scorecardresearch
 

Saudi Arabia Breaks The Conservatism: বোরখা-হিজাব উধাও, আরবে মেয়েদের ইচ্ছেমতো Hair Cut-এ তাজ্জব দুনিয়া

বোরখা-হিজাব উধাও, সৌদি আরবে মেয়েদের ইচ্ছেমতো হেয়ার কাটে খোলা হাওয়া

Advertisement
সৌদি আরবে খোলা হাওয়া, বয়েজ কাটে এক মহিলা চিকিৎসক সৌদি আরবে খোলা হাওয়া, বয়েজ কাটে এক মহিলা চিকিৎসক
হাইলাইটস
  • বোরখা-হিজাব উধাও সৌদি আরবে
  • আরবে মেয়েদের আমূল পরিবর্তন
  • ইচ্ছেমতো Hair Cut-এ তাজ্জব দুনিয়া

সৌদি আরবের এক মহিলা চিকিৎসক যখন রাজধানী রিয়াদে নতুন চাকরি পেলেন, তখন তিনি নিজের সাদা কুর্তার সঙ্গে এমন হেয়ারস্টাইল রাখা শুরু করার সিদ্ধান্ত নেন, যা কিছু সময় আগে পর্যন্ত ভাবতেও পারেননি সে দেশের মানুষ। মহিলাদের পোশাক-আশাক এবং আদব-কায়দা নিয়ে এক সময় কঠিন নিয়ম-নীতির মধ্যে থাকা সৌদি আরবে কখনও কোনও মহিলা ভাবতে পারেনি যে তারা নিজেদের হিজাব সরিয়ে পছন্দমতো হেয়ারস্টাইল রাখতে পারবেন।

সৌদির রাস্তায় প্যান্ট-শার্টে ঘুরছেন মহিলারা

কিন্তু সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান প্রাচীনপন্থী এবং গোঁড়ামিকে বদলে দেওয়ার চেষ্টা করছেন। যে কারণে এই ঘটনা সম্ভব হয়েছে, মহিলারা এখন ঘর থেকে বেরোতে পারেন এবং কাজ করতে পারছেন, তারা বিনা বোরখা এবং হিজাবে দেশের রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াতে পারেন স্বচ্ছন্দে। মহিলারা এখন স্বাধীনভাবে নিজেদের ইচ্ছেমতো আচার আচরণ করতে পারছেন। এমনকী তারা ইচ্ছেগুলো মত হলিউড-বলিউড স্টাইলে হেয়ার কাট করতে পারছেন। ওই মহিলা চিকিৎসক, তিনি নিজের লম্বা চুল কেটে যখন নিজের পছন্দের হেয়ার কাট করে সামনে আসেন, তখন সবাই অবাক হয়ে যান। ওই চিকিৎসকের মতো অন্য কোনও কর্মরত মহিলা এই হেয়ার স্টাইল খুব দ্রুত করায়ত্ত করছেন। কারণ কাজকর্মে তাদের সুবিধে হচ্ছে বলে তাঁদের বক্তব্য। এমনিতেই সৌদি আরব অত্যন্ত গরম। ফলে এই ধরনের ছোট চুল রাখলে তাদের কর্মরত মহিলাদের সুবিধে হয় বলেই তাঁদের দাবি।

বিদেশি বিনিয়োগ টানার চেষ্টা করছে সৌদি

সৌদি আরবের ক্রাউন প্রিন্স নিজের দেশের প্রাচীনপন্থী এবং গোঁড়া ছবি বদলে দেশে বেশি করে বিদেশি বিনিয়োগ টানার চেষ্টা করছেন। তিনি তেলের উপর সৌদি আরবের অর্থব্যবস্থার নির্ভরতা কম করতে চান। তিনি সৌদি আরবকে ব্যবসার জন্য সবচেয়ে ভালো জায়গা বলে প্রমাণ করতে চাইছেন। এই কারণে দেশে খোলা হাওয়া প্রবেশ ঘটানোর জন্য তিনি উদ্যোগী হয়েছেন। তাতে নিজেদের লোকের আচার-আচরণ, স্বাধীন চিন্তা-ভাবনাকে খোলা ছাড় দেওয়া হচ্ছে।

Advertisement

মহিলাদের বেশি করে কাজে নিয়োগ করা হচ্ছে

তাদের কাজের অধিকার দেওয়া হচ্ছে, যাতে তাঁরা পুরুষদের সঙ্গে তাল মিলিয়ে কাজ করতে পারেন। অন্যদিকে বিদেশি বিনিয়োগ কোম্পানিগুলো ইচ্ছেমতো পুরুষ-মহিলা কর্মীদের নিয়োগ করতে পারেন। 

নতুন হেয়ারকাট করা ওই চিকিৎসক কী বলেছেন?

সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া তার বক্তব্য, নতুন লুক তাঁকে অত্যন্ত খুশি করেছে। তাঁর নিজের যেমন ভাল লাগছে তেমনি কাজের অসুবিধে হচ্ছে। পাশাপাশি তাঁর বক্তব্য তার এই হেয়ার কাট তাকে আশপাশের পুরুষেদের নজর থেকে বাঁচাচ্ছে। পুরুষরা তাঁর দিকে কম দেখছেন এবং তাতে তার চিকিৎসা করতে সুবিধে হচ্ছে। বলেন যে, লোক লম্বা চুলওয়ালা মহিলা দেখতে পছন্দ করেন। এই হেয়ার স্টাইল ছেলেদের মতো, যা তাঁকে কুনজর থেকে বাঁচায় এবং তাঁর কাজের সুবিধা হয়।

বয়েজ কাটের চাহিদা বাড়ছে দেশে

রাজধানী রিয়াদে একটি সেলুন হেয়ার ড্রেসার জানিয়েছেন, সৌদি আরবের মহিলাদের মধ্যে বয়েজ কাট হেয়ার স্টাইলের চাহিদা সাম্প্রতিক বেড়ে গিয়েছে। তাঁদের ৩০ জনের মধ্যে প্রায় ৮ থেকে ১০ জন মহিলা গ্রাহক এই হেয়ারস্টাইল চাইছেন। তিনি জানিয়েছেন যে এই লুক এখন অত্যন্ত জনপ্রিয় হচ্ছে, এর চাহিদা বেড়েছে। বিশেষ করে মহিলারা যারা কাজ করতে যাচ্ছেন তাদের মধ্যে চাহিদা বেশি। তিনি জানিয়েছেন এই হেয়ারস্টাইল কিশোর এবং কুড়ি বাইশ বছরের মেয়েদের মধ্যে বেশি জনপ্রিয় হয়েছে ও অবিবাহিত মহিলারা এই ধরনের হেয়ার স্টাইল চাইছেন।

 

Advertisement