scorecardresearch
 

Fifa World Cup 2022: প্রথম ফুটবল বিশ্বকাপে অংশ নিয়েছিল ১৩ দল, জানুন এমন ৪ অজানা কথা

Fifa World Cup 2022: প্রথম ফুটবল বিশ্বকাপে অংশ নিয়েছিল ১৩ দল। কারা হয়েছিল চ্যাম্পিয়ন? কী পরিস্থিতিতে শুরু হয়েছিল প্রতিযোগিতা। বাকি দেশগুলি কেন অংশ নেয়নি? জানুন এমন ৫ অজানা কথা।

Advertisement
প্রথম ফুটবল বিশ্বকাপে অংশ নিয়েছিল ১৩ দল, জানুন এমন ৫ অজানা কথা প্রথম ফুটবল বিশ্বকাপে অংশ নিয়েছিল ১৩ দল, জানুন এমন ৫ অজানা কথা
হাইলাইটস
  • ফুটবলের প্রথম বিশ্বকাপ হয়েছিল মাত্র দু'টি মহাদেশে নিয়ে
  • অংশ নিয়েছিল মাত্র ১৩টি দল
  • ফ্রান্সের লুসিয়েন প্রথম বিশ্বকাপ গোল করার মর্যাদা অর্জন করেন।

Fifa World Cup 2022: প্রথম ফুটবল বিশ্বকাপ (First World Cup Football) অনুষ্ঠিত হয় ১৯৩০ সালে উরুগুয়েতে (Uruguay)। সে বছর উরুগুয়ের স্বাধীনতার শতবর্ষ (100 years Of Freedom) ছিল। সে কারণে উরুগুয়েকে বিশেষ সম্মান হিসেবে কাপ আয়োজনের দায়িত্ব দেয় Fifa। প্রথমবারের চ্যাম্পিয়ন হিসেবেও নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখে দিয়েছিলেন তাঁরা। রানার্স হয়েছিল তাদেরই প্রতিবেশী আর্জেন্টিনা (Argentina)।

প্রথম বিশ্বকাপে অংশ নিয়েছিল মাত্র ১৩ টি দল

প্রথম বিশ্বকাপে অংশ নিয়েছিল মাত্র ১৩ টি দল। এর মধ্যে আমেরিকা অঞ্চলের ৯টি ও ইউরোপের ৪টি দল ছিল। খরচ ও সময়ের কথা ভেবে অনেক ইউরোপীয় দেশ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেনি। বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচ অনুষ্ঠিত হয় একই সঙ্গে। ফ্রান্স ও মেক্সিকোর (France And Mexico) মধ্যে খেলায় ৪-১ গোলে ফ্রান্স জয়ী হয় এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও বেলজিয়ামের (USA And Belgium) মধ্যে খেলায় ৩-০ গোলে যুক্তরাষ্ট্র জয়ী হয়। বিশ্বকাপের প্রথম গোল (First Goal Of The World Cup Ever) করেন ফ্রান্সের লুসিয়েন লরেন্ত। ফাইনালে পৌঁছয় প্রতিযোগিতার ফেবারিট উরুগুয়ে ও আর্জেন্টিনা। সেই সময় খেলা দেখতে ৯৩,০০০ দর্শক পৌঁছেছিল। উরুগুয়ে আর্জেন্টিনাকে ৪-২ গোলে পরাজিত করে প্রথম বিশ্বকাপ শিরোপা লাভের গৌরব অর্জন করে।

ইউরোপের অনেক দেশ খেলতে অস্বীকার করে

প্রথম বিশ্বকাপই হল একমাত্র বিশ্বকাপ যেখানে কোন বাছাইপর্ব ছিল না। ফিফা সহযোগী সকল দেশকে অংশ নেওয়ার জন্য আহ্বান জানায়। ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু, চিলি, বলিভিয়া, মেক্সিকো এবং উত্তর আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্র,সময়মত খেলার ব্যপারে সম্মতি জানালেও, ইউরোপীয় কোনও দেশ খরচ ও সময়ের কথা ভেবে রাজি হয়নি। আটলান্টিক মহাসাগর পাড়ি দেওয়ার দীর্ঘ ও ব্যয়বহুল ভ্রমণের কারণেই এই সিদ্ধান্ত। 

পরে চারটি দেশ রাজি হয়

প্রতিযোগিতা শুরুর দুইমাস আগে পর্যন্ত ইউরোপের কোনও দেশ আনুষ্ঠানিক ভাবে অংশগ্রহণের ঘোষণা করেনি। ফিফা প্রেসিডেন্ট জুলে রিমে ও উরুগুয়ের সরকার ইউরোপীয় দলগুলির যাবতীয় ব্যয়ভার বহনের প্রস্তাব দেয়। এরপর ৪ টি ইউরোপীয় দেশ খেলতে রাজি হয়। বেলজিয়াম, ফ্রান্স, রুমানিয়া,যুগোস্লোভিয়া। 

Advertisement

বিশ্বকাপের প্রথম ম্যাচ ও প্রথম গোল

১৩টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয় এবং সবগুলো খেলা অনুষ্ঠিত হয় উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে। উরুগুয়ে, আর্জেন্টিনা, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রকে বাছাই করে পৃথক গ্রুপে রাখা হয়। কারণ তারা শক্তিশালী দল ছিল। কোনও বাছাই পর্ব না থাকায় উদ্বোধনী দুটি ম্যাচই ছিল বিশ্বকাপের প্রথম দুটি খেলা। যেগুলো একই সঙ্গে ১৯৩০ সালের ১৩ জুলাই অনুষ্ঠিত হয়েছিল। ফ্রান্স, মেক্সিকোকে ৪-১ গোলে হারিয়েছিল। যুক্তরাষ্ট্র ৩-০ গোলে বেলজিয়ামকে পরাস্ত করে। ফ্রান্সের লুসিয়েন প্রথম বিশ্বকাপ গোল করার মর্যাদা অর্জন করেন।

 

Advertisement