scorecardresearch
 

Giant Diet Of Bihar's Rafiq: ৩কেজি চাল- ২ কেজি আটার রুটি-২ লিটার দুধ, একবারে খান রফিক

ছোট পরিবারের প্রায় ১৫ দিনের রেশন, বিহারের রফিকের একবেলার খাবার। ৩কেজি চাল, ২ কেজি আটার রুটি, ২ লিটার দুধ একবারে খান বিহারের রফিক। খাবার দেখলে চোখ কপালে উঠবে সকলের। আর রফিকের ওজনও কম নয়, প্রায় ২ কুইন্ট্যাল।

Advertisement
কাটিহারের রফিক এখন চর্চার কেন্দ্রবিন্দু কাটিহারের রফিক এখন চর্চার কেন্দ্রবিন্দু
হাইলাইটস
  • ৩কেজি চাল, ২ কেজি আটার রুটি
  • ২ লিটার দুধ একবারে খান বিহারের রফিক
  • তার নিজের ওজনও ২ কুইন্ট্যাল

গায়ক আদনান সামি এবং রাজনীতিবিদ পাপ্পু যাদব এর মত ভারী শরীরওয়ালা লোকের খবর আমরা জানি। এবং তাদের নিয়ে বিভিন্ন রকম জোকস, মিম শেয়ার করা হয়। কিন্তু আমাদের প্রতিবেশী রাজ্য বিহারের কাটিহারের রফিককে দেখে আপনি চমকে যাবেন। ৩০ বছর বয়সে রফিকের ওজন ২০০ কেজির কাছাকাছি। এ ছাড়া তিনি ডায়েটে যা খান, তা জানতে পারলে আপনার চোখ কপালে তো উঠবেই, ভিরমিও খেতে পারেন।

রফিকের একবারের খোরাক 

রফিক একবারের ডায়েটে তিন কেজি চালের ভাত এবং দুই কেজি আটার রুটি এবং দুই লিটার দুধ খান। বিহারের কাটিহার জেলার রফিক পেশায় একজন কৃষক। স্থানীয় জনপ্রতিনিধি, পঞ্চায়েত এবং গ্রামীণ বাসিন্দারা জানাচ্ছেন, যে কোনও উৎসব-অনুষ্ঠানে যদি কেউ কারও বাড়িতে রফিককে মাংস-ভাতের নেমন্তন্ন দেন, তাহলে তিন কেজি চাল এবং দু-কেজি খাসির মাংস খেয়ে ফেলেও তার মন ভরে না।

রফিকের জীবনযাত্রা

রফিক খুব কমই হাঁটাচলা করতে পারেন। সব সময় তিনি নিজের বাইক বুলেটেই আসা-যাওয়া করেন। কখনও কখনও এমন হয় যে, রফিক এত ওজনের কারণে বুলেটও রাস্তায় আটকে যায়। এমন পরিস্থিতিতে লোকেরা রফিককে চেনেনই। তাই তারা সাহায্য করে ধাক্কা দিয়ে চালু করে দেন বাইক। পরিবারের কথা বলতে গেলে রফিকের দুটি বিবাহ। তার দুই বউয়ের রোজকার কাজের বড় সময় চলে যায়, তার জন্য খাবার বানাতে গিয়েই বলে জানা গিয়েছে।

এ বিষয়ে কী বলছেন চিকিৎসকেরা?

এই বিষয়ে ডাক্তার মৃণাল রঞ্জন জানিয়েছেন বুলিমিয়া নার্ভোসা নামে একটি রোগে আক্রান্ত রফিক। এই রোগে ব্যক্তির ওজন অস্বাভাবিক রকম বেড়ে যায়, এছাড়া হর্মোনাল সমস্যার কারণে অনেক সময় এরকম ঘটনা ঘটে।  যতক্ষণ সমস্ত রকমের পরীক্ষা না হয়ে থাকে, তাহলে কিছু বলা মুশকিল। সেখানে জনপ্রতিনিধিরা বলছেন যে তাদের রফিক ব্লাড প্রেসার এর সমস্যায় ভুগছেন। এর মধ্যে এত বেশি ওজন তার জন্য সমস্যা তৈরি করতে পারে। লোকেরা বলছেন যে স্থুলত্বও কম করা নিয়ে যদি রফিক ঠিকমতো চিকিৎসা করান তাহলে ভালো হয় ।নিজের মোটা হওয়ার কারণে বিহারের কাটিহার জেলা রফিক এখন চর্চায় রয়েছে। যেমন থাকে শুধু কাটিহার নয় আশপাশের বহু শহরের লোক তাকে চেনেন চেনেন।

Advertisement

 

Advertisement