scorecardresearch
 

Lung Cancer Finger Test : হাতের আঙুলই বলে দেবে আপনি ক্যানসারে আক্রান্ত কিনা, বাড়িতেই করুন টেস্ট

Lung Cancer Finger Test: ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলি একটি সাধারণ আঙুল পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা যায়। 'ক্যান্সার রিসার্চ ইউকে' নামের একটি সংস্থা এই দাবি করেছে। যে কেউ ঘরে বসে এই পরীক্ষাটি করতে পারেন।

Advertisement
হাতের আঙুল বলে দেবে ফুসফুসের রোগ (প্রতীকী ছবি) হাতের আঙুল বলে দেবে ফুসফুসের রোগ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলি একটি সাধারণ আঙুল পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা যায়
  • 'ক্যান্সার রিসার্চ ইউকে' নামের একটি সংস্থা এই দাবি করেছে
  • যে কেউ ঘরে বসে এই পরীক্ষাটি করতে পারেন

Lung Cancer Finger Test: ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলি একটি সাধারণ আঙুল পরীক্ষার মাধ্যমে শনাক্ত করা যায়। 'ক্যান্সার রিসার্চ ইউকে' নামের একটি সংস্থা এই দাবি করেছে। যে কেউ ঘরে বসে এই পরীক্ষাটি করতে পারেন। এই ফিঙ্গার ক্লাবিং টেস্টের মাধ্যমে আপনি নিজেই জানতে পারবেন ফুসফুসের ক্যান্সারের লক্ষণ।

যা জানা গিয়েছে
ক্যানসার রিসার্চ ইউকে-এর মতে, আঙুল ও নখের ফোলাভাব বা অতিরিক্ত কোমলতা ফিঙ্গার ক্লাবিং টেস্টে বিপদের লক্ষণ হতে পারে। এটি আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলে দিতে পারে। 

বিশেষ করে ফুসফুস বা হার্ট সংক্রান্ত রোগ যেমন ক্যান্সার বা মেসোথেলিওমা এর মাধ্যমে শনাক্ত করা যায়। প্রতিবেদন অনুসারে, নন-স্মল সেল ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত প্রায় ৩৫ শতাংশ মানুষ এটি অনুভব করেছেন।

আরও পড়ুন: ইন্টারনেটে লোভনীয় ওই বিজ্ঞাপনগুলিই আসলে ফাঁদ! বাঁচতে যা যা করণীয়

আরও পড়ুন: ইপিএফও-র সুদ বাড়ছে? মার্চ মাসে বৈঠকেই সিদ্ধান্ত

আরও পড়ুন: পিঠকাটা পোশাকে Urfi Javed দেখালেন 'কালো জাদু', VIDEO VIRAL

সংস্থাটি দাবি করেছে যে এটি থাইরয়েড বা আলসারেটিভ কোলাইটিসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যেও পাওয়া যেতে পারে। এই উইন্ডো গ্যাপ টেস্টটি কীভাবে করবেন তাও প্রতিবেদনে বর্ণনা করা হয়েছে।

কীভাবে পরীক্ষা করবেন?
এই উইন্ডো টেস্টটা করতে পেরেকের পাশ থেকে এক হাতের বুড়ো আঙুল এবং অন্য হাতের তর্জনী আপনার সঙ্গে যুক্ত করুন। বুড়ো আঙুল ও আঙুল একসঙ্গে আটকে দিলে মাঝখানে একটা হিরের আকৃতি দেখতে পাবেন। 

আপনি যদি হিরের আকার না পান তবে বিষয়টি গুরুতর হতে পারে। এই জন্য আপনি অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন। পরীক্ষা করার দরকার থাকতে পারে।

সময় লাগতে পারে
প্রতিবেদনে বলা হয়েছে, ফিঙ্গার ক্লাবিং গড়ে উঠতে কয়েক বছর সময় লাগতে পারে। তবে ফুসফুসে ক্যান্সারের সমস্যায় এটি প্রথম দিকে দেখা দিতে পারে। ক্যান্সার রিসার্চ ইউকে তার অফিসিয়াল ওয়েবসাইটে একটি পোস্টে বলেছে, 'আঙ্গুলের ক্লাবিং অস্বাভাবিক। 

Advertisement

দেরি নয় মোটেই
আপনি যদি এই সমস্যাটি দেখতে পান তবে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে দেরি করবেন না। আপনার ফুসফুস বা হার্ট পরীক্ষা করার জন্য ডাক্তার বুকের এক্স-রে সুপারিশ করতে পারেন।

 

Advertisement