scorecardresearch
 

পয়লা বৈশাখের আগে পৃথিবীতে ভূ-চৌম্বকীয় ঝড়, রেডিও ব্ল্যাকআউটের সম্ভাবনা

পয়লা বৈশাখের আগে পৃথিবীতে ভূ-চৌম্বকীয় ঝড়, রেডিও ব্ল্যাকআউটের সম্ভাবনা। বৃহস্পতিবার এই ঝড় আছড়ে পড়ছে। যার প্রভাব থাকবে শুক্রবারও। কী হতে পারে, জানেন?

Advertisement
ছবি-নাসা ছবি-নাসা
হাইলাইটস
  • পৃথিবীতে ভূ-চৌম্বকীয় ঝড়
  • রেডিও ব্ল্যাকআউটের সম্ভাবনা
  • সূর্য থেকে তৈরি ঝড়টি বিপদ বাড়াতে পারে

বৃহস্পতিবার সূর্য থেকে একটি করোনাল ভর ইজেকশন, আমাদের গ্রহ পৃথিবীতে আঘাত করার কারণে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র প্রভাবিত হতে পারে। প্রভাবটি গ্রহে একটি ছোট থেকে মাঝারি ভূ-চৌম্বকীয় ঝড়ের সূত্রপাত করবে বলে অনুমান করা হচ্ছে। যা অরোরাকে ধাক্কা দেবে এবং সম্ভবত বিশ্বের কিছু অংশে রেডিও ব্ল্যাকআউটের কারণ হবে। প্লাজমার বিশাল ঢেউ ঘণ্টায় ১৬,১৩,৫২০ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে আসছে।

একটি মৃত সানস্পট, AR2987 থেকে অত্যন্ত শক্তিযুক্ত উপাদানটি স্পেসের শূন্যস্থানে আঘাত করেছিল। যা হঠাৎ সক্রিয় হয়ে গিয়েছিল। ইউএস-ভিত্তিক স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টারের মতে, সৌর শিখা ১৪ এপ্রিল একটি জিএস ক্লাস জিওম্যাগনেটিক ঝড়ের দিকে নিয়ে যাবে যা রেডিও ব্ল্যাকআউটের কারণ হতে পারে।

ভূ-চৌম্বকীয় ঝড় হল পৃথিবীর চৌম্বকমণ্ডলের একটি প্রধান ব্যাঘাত। যা তখন ঘটে যখন সৌরবায়ু থেকে পৃথিবীর চারপাশের মহাকাশ পরিবেশে শক্তির খুব বেশি আদান-প্রদান হয়।

প্রভাবটি ১৫ এপ্রিলও অব্যাহত থাকতে পারে, যখন আমেরিকান কেন্দ্র গ্রহের চারপাশে একটি ছোট ভূ-চৌম্বকীয় ঝড়ের পূর্বাভাস দিয়েছে যা দুর্বল পাওয়ার গ্রিডে কিছু সমস্যা সৃষ্টি করতে পারে।

ছবি

"১৪ এপ্রিল ২০২২-এর জন্য একটি জিওম্যাগনেটিক স্টর্ম ওয়াচ জারি করা হয়েছে, এবং ১৫ এপ্রিল ২০২২-এর জন্য একটি G1 (মাইনর) জিওম্যাগনেটিক স্টর্ম ওয়াচ জারি করা হয়েছে কারণ CME প্রভাবগুলি ১৫ তারিখ পর্যন্ত অব্যাহত রয়েছে," SWPC তার সতর্কতায় বলেছে ৷

আরো কার্যকলাপ সূর্যের উপর অবিরত

সূর্য, যেটি ১১ তম সৌরচক্রে তার জীবন শুরু করার সাথে সাথে ক্রিয়াকলাপ বাড়াচ্ছে, চুপ করে থাকার মুডে নেই। যদিও নক্ষত্রের পৃথিবীমুখী দিকটি অপেক্ষাকৃত শান্ত থাকে, দূরের দিকটি ক্রিয়াকলাপের একটি নতুন উত্থান প্রত্যক্ষ করছে। spaceweather.com-এর মতে, এই সপ্তাহে তৃতীয়বারের মতো, SOHO একটি উল্লেখযোগ্য দূরপাশের করোনাল ভর নির্গমন শণাক্ত করেছে।

Advertisement

বুধবার একটি সৌর শিখার দ্বারা মহাকাশে একটি বিশাল ঝড়ের মেঘ নিক্ষিপ্ত হয়। যা বুধকে আঘাত করেছিল। "পৃথিবী যদি আগুনের রেখায় থাকত, তাহলে একটি শক্তিশালী ভূ-চৌম্বকীয় ঝড় আসবে। পরিবর্তে, বুধ সরাসরি আঘাত হানবে। বুধকে আঘাতকারী CME গুলি পাথুরে গ্রহের পৃষ্ঠ থেকে উপাদানগুলিকে ধূমকেতুর মতো লেজে যোগ করতে পারে, "স্পেসওয়েদার ডট কম রিপোর্ট করেছে।

সূর্যকে ট্র্যাক করা জ্যোতির্বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে সূর্যের দূরের দিকে তীব্র চুম্বকত্বের একটি বৃহৎ অঞ্চল রয়েছে, সম্ভবত একটি জটিল সানস্পট গ্রুপ। এটি এখন থেকে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে সূর্যের পূর্ব অঙ্গের উপর ঘুরবে।

 

Advertisement