scorecardresearch
 

Post Office Savings Recurring Deposit Scheme : পোস্ট অফিসে ১০০ টাকায় দারুণ স্কিম, ব্য়াঙ্কের থেকে বেশি সুদ

Post Office Savings Recurring Deposit Scheme: যাঁরা সঞ্চয় এবং বিনিয়োগের নিরাপদ উপায় খুঁজছেন, তাঁদের জন্য পোস্ট অফিস এবং ব্যাঙ্কের প্ল্যান পছন্দের বিকল্প। এই ধরনের মানুষ ফিক্সড ডিপোজিট (এফডি) বা রেকারিং ডিপোজিট (আরডি) স্কিমে অর্থ বিনিয়োগ করতে পছন্দ করেন।

Advertisement
পোস্ট অফিসে দারুণ স্কিম রয়েছে (প্রতীকী ছবি) পোস্ট অফিসে দারুণ স্কিম রয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • যাঁরা সঞ্চয় এবং বিনিয়োগের নিরাপদ উপায় খুঁজছেন, তাঁদের জন্য পোস্ট অফিস এবং ব্যাঙ্কের প্ল্যান পছন্দের বিকল্প
  • এই ধরনের মানুষ ফিক্সড ডিপোজিট (এফডি) বা রেকারিং ডিপোজিট (আরডি) স্কিমে অর্থ বিনিয়োগ করতে পছন্দ করেন
  • FD-এর সমস্যা হল যে আপনার একবারে প্রচুর পরিমাণ টাকার প্রয়োজন

Post Office Savings Recurring Deposit Scheme: যাঁরা সঞ্চয় এবং বিনিয়োগের নিরাপদ উপায় খুঁজছেন, তাঁদের জন্য পোস্ট অফিস এবং ব্যাঙ্কের প্ল্যান পছন্দের বিকল্প। এই ধরনের মানুষ ফিক্সড ডিপোজিট (এফডি) বা রেকারিং ডিপোজিট (আরডি) স্কিমে অর্থ বিনিয়োগ করতে পছন্দ করেন। FD-এর সমস্যা হল যে আপনার একবারে প্রচুর পরিমাণ টাকার প্রয়োজন। এই ক্ষেত্রে RD একটি আরও সুবিধাজনক অপশন হয়ে ওঠে।

আরডি
আরডি স্কিম সম্পর্কে কথা বললে, এই ক্ষেত্রে ব্যাঙ্কের তুলনায় পোস্ট অফিস বেছে নেওয়া উপকারী। একটি পোস্ট অফিস স্কিম আপনাকে এমনকী ১০০ টাকা দিয়ে সঞ্চয় শুরু করার এবং ব্যাঙ্কের চেয়ে বেশি সুদ পাওয়ার অপশন দেয়।

আমরা পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস রিকারিং ডিপোজিট অ্যাকাউন্টের কথা বলছি। এই স্কিমের অধীনে আপনি যদি পাঁচ বছরের জন্য একটি পুনরাবৃত্ত আমানত অ্যাকাউন্ট খুলতে চান, তাহলে এটি ১০০ টাকার মধ্যে খোলা যাবে। 

আরও পড়ুন: অমঙ্গল ঠেকাতে শিবপুজোর নিয়ম-বিধি বিস্তারিত জানুন

কত সুদ, জেনে নিন
ইন্ডিয়া পোস্টে দেওয়া তথ্য অনুসারে, এই স্কিমে চক্রবৃদ্ধি সুদের সুবিধা পাওয়া যায়। বর্তমানে এই প্রকল্পে বার্ষিক ৫.৮ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। সুদ প্রতি ত্রৈমাসিকে চক্রবৃদ্ধি ভিত্তিতে গণনা করা হয়। এর মানে হল প্রতি ত্রৈমাসিকের পরে মূলে সুদ যোগ করা হয়।

