scorecardresearch
 

LIC Dhan Sanchay Policy : এলআইসির এই পলিসিতে পান ২২ লক্ষ টাকা, প্রিমিয়াম দিন বছরে একবার

LIC Dhan Sanchay Policy: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি হল ভারতীয়দের জন্য অর্থ সঞ্চয় করার অন্যতম জনপ্রিয় উপায়। বিশেষ করে যাঁরা নিরাপদ ভবিষ্যৎ চান এবং তাঁদের কষ্টার্জিত অর্থ হারানোর ভয়ে কোনও ঝুঁকি নিতে চান না। ব্যাঙ্ক এবং পোস্ট অফিস সেভিংস স্কিমের পাশাপাশি এলআইসি পলিসিতে বিনিয়োগ করা কোনও ঝুঁকি ছাড়াই নিশ্চিত রিটার্ন পাওয়ার জন্য অর্থ সঞ্চয় করার একটি সহজ উপায়।

Advertisement
এলআইসির নতুন প্ল্যান (প্রতীকী ছবি) এলআইসির নতুন প্ল্যান (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • এলআইসি হল ভারতীয়দের জন্য অর্থ সঞ্চয় করার অন্যতম জনপ্রিয় উপায়
  • বিশেষ করে যাঁরা নিরাপদ ভবিষ্যত চান
  • কষ্টার্জিত অর্থ হারানোর ভয়ে কোনও ঝুঁকি নিতে চান না

LIC Dhan Sanchay Policy: লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি হল ভারতীয়দের জন্য অর্থ সঞ্চয় করার অন্যতম জনপ্রিয় উপায়। বিশেষ করে যাঁরা নিরাপদ ভবিষ্যৎ চান এবং তাঁদের কষ্টার্জিত অর্থ হারানোর ভয়ে কোনও ঝুঁকি নিতে চান না। ব্যাঙ্ক এবং পোস্ট অফিস সেভিংস স্কিমের পাশাপাশি এলআইসি পলিসিতে বিনিয়োগ করা কোনও ঝুঁকি ছাড়াই নিশ্চিত রিটার্ন পাওয়ার জন্য অর্থ সঞ্চয় করার একটি সহজ উপায়।

এই কারণে এলআইসি একটি বিশেষ স্কিম তৈরি করেছে। যা সরকার-সমর্থিত কর্পোরেশনের সঙ্গে প্রায় সমস্ত বয়স এবং শ্রেণির মানুষদের জন্য বিমা প্রকল্পগুলির একটা চেইন।

এলআইসি ধন সঞ্চয় পলিসি কি?
এলআইসি ধন সঞ্চয় পলিসি হল একটি নন-লিঙ্কড, অ-অংশগ্রহণকারী, ব্যক্তিগত, সঞ্চয়, জীবন বিমা পরিকল্পনা। যা সুরক্ষা এবং সঞ্চয়ের সমন্বয় প্রদান করে। এই প্ল্যান পলিসি মেয়াদের সময় বিমা করা ব্যক্তির মৃত্যুর ক্ষেত্রে পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করে। এটি ম্যাচিওরিটির তারিখ থেকে অর্থপ্রদানের সময়কালে একটি গ্যারান্টিযুক্ত আয়ও অফার করে।

এ ছাড়াও LIC ধন সঞ্চয় পলিসি মেয়াদপূর্তির তারিখ থেকে পে-আউট সময়কালে গ্যারান্টিড ইনকাম বেনিফিট এবং গ্যারান্টিযুক্ত টার্মিনাল বেনিফিট অফার করে। এলআইসি ধন সঞ্জয় যোজনার অধীনে ৪টি পরিকল্পনা চালু করা হয়েছে। 

আরও পড়ুন: পিপিএফে রোজ রাখুন মাত্র ১০০ টাকা, ১৫ বছরে ১০ লক্ষের ফান্ড, কী ভাবে?

আরও পড়ুন:  'সবুজ' চন্দননগরে 'শিবরাত্রির সলতে' ১৬ নম্বর ওয়ার্ড, নজর না লাগে, কটাক্ষ ইন্দ্রনীলের

আরও পড়ুন: খানাকুলে ব্যবসায়ীর বাইক আটকে দিল গাড়ি, লুঠে বাধা দেওয়ায় গুলি

পলিসি নেওয়ার জন্য সর্বনিম্ন বয়স হতে হবে ৩ বছর। এর জন্য ৪টি অপশন দেওয়া হয়েছে। অপশন A এবং অপশন B-তে সর্বোচ্চ বয়স ৫০ বছর, অপশন C-তে ৬৫ বছর এবং অপশন D-তে ৪০ বছর রাখা হয়েছে।

Advertisement

কীভাবে ২২ লক্ষ টাকা পাবেন?
এলআইসি ধন সঞ্চয় পলিসি নিয়মিত বা বার্ষিক প্রিমিয়াম পেমেন্টের ওপর ভিত্তি করে চারটি সুবিধার অপশন অফার করে।

নিয়মিত প্রিমিয়াম পেমেন্টের ক্ষেত্রে:

অপশন A: স্তর আয় লাভ

অপশন B: ক্রমবর্ধমান আয়ের সুবিধা

একক প্রিমিয়াম পেমেন্টের ক্ষেত্রে:

অপশন C: একক প্রিমিয়াম স্তরের আয়ের সুবিধা

অপশন D: লেভেল ইনকাম বেনিফিটের সঙ্গে সিঙ্গল প্রিমিয়াম এনহ্যান্সড কভার

অপশন A এবং B-এর ক্ষেত্রে, LIC ধন সঞ্চয় পলিসির অধীনে পলিসিধারীর মৃত্যুতে ন্যূনতম বিমার পরিমাণ হল ৩.৩০ লক্ষ টাকা পাবেন। যেখানে অপশন C-এর জন্য হল আড়াই লক্ষ টাকা। অপশন D-এর জন্য, যা স্তরের আয়ের সুবিধা সহ একটি একক প্রিমিয়াম বর্ধিত কভার, মৃত্যুতে ন্যূনতম বিমাকৃত অর্থ হল ২২ লক্ষ টাকা।

এলআইসি তার পলিসি নথিতে বলে "ঝুঁকি শুরু হওয়ার তারিখের পর কিন্তু পলিসি ম্যাচিওর হওয়ার আগে, এই সময়ে বিমা করা ব্যক্তির মৃত্যু হলে, মেয়াদপূর্তির নির্ধারিত তারিখের আগে বিমা করা সুবিধা হবে।"

 

Advertisement