ এপ্রিল তারিখেই ম্যাজেস্টিক নর্থ ইস্ট ডিলাইটস যাত্রাতে জনপ্রতি ২৬,৯৫০/- খরচ হবে যাত্রীদের। ৫ রাত্রি ও ৬ দিনের এই ভ্রমণে উত্তর-পূর্ব ভারতের শিলং-চেরাপুঞ্জি-কাজিরাঙা-গুয়াহাটি ঘুরতে পারবেন যাত্রীরা।

২০ এপ্রিল তারিখেই এক্সওটিক নর্থ ইস্ট  যাত্রাতে জনপ্রতি ৩২,১০০/- খরচ হবে যাত্রীদের। ৫ রাত্রি ও ৬ দিনের এই ভ্রমণে সিকিমের গ্যাংটক-লাচুং-ইয়ামথ্যাং-তসমগ লেক-নামচি ঘুরতে পারবেন যাত্রীরা।

রেলের এই যাবতীয় ট্যুর সংক্রান্ত বিস্তারিত বিবরণ জানতে রেলের বিশেষ নম্বর ৯০০২০৪০০২০ / ৯০০২০৪০১২৬। এ ছাড়াও www.irctctourism.com থেকে বিস্তারিত জানতে পাবেন। রেলের কয়লাঘাটার অফিস থেকেও এর তথ্য মিলবে বলেই জানাচ্ছে রেল। সব ট্যুর প্যাকেজের মধ্যে ফেরার বিমান খরচ, খাওয়া, ভাল হোটেলে থাকার ব্যবস্থা, বিভিন্ন স্থানের যাতায়াত ও দর্শনীয় স্থান ভ্রমণের ব্যবস্থা রয়েছে। তবে সমস্ত প্যাকেজেই জিএসটি বসবে বলে জানান হয়েছে রেলের তরফ থেকে।

 

Advertisement