পোস্ট অফিস জানাচ্ছে
পোস্ট অফিসের ওয়েবসাইট অনুসারে, যে কোনও ব্যক্তি এই স্কিমে তার একক অ্যাকাউন্ট খুলতে পারেন। এ ছাড়া তিনজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি একসঙ্গে যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। এই অ্যাকাউন্টটি ১০ ​​বছরের বেশি বয়সী নাবালকের নামেও খোলা যেতে পারে। যদি সন্তানের বয়স ১০ বছরের কম হয়, তবে বাবা-মা এই স্কিমে তার জন্য একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। 

Advertisement

এই স্কিমে, আপনি প্রতি মাসে সর্বনিম্ন ১০০ টাকা জমা করতে পারেন। আপনি যে সর্বাধিক পরিমাণ জমা করতে চান, তার কোনও সীমা নেই।

আরও পড়ুন: চাঙ্গা শেয়ার বাজার, Adani Wilmar-এর স্টক যেন 'রকেট'

আরও পড়ুন: টুইটারে এবার বড়সড় পোস্ট করা যাবে? সম্ভাবনা তেমনই

আরও পড়ুন: 'ভারতের শেষ গ্রাম, শেষ ধাবা'র ছবি শেয়ার আনন্দ মাহিন্দ্রার, VIRAL

যে তারিখে আপনার অ্যাকাউন্ট খোলা হবে, প্রতি মাসে সেই তারিখের আগে আপনাকে  জমা করতে হবে। আপনি যদি এটি না করেন, তবে আপনার অ্যাকাউন্টটি ডিফল্ট হয়ে যাবে, যা সামান্য জরিমানা দিয়ে স্বাভাবিক করা যেতে পারে। তবে টানা চার মাস ডিফল্ট করলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে। এর পরও পোস্ট অফিস অ্যাকাউন্ট ফের চালু করতে ২ মাস অতিরিক্ত সময় দেয়।

বিশেষ বিষয়
এই স্কিমটির বিশেষ বিষয় হল হঠাৎ প্রয়োজনে আপনি ম্যাচিওরিটির আগেও এর সুবিধা নিতে পারেন। আপনি যদি সময়মতো ক্রমাগত ১২টি কিস্তি পরিশোধ করে থাকেন, তাহলে ১ বছর পরে আপনি অ্যাকাউন্টে থাকা ব্যালেন্সের ৫০%-এর সমান ঋণ নিতে পারেন। পরবর্তীতে ঋণ একবারে বা কিস্তিতে পরিশোধ করা যাবে। অ্যাকাউন্টটি তিন বছর পূর্ণ হওয়ার পরে যে কোনও সময় মেয়াদপূর্তির আগে বন্ধ করা যেতে পারে। ৫ বছরে ম্যাচিওরড হওয়ার পর এটি বাড়ানোর সুবিধাও রয়েছে।

ব্যাঙ্ক যত সুদ দেয়
শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলোর সঙ্গে তুলনা করলে সুবিধাটি স্পষ্টভাবে দেখা যায়। SBI, দেশের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক, রেকারিং ডিপোজিটের ওপর ৫.১ শতাংশ থেকে ৫.৫ শতাংশ পর্যন্ত সুদ দেয়। আপনি যদি বেসরকারি ক্ষেত্রের বৃহত্তম এইচডিএফসি ব্যাঙ্কের অনুরূপ স্কিমটি দেখেন, তাহলে এটি খুলতে ১০০ টাকার পরিবর্তে একহাজার টাকার প্রয়োজন হবে। একই সময়ে, এই ব্যাঙ্ক RD স্কিমে ৩.৫ শতাংশ থেকে ৫.৬ শতাংশ পর্যন্ত সুদ দেয়। একইভাবে, ICICI ব্যাঙ্কও RD স্কিমে ৩.৫ শতাংশ থেকে ৫.৬ শতাংশ পর্যন্ত সুদ দেয়।

 

Advertisement